মঙ্গলবার, নভেম্বর 29, 2022
মঙ্গলবার, নভেম্বর 29, 2022

HomeCoronavirusপরিবর্তন হয়নি Coca-Colaর ব্র্যান্ড এম্বাসাডরের ,সোনু সুদকে শুধু মাত্র...

পরিবর্তন হয়নি Coca-Colaর ব্র্যান্ড এম্বাসাডরের ,সোনু সুদকে শুধু মাত্র Pepsi র ইনস্টাগ্রামের একটি বিজ্ঞাপনের জন্য নেওয়া হয়েছে

ভাইরাল দাবি

ফেসবুকে ভাইরাল পোস্টের দাবি অনুসারে, Coca-Colaর  ব্র্যান্ড এম্বাসাডরের পরিবর্তন হয়েছে।  সালমান খানের বদলে এখন নাকি ব্র্যান্ড  এম্বাসাডর সোনু সুদ।  সুশান্ত সিংহের অকাল মৃত্যুর জন্য সালমান খানকে দায়ী করেছে নেটিজেনরা।  এই ভাইরাল পোস্টে বলা হয়েছে সোনু সুদকে  ব্র্যান্ড  এম্বাসাডর করে শুরু হলো লড়াই।  নিচে ভাইরাল এই পোস্ট গুলি দেওয়া হলো।


বিশ্লেষণ

জুন মাসে মারা যান বলিউড ইন্ডাস্ট্রির অন্যতম প্রতিভাবান অভিনেতা সুশান্ত সিং রাজপুত।  যে ফ্ল্যাটে থাকতেন সেখানে ওনার মৃতদেহ পাওয়া যায়।  ঘটনাটি সামনে আসার পর থেকে সুশান্তের অনুগামীরা এর জন্য বিখ্যাত পরিচালক কর্ণ জোহর, সালমান খানকে দায়ী করেছে।  কারণ সুশান্ত যেহেতু ইন্ডাস্ট্রিতে ‘বহিরা গত’ ছিলেন, তাই তার কেরিয়ারের জন্য এই দুজনের থেকে কোনো রকম সহযোগিতা পায়নি, কোথাও আবার দাবি করা হচ্ছে কিছু বিখ্যাত প্রোডাকশন থেকে সুশান্তকে নাকি ব্যান করে দেওয়া হয়েছিল, কেড়ে নেওয়া হয়েছিল  যাওয়া কিছু ছবি যেখানে তাকে দেওয়া হয়েছিল প্রধান চরিত্র।  

ফেসবুকে একটি পোস্ট ভাইরাল হয়েছে যেখানে দাবি করা হয়েছে, যেহেতু সালমান খানের সমালোচনা হচ্ছে সব সোশ্যাল মিডিয়াতে তাই বিখ্যাত  ঠান্ডা পানীয়ের কোম্পানি Coca-Colaর  ব্র্যান্ড এম্বাসাডররের পরিবর্তন করেছে।  সালমান খান ছিলেন এই পানীয়ের ব্র্যান্ড এম্বাসাডর ছিলেন, তার বদলে এখন স্থান করে নিয়েছে সোনু সুদ।

মহারাষ্ট্রতে আটকে পড়া  থেকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা পরিযায়ী শ্রমিকদের সোনু তাদের বাড়িতে ফেরার ব্যবস্থা করেছেন।  বহু শ্রমিক তাদের প্রবর নিয়ে তাদের বাড়িতে প্রয়োজনদের কাছে ফিরতে পেরেছেন এই সোনু সুদের দেওয়া বাস ও ট্রেন এ করে।  সোনুকে সবাই অভিবাদন জানায় তার এই মানবতার জন্য।  সেই সোনুকে নাকি এখন Coca-Colaর  ব্র্যান্ড এম্বাসাডর করা হয়েছে।  কিন্তু এই ভাইরাল দাবিটি পুরোপুরি ঠিক নয়।  

গুগলে আমরা কীওয়ার্ড দিয়ে খোঁজার পর জানতে পারি সোনু কে Pepsi র একটি নির্দিষ্ট বিজ্ঞাপনের জন্য সই করানো হয়েছে।  এই একই বিজ্ঞাপনের জন্য সালমান খানকেও নেওয়া হয়েছিল। 

সোনুর  ইনস্টাগ্রাম প্রোফাইলের থেকে জানতে পারি ‘ Swag Se Solo’ ক্যাপশন দিয়ে একটি সোশ্যাল মিডিয়া ক্যাম্পেইন বের করেছিল Pepsi Co India মূলত কিছু আইকন দিয়ে এবং সাথে একটি জিঙ্গেল দিয়ে এই বিজ্ঞাপনটি হয়। যে ক্যাপশনগুলির ব্যবহার এখানে হয় তা হলো সালাম করা, নমস্কার করা। যেহেতু করমর্দনের ফলে করোনা ছড়াতে পারে, সালাম করা, নমস্কার করার মতো আইকন গুলো ব্যবহার করে  সামাজিক দূরত্ব কে গুরুত্ব দিয়ে এই বিজ্ঞাপনটি করা হয়। 

https://www.instagram.com/p/CA9Wqnhgf2M/

Economics Times এর রিপোর্ট অনুযায়ী, লকডাউন হিরো সোনুর  এই বছরের সব থেকে বড়ো বিজ্ঞাপন এটি।  এছাড়াও Live Mint, Campaignindia.in, brandingaisa.com আমরা এই বিষয়ের সম্পর্কে বিবরণ পাই।  

এবার জানা যাক Coca-Colaর  ব্র্যান্ড এম্বাসাডর কে।  গুগলের থেকে জানতে পারি এখনো রণবীর কাপুরই Coca-Colaর  ব্র্যান্ড এম্বাসাডর।  Afaqs যাকিনা ভারতে সবচেয়ে বৃহৎ বিজ্ঞাপনের পোর্টাল, যেখানে বিজ্ঞাপন কেন্দ্রিক সব তথ্য পাওয়া যায়, সেই সাইট থেকে আমরা Coca-Cola-র বিজ্ঞাপন খুঁজি, রণবীর কাপুরের একটি বিজ্ঞাপন পাই, যেটি প্রকাশিত  আসে মার্চ মাসে এবং আরো কিছু বিজ্ঞাপন যা Covid-19কে নিয়ে করা হয়েছে।  


সোশ্যাল মিডিয়াতে সালমান খানকে Coca-Cola র ব্র্যান্ড এম্বাসাডর পদ থেকে সরিয়ে সোনু সুদকে সেই জায়গায় দেওয়ার নাম যে পোস্ট ভাইরাল হয়েছে তা বিভ্রান্তি কর।  ভারতে রণবীর কাপুরই Coca-Colaর  ব্র্যান্ড এম্বাসাডর।  সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর জন্য সালমান খান বা রণবীর কাউকেই এখনো পর্যন্ত পানীয়ের বিজ্ঞাপন থেকে সরানো হয়নি।

ব্যবহৃত টুলস

  • Google keyword search
  • Media reports
  • Afaqs
  • Sonu Sood Instagram

ফলাফল: বিভ্রান্তি কর Misleading

(সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। )

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular