সোমবার, সেপ্টেম্বর 20, 2021
সোমবার, সেপ্টেম্বর 20, 2021
HomeFact Checksপশ্চিমবঙ্গের আসন্ন ২০২১ রাজ্যসভা ভোটের তারিখের নামে ছড়ালো জাল তারিখের নথি

পশ্চিমবঙ্গের আসন্ন ২০২১ রাজ্যসভা ভোটের তারিখের নামে ছড়ালো জাল তারিখের নথি

ইদানিং পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের নির্ঘন্ট নিয়ে একটি নথির ছবি সোশ্যাল মিডিয়াতে ঘোরাফেরা করছে। নথিতে ২০২১ সালে কোথায় কত তারিখে নির্বাচন অনুষ্ঠিত হবে দেওয়া আছে। সাত দফায় ভোট হতে চলেছে বাংলায় এবং শুরু হবে ১১ই এপ্রিল থেকে এবং চলবে ১৯শে মে পর্যন্ত, ভোটের চূড়ান্ত গণনা শুরু হবে ২৩শে মে থেকে বলে জানা গেছে এই ভাইরাল নথিটি থেকে। হোয়াটসঅ্যাপ থেকে এই নথিটি আমাদের কাছে আসার পর ফেসবুক ও টুইটারে আমরা একই নথির ছবি পাই।

Fact -check / Verification 

পশ্চিমবঙ্গের বিধানসভার নির্বাচনের তারিখের নামে যে নথিটি ছড়িয়েছে তা আসলে ২০১৯ সালের লোকসভা নির্বাচনের নির্ঘন্ট। গুগলে খোঁজার পর জানা যায় খুব শীঘ্রই নির্বাচন কমিশন থেকে পশ্চিমবঙ্গ, অসম, তামিলনাড়ু, কেরল, ও পুদুচেরির নির্বাচনের তারিখ প্ৰকাশ করবে। অর্থাৎ এখনও জানা নেই বাংলার নির্বাচন কবে থেকে শুরু হবে এবং কত দিন পর্যন্ত চলবে। 

যে তারিখ এই নথিতে চার্টের মধ্যে দেওয়া হয়েছে তা ২০১৯ সালে লোকসভা নির্বাচনে পঃ বঃ এ নির্বাচনের তারিখ যার সম্পূর্ণ বিস্তারিত বিবরণ পাই Chief Electoral Officer, West Bengal থেকে। 

এছাড়াও  কীওয়ার্ড দ্বারা খোঁজার পর India Today থেকে ১লা মে ২০১৯ সালে প্রকাশিত রিপোর্টে পাই  ভারতের প্রতিটি রাজ্যে কবে ভোট হবে তার দিন দেওয়া হয়েছে। সেখানে বঙ্গের নির্বাচনের তারিখ ও এখন ভাইরাল হওয়া বিধানসভার তারিখ একই।

Screenshot taken from India Today

প্রসার ভারতী, PIB Fact-checkAll India Radio News থেকে টুইটারে পোস্ট করে ২০২১ সালের নির্বাচনের সময়কে মিথ্যে বলা হয়েছে। বলা হয়েছে সম্প্রতি একটি ডক্যুমেন্ট ভাইরাল হয়েছে যেখানে পশ্চিমবঙ্গের আসন্ন বিধানসভা নির্বাচনের দিন প্রকাশ করেছে ভারতের নির্বাচন কমিশন। কিন্তু এখনো পর্যন্ত কমিশন থেকে এই ধরণের কোনো তথ্য প্রকাশ করা হয়নি, এই ডক্যুমেন্টটি জাল। 

Conclusion 

২০২১ সালে বঙ্গের বিধানসভা ভোট নিয়ে সম্প্রতি সোশ্যাল মিডিয়াতে একটি নথি ভাইরাল হয়েছে যেখানে দাবি করা হয়েছে যে ১১ই এপ্রিল থেকে বঙ্গে ভোট শুরু হবে এবং চলবে ১৯শে মে পর্যন্ত। কিন্তু যে তারিখ এখানে উল্লেখ করা হয়েছে তা আসলে ২০১৯ সালের লোকসভা নির্বাচিনের। নির্বাচন কমিশন এখনও পর্যন্ত পশ্চিমবঙ্গের বিধানসভা ভোটের দিন প্রকাশ করেনি।  

Result – Fake

Our sources

Chief Electoral officer West Bengal- http://ceowestbengal.nic.in/UploadFiles/PE2019/PressNote2019.pdf

India Today- https://www.indiatoday.in/elections/lok-sabha-2019/story/lok-sabha-election-2019-dates-full-schedule-constituency-wise-details-all-you-need-to-know-1476069-2019-03-12#loksabha2019westbengalvoting

Prasar Bharati News services – https://twitter.com/PBNS_India/status/1361649158080237573

PIB Fact check – https://twitter.com/PIBFactCheck/status/1361643492175458304

All India Radio news- https://twitter.com/airnewsalerts/status/1361653235224821761

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular