রবিবার, মে 9, 2021
রবিবার, মে 9, 2021
HomeFact Checksভারতের আমির খান নন, পাকিস্তানী বংশোদ্ভূত প্রাক্তন বক্সার আমির খান করোনার কবলে...

ভারতের আমির খান নন, পাকিস্তানী বংশোদ্ভূত প্রাক্তন বক্সার আমির খান করোনার কবলে পড়া দুস্থদের জন্য খাবারের ব্যবস্থা করেছেন

দাবি: সম্প্রতি একটি পোস্ট ভাইরাল হয়েছে যেখানে বলা হয়েছে যে ভারতীয় সিনেমার বিশিষ্ট নক্ষত্র আমির খান এক গাড়ি ভর্তি আটার প্যাকেট বস্তিবাসীদের জন্য পাঠান। প্রত্যেকে এক কেজি করে আটা পায়  এবং ব্যাগ খুলে দেখা যায় ভিতরে ১৫হাজার টাকা রয়েছে।  



বিশ্লেষণ: সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এই ম্যাসেজটি আমাদের হোয়াটস্যাপ নম্বর দ্বারা প্রাপ্ত হয়।  এই খবরের বাস্তবতা যাচাই করার জন্য আমরা গুগলে এই খবরের সম্পর্কে জানার জন্য আমাদের অনুসন্ধান শুরু করি। ভারতীয় তারকরা, যারা  এই Covid-19 corona virus -র জন্য অনুদান দিয়েছেন তাদের সম্পর্কে আমরা The Economic Times-র তরফ থেকে একটি বিস্তারিত খবর পাই।  এই রিপোর্ট থেকে জানতে পারি – বর্তমান ভারতীয় ক্রিকেট টিমের ক্যাপ্টেন  কোহলি ও তার স্ত্রী অনুষ্কা শর্মা, প্রখ্যাত ফ্যাশন ডিজাইনার সব্যসাচী, শিল্পা শেট্টি, ক্রিকেট তারকা রোহিত শর্মা ও সুরেশ রায়না ও আরও  অন্যান্য তারকা যারা করোনা ভাইরাসের এই অতিমারীর বিরুদ্ধে লড়াই করার জন্য বেশ মোটা অংকের অনুদান দিয়েছেন। এই রিপোর্টটি ২রা এপ্রিল প্রকাশিত হয় যেখানে ভারতীয় অভিনয় জগতের ‘খান’ তালিকা ভুক্তর মধ্যে অন্যতম নক্ষত্র আমির খানের কোনো নামের উল্ল্যেখ নেই।  

এর সাথে ২১শে এপ্রিলের একটি রিপোর্ট আমরা পাই যেখানে ‘খান’ নক্ষত্র মন্ডলের বাকি দুই তাঁরা শাহরুখ খান ও সইফ আলী খানের অনুদানের কথা লেখা আছে।  

ভাইরাল হওয়া ম্যাসেজটির থেকে কিছু keyword নিয়ে সার্চ করার পাকিস্তানের কিছু নিউজ রিপোর্ট আমাদের সামনে আসে। পাকিস্তানী বংশোদ্ভূত প্রাক্তন বক্সার আমির ইকবাল খান করোনার কারণে উৎপত্তি হওয়া সংকটময় পরিস্থির সাথে মোকাবিলা করার জন্য তার ৬০,০০০স্কোয়ার ফুটের ৪ তলা বাড়িকে  ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিস সংস্থাকে  দিয়েছেন যাতে সেখানে তারা হাসপাতাল বানাতে পারেন। এই বাড়িটি তার শহর বোল্টনে অবস্থিত যা তিনি বিয়ের অনুষ্ঠানের জন্য ভাড়া দিয়ে থাকেন।  তেত্রিশ বছর বয়সী এই বক্সারের এই  অভূতপূর্ব পদক্ষেপের জন্য যথেষ্ট প্রশংসিত হয়েছেন। করোনা আক্রান্ত  গৃহবন্দীদের সংখ্যার কথা মাথায় রেখে তিনি তার ওয়েডিং ভেন্যুকে কোয়ারান্টিন সেন্টারে পরিণত করার সিদ্ধান্ত  নিয়েছেন। তার টুইটার প্রোফাইল থেকে আমরা এই বিষয়টির ঘটনা জানতে পারি।  

এ ছাড়াও তিনি পাকিস্তানে গরিবদের সাহায্য করার জন্য যে ওয়েলফেয়ার সংস্থা গুলি আছে সেখানে ৪০ মিলিয়ন অনুদান দিয়েছেন।  এখানে তিনি করোনার জন্য সমস্যার সম্মুখীন হওয়া গরিব দুস্থদের রেশনের ব্যবস্থার আশ্বাস ও দিয়েছেন।  এই খবরটি আমরা Boxing Scene নামের একটি সাইট থেকে পাই যা প্রকাশিত হয় ২৮শে মার্চ। 

 ১০ই  এপ্রিলে প্রকাশিত The Express Tribune Pakistan .-র  রিপোর্ট আমারা পাই যেখানে তিনি পাকিস্তানের ওয়াজির- এ -আজম ইমরান খানকে পাকিস্তানী ক্রীড়া বোর্ডের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অনুরোধ করেছেন।  আমির তার সংস্থার মাধ্যমে পাকিস্তানে ১০ হাজার দুস্থ পরিবারের জন্য প্রয়োজনীয় খাবার ও রেশন দেওয়ার ব্যবস্থা করেন কিন্তু সেই কাজে কোনো রূপ সহায়তা করেনি।  

তিনি টুইট করে জানান যে পাকিস্তানের স্পোর্ট বোর্ডের এই ধরণের আচরণে তিনি যথেষ্ট ব্যথিত হয়েছেন। দেশের মানুষদের জন্য কাজ করার সময় তিনি এই ব্যবহার পাবেন ভাবেননি কখনোই।

অর্থাৎ উপরোক্ত সব মিডিয়া রিপোর্ট গুলিকে ভালো করে পর্যবেক্ষণ করার পর আমরা জানতে পারি ভারতীয় চিত্রাভিনেতা আমির খান নয় বরং ব্রিটেনের নাগরিক ও পাকিস্তান বংশোদ্ভূত বিশ্বজয়ী বক্সার আমির ইকবাল খান পাকিস্তানের গরিব মানুষদের জন্য প্রয়োজনীয় খাদ্যসামগ্রী ও রেশনের ব্যবস্থা করেছেন এবং করোনার কারণে তৈরী হওয়া এই সংকটময় পরিস্থিতে লড়াইয়ে সামিল হয়েছেন।

ব্যবহৃত টুলস: 

  • Google keyword search 
  • Media report 

ফলাফল: বিভ্রান্তিকর misleading 

Avatar
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular