বৃহস্পতিবার, এপ্রিল 22, 2021
বৃহস্পতিবার, এপ্রিল 22, 2021
HomeFact Checksআফগানিস্তানের মসজিদ বিস্ফোরণে ছড়ালো মসজিদ দুর্ঘটনার পুরোনো ছবি

আফগানিস্তানের মসজিদ বিস্ফোরণে ছড়ালো মসজিদ দুর্ঘটনার পুরোনো ছবি

ফেসবুকের কিছু পেজে সম্প্রতি ছড়িয়েছে আফগানিস্তানের মসজিদের বিস্ফোরণের খবর। দিন চারেক আগে আফগানিস্তানের বাল্খ প্রদেশে দৌলতাবাদের কাল্টা গ্রামের এক মসজিদে কিছু তালিবানি জঙ্গি কি করে বিস্ফোরক যন্ত্র বানাতে হয়, কি করে তৈরী করতে হয় মাইন-এর তামিল নিচ্ছিলো। তাল কাটে যখন আচমকাই একটি IED বিকল হয়ে যায় এবং ঘটে বিস্ফোরণ। 

India Rag নামের খবরের সংস্থা থেকে এই ঘটনার উপর খবর প্রকাশ করেছে এবং একটি দুর্ঘটনাগ্রস্ত মসজিদের ছবি ব্যবহার করেছে তাদের রিপোর্টে। 

Fact-check / Verification 

India Rag এর রিপোর্টে যে মসজিদের ছবিটি দেওয়া হয়েছে তা বালাখ প্রদেশের মসজিদ দুর্ঘটনার নয়, বরং ২০১৭ সালের অন্য একটি মসজিদ দুর্ঘটনার ছবি। 

এই ঘটনাকে কেন্দ্র করে যে পোস্টটি শেয়ার হয়েছে তা Google reverse image দ্বারা খোঁজার পর Reuters এর ২০১৭ সালের একটি রিপোর্ট পাই যেখানে এই মসজিদের ছবিটি রয়েছে।

২০১৭ সালে ISIS দ্বারা আফগানিস্তানের একটি মসজিদে ঘটে ভয়াবহ বিস্ফোরণ। এই ঘটনায় মারা যায় আফগানিস্তানের বালিকা বিদ্যালয়ের একটি ছাত্রীর বাবা।

Screenshot is taken from Reuters
Image used in India Rag report of 2021
Image used in Reuters report of 2017

NBCNEWS এর রিপোর্ট অনুসারে ছাত্রী ফাতিমাহ কাদেরীয়ানের বাবা মোহম্মদ আসিফ কাদেরীয়ান হেরাট শহরের মসজিদ বিস্ফোরণে গুরুতর আহত হন, তাকে শীঘ্রই হাসপাতালে স্থানান্তরিত করা হলে তাকে ওখানে মৃত বলে ঘোষণা  করা হয়। এই ঘটনার দায়  নেয় ISIS জঙ্গিগোষ্ঠী।  

Screenshot is taken from NBC NEWS

ফাতিমাহ তার স্কুলের রোবটিক প্রতিযোগিতার ক্যাপ্টেন ছিল এবং তাদের দলটি জুলাই মাসে আমেরিকা যুক্তরাষ্ট্রে রোবটিক প্রতিযোগিতায় প্রথম পুরস্কারও জেতে। এই রিপোর্টে ফাতিমাহ ও তার বাবা আসিফ কাদেরীয়ানের হেটার আন্তর্জাতিক বিমানবন্দরে তোলা একটি ছবিও আমরা পাই।

Conclusion

আফগানিস্তানে সাম্প্রতিকতম মসজিদ বিস্ফোরণের খবরের দ্বারা পুনরায় ছড়ালো ২০১৭ সালের হেরাট মসজিদের বিস্ফোরণের ছবি। দৌলতাবাদের একটি মসজিদে বিস্ফোরক বানানোর তালিম নেওয়ার সময় আচমকা বোমা ফেটে ক্ষতিগ্রস্ত হয় একটি মসজিদ ও ৩০জন তালিবানি জঙ্গি। এই খবরের আবহে India Rag থেকে ছড়িয়েছে ছয় বছর পুরোনো মসজিদের বিস্ফোরণের ছবি। 

Result- Misplaces context

Our sources

NCB News- https://www.nbcnews.com/news/world/afghan-teen-robotics-captain-s-dad-killed-herat-mosque-attack-n789146

Reuters – https://www.reuters.com/article/afghanistan-usa-travelban-attack-idINKBN1AJ1VP

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Avatar
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular