শুক্রবার, সেপ্টেম্বর 24, 2021
শুক্রবার, সেপ্টেম্বর 24, 2021
HomeFact Checksবছরের প্রথমদিন দিল্লীর জামা মসজিদে নামাজ পড়েননি কেজরিওয়াল, পুরোনো ছবি বিভ্রান্তিকর দাবি...

বছরের প্রথমদিন দিল্লীর জামা মসজিদে নামাজ পড়েননি কেজরিওয়াল, পুরোনো ছবি বিভ্রান্তিকর দাবি নিয়ে ভাইরাল

বছরের প্রথম দিন দিল্লীর মালিক অরবিন্দ কেজরিওয়াল দিল্লীর জামা মসজিদে নামাজ পড়েছেন -এমনই দাবি উঠেছে সোশ্যাল মিডিয়াতে। ভাইরাল ছবিতে কেজরিওয়ালকে ফেজ টুপি পরে নামাজ পড়তে দেখা গেছে। সোশ্যাল মিডিয়াতে এই ছবি বেশ ভাইরাল হয়েছে। 

https://www.facebook.com/kaykay.singh.56/posts/4763747287029348

Fact -check / Verification 

দিল্লীর মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের পুরোনো ছবি ফের ছড়ালো সোশ্যাল মিডিয়াতে। কীওয়ার্ড দ্বারা খোঁজার পর ২০১৮ সালের একটি টুইট পাই যেখানে এই একই ছবি দেওয়া হয়েছে এবং বলা হয়েছে ২০১৮ সালে গাজিয়াবাদের একটি মাদ্রাসায় ১০ বছরের হিন্দু মেয়েকে নির্মম ভাবে ধর্ষণ করা হয়, এবং এই ব্যাপারে কেজরিওয়াল কঠোর সিদ্ধান্ত নেওয়ার বদলে মসজিদে গিয়ে নামাজ পড়তে শুরু করেন। অর্থাৎ এই ছবিটি ২০২১ সালের নয়।

গুগলে খোঁজার পর Getty Image এর লিংক পাই যেখানে এই ছবি ২০১৬ সালে আপলোড করা হয়েছে। Getty Image ও htsyndication.com থেকে জানা যায় ২০১৬ সালে পাঞ্জাবের পাটিয়ালার মালেরকোটলায় পবিত্র রমজান মাসের রোজা ভঙ্গ করেন। 

আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়ালের টুইটার প্রোফাইল থেকে নতুন বছরের উপলক্ষ্যে দিল্লীবাসীর উদ্দেশ্যে তিনি একটি ভিডিও বার্তা আপলোড করেছেন যেখানে তিনি দিল্লীর ডাক্তার, সেবাকর্মীদের করোনার সাথে লড়াই করার জন্য বাহবা দেন এবং নতুন বছর যেন প্রত্যেকের জীবনে সুস্থ, সুন্দর দিন নিয়ে আসে তার কামনা করেন। 

Conclusion 

দিল্লীর প্রধানমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের ২০১৬ সালে পাঞ্জাবের পাটিয়ালায় রোজার অনুষ্ঠানে যোগ দেওয়া ও রোজা ভাঙার ছবি বর্তমানে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে বিভ্রান্তিকর দাবি  নিয়ে। 

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Result – Fake

Our sources

GettyImage- https://www.gettyimages.in/search/2/image?events=651988717&family=editorial&sort=best

htsyndication.com- https://www.htsyndication.com/image/delhi-chief-minister-arvind-kejriwal-breaks-roza-/HTSI146775192710654

Arvind kejriwal official tweet – https://twitter.com/ArvindKejriwal/status/1344833220903227392

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular