শনিবার, ডিসেম্বর 4, 2021
শনিবার, ডিসেম্বর 4, 2021
HomeFact Checkঅসমের বন্যার নামে পুনরায় সোশ্যাল মিডিয়াতে ছড়ালো বাংলাদেশের বন্যার ছবি

অসমের বন্যার নামে পুনরায় সোশ্যাল মিডিয়াতে ছড়ালো বাংলাদেশের বন্যার ছবি

দেশ কতটা উন্নত হলে, এতো উপরে ওঠে মানুষ…??’ #AssamFlood – এই লেখা সমেত একটি ছবি সোশ্যাল মিডিয়াতে ছড়িয়েছে।  বন্যার জলে বাসস্থান ডুবে যাওয়ার ফলে ঘরের টিনের চালের উপর এক ব্যক্তি কে বসে থাকতে দেখা যাচ্ছে এই ছবিতে,আর  উনি হাত বাড়িয়ে বন্যার ত্রাণ নিচ্ছেন।  ফেসবুকে আওয়াজ দো নামের একটি পেজ থেকে এই ছবিটি আপলোড করা হয়েছে।  ক্যাপশনটি যে সরাসরি সরকারকে উদ্দেশ্য করে করা হয়েছে তা স্পষ্ট।  অসমের বন্যা নিয়ে সারা দেশের প্রতিটা কোন থেকেই আওয়াজ উঠছে। ত্রাণ দিয়ে অসমকে সাহায্য করা নিয়ে বেশ কিছু সোশ্যাল মিডিয়া পোস্ট আমরা দেখি।  যতটা  সম্ভব অনুদান দিয়ে বন্যা পীড়িত অসমের মানুষ, বন্য প্রাণীদের বাঁচানোর আর্তি এই পোস্ট জুড়ে। এই পরিস্থিতিতে প্রাণের দায়ে ঘরের চালের উপর উঠে দিন কাটানোর এই ছবি, যথেষ্ট চিন্তাদায়ক। 

Man sitting on the shade of his house & taking flood relief claimed that images is linked with Assam flood.

Fact check / Verification

ছবিটির রিভার্স ইমেজ সার্চ করার পর ছবিটির আসল উৎস আমাদের সামনে আসে।  ছবিটি বাংলদেশের বন্যার সাথে জড়িত।  

২০১৯ সালের জুলাই মাসে বাংলদেশের উত্তরে বন্যা হয়। মূলত জুলাই মাসে বাংলাদেশে বর্ষা শুরু হলেও অসম ও মেঘালয়ে ভারী বৃষ্টির ফলে বন্যার ব্যপকতা আরো বৃদ্ধি পায়।  টাঙ্গাইল, বগুড়া, জামালপুর, লালমনিরহাট, কুড়িগ্রাম ব আরো বেশ কিছু স্থানে বন্যা পরিহিতি সব থেকে মারাত্মক। বাংলাদেশের উত্তর ও উত্তরাঞ্চলে  খারাপ পরিস্থিতির জন্য জল বাহিত রোগের উৎপত্তি হয়েছে। 

Inter Press Serviceবিশ্বসংবাদ.কম  থেকে আমরা এই ছবিটি পাই।  ২০১৯ সালে বাংলাদেশের সাতকোনিয়ায় বন্যার  পরিস্থিতির উল্লেখ করা হয় এই রিপোর্টগুলোতে এবং এই ছবিটিও ব্যবহার করা হয়।  

কিছু ফেসবুক পোস্টও আমরা পাই যেখানে ২০১৯ সালের বন্যার ও ছবিটি দেওয়া হয়েছে।

 কীওয়ার্ড সার্চের দ্বারা BBC বাংলার একটি রিপোর্ট আমরা পাই যেখানে বাংলদেশের বন্যার ফলে তৈরি হওয়া সমস্যা, জলবাহিত রোগের সংবাদ আমরা পাই।  

Conclusion 

আমাদের অনুসন্ধানের দ্বারা প্রমাণিত ‘দেশ কতটা উন্নত হলে, এতো উপরে ওঠে মানুষ…??’ #AssamFlood ক্যাপশন দিয়ে যে ছবিটি অসমের বন্যার ছবির নাম দিয়ে সোশ্যাল মিডিয়াতে দেওয়া হয়েছে তা আসলে বাংলাদেশের ২০১৯ সালের বন্যার ছবি।  

Result – Misleading 

Our Sources

BBC বাংলাhttps://www.bbc.com/bengali/news-49131345

Inter Press Servicehttps://www.ipsnews.net/2019/07/floods-havoc-north-bangladesh/

বিশ্বসংবাদ.কমhttps://www.bissosongbad.com/2019/07/blog-post_75.html

Facebook posts – https://www.facebook.com/www.dailybestjob.com.bd/photos/a.157246658317124/366140360761085/?type=3&theater

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular