বুধবার, অক্টোবর 27, 2021
বুধবার, অক্টোবর 27, 2021
HomeFact Checksবিহারের চাষের জমিতে হিন্দিতে মোদী লেখা ছবি বাংলার বলে প্রচার করলেন দিলীপ

বিহারের চাষের জমিতে হিন্দিতে মোদী লেখা ছবি বাংলার বলে প্রচার করলেন দিলীপ

বাংলার পদ্ম শিবিরের অন্যতম শক্তিশালী নেতা দিলীপ ঘোষ ৬ই অক্টোবর তার টুইটার থেকে ফসলি জমির একটি ছবি শেয়ার করেছেন। ছবিতে দুই চাষীকে কাজ করতে দেখা যাচ্ছে এবং তাদের সামনে জমির উপর লেখা ‘BJP मोदी ‘. দিলীপ ঘোষ দাবি করেছেন এই ছবিটি দক্ষিণ দিনাজপুরের কুমারগঞ্জের পুন্তর গ্রামের। আরও লিখেছেন বাংলার চাষীভাইরা মাননীয় প্রধানমন্ত্রীকে এই ভাবে কৃতজ্ঞতা জানাচ্ছে। 

https://twitter.com/DilipGhoshBJP/status/1313539594001043458/photo/1

Fact check / Verification 

বঙ্গের বিজেপি সভাপতি দিলীপ ঘোষ দঃ দিনাজপুরের নাম যে ছবিটি তার টুইটার অ্যাকাউন্ট থেকে শেয়ার করেছেন সেই ছবিটি বাংলার নয়, বিহারের। এর আগেও তিনি মেদিনীপুরের কোয়ারেন্টাইন সেন্টারের বেহাল অবস্থা দেখাতে  গিয়ে ভুল ভিডিও শেয়ার করেছেন। সম্প্রতি তার শেয়ার করা ছবিটিতে মোদী হিন্দিতে লেখা রয়েছে , সাধারণত গ্রামবাংলার চাষীভাইদের ক্ষেত্রে হিন্দি জানা বা লেখা সম্ভব নয়। এই সূত্র ধরে আমরা ছবিটির রিভার্স ইমেজ সার্চ করার পর Outlook এর একটি লিংক পাই যেখানে চাষের জমির কিছু ছবির সাথে আমরা এই ছবিটি পাই। আসন্ন বিহার নির্বাচনের উপলক্ষ্যে বিহারের কাইমুর জেলার কৃষকরা জমির ফসল দিয়ে ‘BJP मोदी‘ লেখে।

Outlook image screenshot

ছাড়াও টুইটারে বাবু দেশাই নামের এক টুইটার ব্যবহারকারী ৩০শে সেপ্টেম্বর এই ছবিটি তার প্রোফাইলে শেয়ার করে যদিও কোথাও লেখা নেই এই ছবিটি বাংলার না বিহারের।

টুইটার থেকে পঃ বঃ শিক্ষা মন্ত্রী পার্থ চ্যাটার্জী দিলীপ ঘোষকে এক হাত নিয়েছে এই ছবিটি বাংলার বলে চালানোর জন্য। টুইটারে উনি লিখেছেন – আরো একবার দিলীপ ঘোষ কৃষকদের মধ্যে সহানুভূতি জাগানোর জন্য নির্লিপ্তভাবে ভুয়া সংবাদ প্রচারের করলেন।কৃষকদের এভাবে অপমান করার জন্য লজ্জা হওয়া উচিত।

এছাড়াও নাগরিক পার্থ গাঙ্গুলি নামের এক ব্যক্তি দিলীপ ঘোষকে তির্যক বাক্যে আক্রমণ করে এই ছবি শেয়ার করার জন্য নিন্দা করেছেন।

Conclusion

বাংলার বিজেপি প্রধান দিলীপ ঘোষ চাষের জমির উপর জমির ফসল দিয়ে ‘BJP मोदी’ লেখা ছবিটি পশ্চিমবঙ্গের দক্ষিণ দিনাজপুরের বলে দাবি করেছেন, যদিও এই ছবিটি বাংলার নয় বিহারের। আসন্ন বিহারে ভোটের আগে চাষীরা ফসল দিয়ে মোদী লিখেছে।

Result- Falsely attributed

Our sources

Outlookhttps://live.outlookindia.com/photos/topic/paddy-field/107447?photo-233699

Partha Chatterjee official tweethttps://twitter.com/itspcofficial/status/1313866124367261696

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন 

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular