বুধবার, আগস্ট 4, 2021
বুধবার, আগস্ট 4, 2021
HomeFact Checksজামাই ষষ্ঠী উপলক্ষ্যে মমতার সরকার 'দুয়ারে শ্বশুর' পরিষেবা এনেছে? সোশ্যাল মিডিয়াতে ভাইরাল...

জামাই ষষ্ঠী উপলক্ষ্যে মমতার সরকার ‘দুয়ারে শ্বশুর’ পরিষেবা এনেছে? সোশ্যাল মিডিয়াতে ভাইরাল এই পোস্টের সত্যতা জানুন

ফেসবুকে সম্প্রতি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের লোগো ও মুখ্যমন্ত্রীর ছবি দেওয়া একটি পোস্ট ভাইরাল হয়েছে, পোস্টে প্রকল্পের নাম রয়েছে ‘দুয়ারে শ্বশুর ‘ . বাংলায় জামাই ষষ্ঠী উপলক্ষে মমতার সরকার ‘দুয়ারে শ্বশুর’ পরিষেবা এনেছে বলে মনে করা হচ্ছে।

মমতার সরকার 'দুয়ারে শ্বশুর' image 1
মমতার সরকার 'দুয়ারে শ্বশুর' image 2
https://www.facebook.com/photo?fbid=3809102512552921&set=a.998645076932026
মমতার সরকার 'দুয়ারে শ্বশুর' image 3
https://www.facebook.com/photo?fbid=122370970016217&set=a.106339814952666
মমতার সরকার 'দুয়ারে শ্বশুর' image 4
https://www.facebook.com/photo?fbid=3676298805807260&set=a.898124026958099
মমতার সরকার 'দুয়ারে শ্বশুর' image 5

তৃণমূল সরকারের ‘দুয়ারে শ্বশুর ‘ প্রকল্পে রয়েছে নানাবিধ ব্যবস্থা, খাওয়া দাওয়া থেকে পানীয়ের আয়োজন, এবং শুধু জামাই নয়, হবু-জামাইদের জন্যেও রয়েছে ব্যবস্থা। আজ ১৬ই জুন থেকে শুরু হবে এবং ২২শে জুন পর্যন্ত চলবে এই পরিষেবা। বলা হচ্ছে লকডাউনেও খুশিতে ভরে থাকুন, সরকার এনেছে ‘দুয়ারে শ্বশুর’ পরিষেবা।

Fact-check / Verification

বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বরাবরই বাংলার নিজস্ব পার্বণ বেশ দরাজ মনের পরিচয় দিয়েছেন । দুর্গাপুজো উপলক্ষে ক্লাবগুলোকে অনুদান দেওয়া থেকে শুরু করে কালীপুজো সবেতেই তৃণমূল নেত্রীর উদার মনের পরিচয় পাওয়া গেছে। এমনকি বড়োদিন উপলক্ষে পার্কস্ট্রিটকে আলো দিয়ে সাজানো কলকাতার বড়দিনকে এক আলাদা রূপ দেয়।

আরও পড়ুন :এক দেশ এক বিদ্যুতের বিল আনতে চলেছে মোদী সরকার?

জামাই ষষ্ঠী পার্বন উপলক্ষ্যে মমতার সরকার ;দুয়ারে শ্বশুর ‘ পরিষেবা চালু করেছে ১৬ই জুন থেকে ২২ জুন পর্যন্ত। কিন্তু এই পোস্টে কোথাও স্থান বা সময়ের উল্লেখ নেই এবং এর সাথে যে যে ব্যবস্থার কথা বলা হয়েছে তাও বেশ হাস্যকর ও অবাস্তব। এই প্রকল্প আদৌও চালু হয়েছে কিনা জানার জন্য আমরা শুরু করি আমাদের অনুসন্ধান।

জামাই ষষ্ঠী উপলক্ষ্যে মমতার সরকার ‘দুয়ারে শ্বশুর’ পরিষেবা চালু করেছে এই পোস্টটি মিথ্যে

মমতার সরকার ‘দুয়ারে শ্বশুর’ পরিষেবা চালু হয়েছে কিনা জানার জন্য আমরা প্রথমে মমতা ব্যানার্জীর ফেসবুক দেখি। ১৪ই জুন মুখ্যমন্ত্রীর একটি প্রেস কনফারেন্সের একটি ভিডিও পাই যেখানে তিনি ১৫ই জুন পর্যন্ত লকডাউন আরও বাড়িয়ে ১লা জুলাই পর্যন্ত করোনা লকডাউন চলবে বলে জানিয়েছেন। শুধু মাত্র জরুরি পরিষেবার সাথে যুক্ত ব্যক্তিরাই যানবাহনে যাতায়াত করতে পারবেন। এই লকডাউনে কি কি খোলা থাকবে পশ্চিমবঙ্গে তা জানান মুখ্যমন্ত্রী ও ওনার সচিব। জানিয়েছেন বেসরকারি অফিস ২৫ শতাংশ লোকজন নিয়ে ১০টা থেকে ৪টে পর্যন্ত চলবে এবং সরকারি ও বেসরকারি সমস্ত অফিস নিজেদের কর্মচারীদের জন্য যানবাহনের ব্যবস্থা করবে বলেও জানিয়েছে মুখ্যমন্ত্রী। কিন্তু লকডাউনের দিন বৃদ্ধির কথা ও বাংলার রাজনীতি ছাড়া ‘দুয়ারে শ্বশুর’ নামের কোনো পরিষেবার কথা তিনি বলেননি।

মমতার সরকার ‘দুয়ারে শ্বশুর’ পরিষেবা চালু করেছে এই ধরণের কোনো পোস্ট বা ভিডিও আমরা সর্ব ভারতীয় তৃণমূল কংগ্রেসের সোশ্যাল মিডিয়া পেজেও পাইনি না রয়েছে কোনো মিডিয়া রিপোর্ট।

Conclusion

ফেসবুকে ভাইরাল দাবি মমতার সরকার ‘দুয়ারে শ্বশুর’ পরিষেবা চালু করেছে লকডাউনের বাজারে জামাইদের জন্য। কিন্তু আমাদের অনুসন্ধানে এটি প্রমাণিত যে এই ধরণের কোনো পরিষেবায় চালু করেনি রাজ্য সরকার।

Result- Fake

Our sources

Mamata Banerjee official FB page-https://www.facebook.com/MamataBanerjeeOfficial

AITC FB page-https://www.facebook.com/AITCofficial

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular