শুক্রবার, ডিসেম্বর 3, 2021
শুক্রবার, ডিসেম্বর 3, 2021
HomeFact Checkভারতীয় সেনার ২০০ জন চীন সেনাকে আটক করার নামে ছড়ালো মিথ্যে ছবি

ভারতীয় সেনার ২০০ জন চীন সেনাকে আটক করার নামে ছড়ালো মিথ্যে ছবি

সম্প্রতি ফেসবুকে ভারতীয় সেনার ২০০ জন চীন সেনাকে আটক করার নামে একটি ছবি ভাইরাল হয়েছে। ছবিতে দেখা যাচ্ছে ভারতীয় সেনাদের মাঝে দুইজন চীনের সেনাদের দেখা যাচ্ছে যার মধ্যে একজন বসে এবং একজনের হাত পিছ মোর করে ধরে আছে ভারতীয় সেনা। ছবিটি পোস্ট করে দাবি করা হয়েছে অবৈধভাবে ভারতের সীমান্তে ঢুকতে গিয়ে ভারতীয় সেনাদের হাতে ধরা পড়েছে ২০০ জন চীনের সেনা।এই ছবিটি হলো সেই মুহূর্তের একটি প্রমান।

ফেসবুকে ভারত মাতা কি জয় নামের পেজ থেকে এই ছবিটি যথেষ্ট ভাইরাল হয়েছে।

ভারতীয় সেনার ২০০ জন চীন সেনাকে আটক করার নামে image 1
Screenshot taken from Bharat Mata Ki Jay on 11 October

এছাড়াও এখানে দেখা যেতে পারে ভারতীয় সেনার ২০০ জন চীন সেনাকে আটক করার নামে ফেসবুকে ছবিটি কতটা ভাইরাল হয়েছে।

ভারতীয় সেনার ২০০ জন চীন সেনাকে আটক করার নামে image 2
Screenshot taken from Tushar Karmakar on 13 October
ভারতীয় সেনার ২০০ জন চীন সেনাকে আটক করার নামে image 3
Screenshot taken from Bhakta Biswas on 13 october

Crowedtangle এর ডেটা অনুসারে ফেসবুকে এই পোস্টটি ৭৫৮০ জন এই পোস্টটিকে নিয়ে আলোচনা করেছে।

ভারতীয় সেনার ২০০ জন চীন সেনাকে আটক করার নামে image 4

Fact-check / Verification

ভারতীয় সেনার ২০০ জন চীন সেনাকে আটক করার নামে যে ছবিটি ভাইরাল হয়েছে তার আসল সত্যতা জানার জন্য আমরা প্রথমে গুগল রিভার্স ইমেজ সার্চ শুরু করি। এখানে আমরা একটি চীনা ওয়েবসাইট I -News এর লিংক পাই।

ভারতীয় সেনার ২০০ জন চীন সেনাকে আটক করার নামে image 5

ভারতের গালওয়ান উপত্যকায় একটি ভারতীয় নাটকের শুটিংয়ের সম্পর্কে বিবরণের প্রতিবেদনে I-News এই ছবিটিকে ব্যবহার করেছে। এই সূত্র ধরে আমরা ইউটুউবে ‘Galwan Valley’ কথাটি লিখে খোজ শুরু করি। অবশেষে Martial Art Ladkh নামের একটি চ্যানেল থেকে আমরা একটি ভিডিও পাই যা আপলোড করে হয়েছিল ২০২০ সালের ডিসেম্বর মাসে এবং এই ভিডিওতে আমরা ফেসবুকে ভারতীয় সেনার ২০০ জন চীন সেনাকে আটক করার নামে ভাইরাল ছবিটিও পাই।

ভারতীয় সেনার ২০০ জন চীন সেনাকে আটক করার নামে image 6

ভারতীয় সেনার ২০০ জন চীন সেনাকে আটক করার নামে ভাইরাল ছবিটি অপ্রাসঙ্গিক

ইউটুউবে এই ভিডিওটিকে lac movie Shooting in kargil Ladakh Behind the scenes নামে আপলোড করা হয়েছে। এই চলচ্চিত্রে বিখ্যাত অভিনেতা রাহুল বোস অভিনয় করেছেন। ভিডিওটির বর্ণনা অনুসারে গতবছর গালওয়ান উপত্যকায় ভারত ও চীন সেনাদের মধ্যে যে অসন্তোষের পরিবেশ গড়ে উঠেছিল, যে বীর বিক্রমের দ্বারা ভারতীয় সেনারা তাদের পরাস্ত করেছে সেই বিষয়ের উপর কেন্দ্র করে গড়ে উঠেছে এই ছবি।

ভারতীয় সেনার ২০০ জন চীন সেনাকে আটক করার নামে image 6

আমাদের পর্যবেক্ষণে আমরা দেখেছি ভারতীয় সেনার ২০০ জন চীন সেনাকে আটক করার নামে যে ছবিটি ভাইরাল হয়েছে সেই একই ছবি রয়েছে এই ভিডিওটিতে।

ভারতীয় সেনার ২০০ জন চীন সেনাকে আটক করার নামে image 7

Conclusion

ফেসবুকে ভাইরাল ভারতীয় সেনার ২০০ জন চীন সেনাকে আটক করার নামে যে ছবিটি ভাইরাল হয়েছে তা আসলে lac movie Shooting in kargil Ladakh Behind the scenes নামের ভিডিওর একটি অংশ।



Result – Misleading

Our source

YouTube Video

কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular