মঙ্গলবার, ডিসেম্বর 7, 2021
মঙ্গলবার, ডিসেম্বর 7, 2021
HomeFact Checkজুতো পায়ে দুর্গাপুজো মণ্ডপে দেখা গেছে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীকে? সোশ্যাল মিডিয়াতে মুখ্যমন্ত্রীর...

জুতো পায়ে দুর্গাপুজো মণ্ডপে দেখা গেছে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীকে? সোশ্যাল মিডিয়াতে মুখ্যমন্ত্রীর পুজো উদ্বোধনের ছবি বিভ্রান্তিকর দাবি সমেত ছড়ালো

বঙ্গে শুরু হয়েছে শারদ উৎসব, পাড়ায় পাড়ায় আলোর রোশনাইয়ের সাথে পুজোর গান শুরু হয়েছে আর এই আবহে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল দাবি জুতো পায়ে দুর্গাপুজো মণ্ডপে দেখা গেছে মুখ্যমন্ত্রীকে। সম্প্রতি ফেসবুক ও টুইটারে ভাইরাল হয়েছে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী ও বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর ছবি। একটি ছবিতে মুখ্যমন্ত্রীকে লম্বা পেতলের প্রদীপ জ্বালাতে দেখা যাচ্ছে এবং অন্যদিকে শুভেন্দু অধিকারীকে দেখা যাচ্ছে ধূপ হাতে দূর্গা প্রতিমাকে আরতি করতে। এই দুটি ছবি পোস্ট করে ওনাদের পায়ের দিকে ইঙ্গিত করা হয়েছে। দেখা যাচ্ছে মুখ্যমন্ত্রীর পায়ে রয়েছে হাওয়াই চটি ও শুভেন্দু খালি পায়ে দাঁড়িয়ে আছেন।

পোস্টটিকে শেয়ার করে বলা হয়েছে পাশাপাশি দুটি ছবিকে দেখলেই বোঝা যাবে সংস্কৃতির পার্থক্যটা কোথায়, এই তফাৎ ছিল আর থাকবেও।

জুতো পায়ে দুর্গাপুজো মণ্ডপে দেখা গেছে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীকে image 1
Screenshot taken from Bhola Sankar on 11 October
জুতো পায়ে দুর্গাপুজো মণ্ডপে দেখা গেছে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীকে image 2
Screenshot taken from Chowkidar Ashit Kumar on 11 October

Fact-check / Verification

কলকাতার দুর্গাপুজো বরাবরই জনপ্রিয় তার উপস্থাপনার পদ্ধতির জন্য। গতবছর দেশে লকডাউনে পরিযায়ী শ্রমিকদের দুর্দশার ছবি অনেক পুজো মণ্ডপে ফুটে উঠেছিল, সেই রকমই কলকাতার বড়িশা ক্লাবের পুজোতে ফুটে উঠেছে এক পরিশ্রান্ত মায়ের সাথে তার সন্তানদের ছবি যার কোলে বসানো রয়েছে সপরিবারে দুর্গার মূর্তি।
কলকাতায় বহু স্থানে মুখ্যমন্ত্রী থেকে শুরু করে বিজেপি নেতা মন্ত্রীদের দেখা গেছে বিভিন্ন পুজো মণ্ডপের ফিতে কাটতে, প্রদীপ ধরিয়ে আরতি করতে। এই আবহে ভাইরাল হয়েছে জুতো পায়ে দুর্গাপুজো মণ্ডপে দেখা গেছে মুখ্যমন্ত্রীকে। আমরা প্রথমে মুখ্যমন্ত্রীর ফেসবুকে এই বছরের ওনার উদ্বোধন করা পুজো মণ্ডপের ছবি ও ভিডিও দেখা শুরু করি। ভাইরাল ছবিটি বড়িশা ক্লাবের পুজোর ছবি যেখানে মুখ্যমন্ত্রী গিয়েছিলেন পুজোর উদ্বোধন করার জন্য। এখানে পুজোর মূল মণ্ডপটি একটু অন্যরকম।একটি চলমান খাঁচার দিকের আকৃতিতে বানানো স্থানে বসানো হয়েছে দুর্গাপ্রতিমাকে। ভিডিওটি ভালো করে দেখার পর আমরা এটিও লক্ষ্য করে দেখতে পাই পুজোর উদ্যোক্তারাও পায়ে জুতো পড়েছিল।

জুতো পায়ে দুর্গাপুজো মণ্ডপে দেখা গেছে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীকে এই দাবিটি কিছুটা বিভ্রান্তিকর

কলকাতার পুজোতে মণ্ডপের সামনে যে ফিতে থাকে তা কেটে সামনে রাখা প্রদীপ জ্বালিয়ে দেওয়া রীতি মুখ্যমন্ত্রীও তাই করেছিলেন। অন্যদিকে কলকাতার নিউমার্কেট ব্যবসায়ী সংগঠন থেকে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে আমন্ত্রণ জানানো হয়েছিল পুজোর উদ্বোধনের জন্য।

ওনার ফেসবুক পোস্ট থেকে পাওয়া ছবিতে স্পষ্ট দেখা যাচ্ছে তিনি মণ্ডপের উদ্বোধনের পর ধূপ জ্বালিয়ে প্রতিমাকে আরতি করছেন। তাই তিনি সেই সময় খালি পায়ে দাঁড়িয়ে ছিলেন।

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে সোশ্যাল মিডিয়াতে বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী ও বিজেপি নেতা শুভেন্দু অধিকারীর দূর্গাপুজো উদ্বোধনের আবহে ভাইরাল হয়েছে একটি দাবি জুতো পায়ে দুর্গাপুজো মণ্ডপে দেখা গেছে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীকে অন্য দিকে শুভেন্দু মণ্ডপে খালি পায়ে ছিলেন এই দাবিটি একটু বিভ্রান্তিকর। মুখ্যমন্ত্রী উদ্বোধনের জন্য গিয়েছিলেন যেখানে প্রত্যেকেই পায়ে জুতো পড়া ছিলেন অন্যদিকে শুভেন্দু অধিকারী উদ্বোধনের পর প্রতিমাকে আরতি করার সময় জুতো খুলে দাঁড়িয়েছিলেন।

Result- Partially False

Our sources

WB CM Mamata Banerjee’s official Facebook post-https://www.facebook.com/MamataBanerjeeOfficial/videos/564105651470640

BJP leader Suvendu Adhikari’s official Facebook post-https://www.facebook.com/SuvenduWB/posts/4490006454389747

কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular