বুধবার, আগস্ট 4, 2021
বুধবার, আগস্ট 4, 2021
HomeFact Checksহাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পরেই হাঁটতে শুরু করেছেন মমতা ব্যানার্জী? সোশ্যাল মিডিয়াতে...

হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পরেই হাঁটতে শুরু করেছেন মমতা ব্যানার্জী? সোশ্যাল মিডিয়াতে অপ্রাসঙ্গিক দাবির সাথে ভাইরাল হলো মমতার পুরোনো ছবি

সম্প্রতি সোশ্যাল মিডিয়াতে একটি ছবি ভাইরাল হয়েছে যার সাথে দাবি করা হয়েছে তিনি অবশেষে নিজের পায়ে দাঁড়ালেন। হাসপাতাল থেকে ছাড়া পেয়েই হাঁটতে শুরু করেছেন মমতা , আপামর রাজ্যবাসীর প্রার্থনাতে তিনি সেরে উঠেছেন।

নন্দীগ্রামে নির্বাচনী প্রচারে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের পায়ে চোট লাগার বিষয়ে বিতর্ক যেন থামতেই চাইছে না। কখনো বিরোধী পক্ষের কটূক্তি আবার কখনো ভোট কেনার নতুন পন্থা -এই ধরণের নানা রকম দাবি ঘুরছে মুখ্যমন্ত্রীর চোট নিয়ে। সম্প্রতি সোশ্যাল মিডিয়াতে একটি ছবি ভাইরাল হয়েছে যার সাথে দাবি করা হয়েছে মমতা অবশেষে নিজের পায়ে দাঁড়ালেন। হাসপাতাল থেকে ছাড়া পেয়েই হাঁটতে শুরু করেছেন মমতা, আপামর রাজ্যবাসীর প্রার্থনাতে তিনি সেরে উঠেছেন। ভাইরাল ছবিতে দেখা যাচ্ছে অভিষেক বন্দ্যোপাধ্যায় ও মেয়র ফিরহাদ হাকিমের সাথে আরও কিছু ব্যক্তি রয়েছেন এবং সামনে একটি ফাঁকা হুইলচেয়ার রয়েছে। আর সবার সামনে হাঁটছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। ফেসবুক থেকে পাওয়া সেই ছবি নিচে দেখা যাতে যেতে পারে –

হাঁটতে শুরু করেছেন মমতা 1

একই ছবি টুইটারেও ছড়িয়েছে। Aashif Qureshi নামের টুইটার প্রোফাইল থেকে গত কাল এই ছবিটি ছড়িয়েছে। বলা হয়েছে -দুই দিন আগে পায়ে প্লাস্টার বেঁধে তিনি যন্ত্রনায় কাৎরাতছিলেন আর আজ সারা দিন হুইলচেয়ারে করে ঘুরলেন, শেষে বিকেলে তিনি উঠে দাঁড়িয়ে হাঁটতে শুরু করেছেন, বাংলায় তো চমৎকারের পর চমৎকার দেখছি। টুইটটি ১৪৯৮ বার রি -টুইট হয়েছে এবং ৪১০৫ টি লাইক পেয়েছে। এই পোস্টটি ছাড়াও টুইটার থেকে প্রাপ্ত আরও কিছু পোস্ট আমার এখানে দিলাম।একই দাবিতে ফেসবুক থেকেও পাওয়া কিছু পোস্ট এই প্রতিবেদনে আমরা দিলাম।

হাঁটতে শুরু করেছেন মমতা 2
হাঁটতে শুরু করেছেন মমতা 3

এই পোস্টটি ছাড়াও ফেসবুক থেকে প্রাপ্ত আরও কিছু পোস্ট আমার এখানে দিলাম।যেখানে ছবির ক্যাপশনে লেখা রয়েছে মিডিয়ার সামনে হুইলচেয়ারে বসে আছেন আর কালীঘাট পৌঁছাতেই হাঁটতে শুরু করেছেন মমতা-

হাঁটতে শুরু করেছেন মমতা 4
হাঁটতে শুরু করেছেন মমতা 5
হাঁটতে শুরু করেছেন মমতা 6

হাসপাতালে থেকে ছাড়া পেয়েই হাঁটতে শুরু করেছেন মমতা এই দাবি সমেত পোস্টটি কতটা ভাইরাল হয়েছে তা Crowedtangle– এ দেখা যেতে পারে –

Crowdtangle data

Fact-check / Verification


হাসতাপাল থেকে ছাড়া পাওয়ার পড়েই হাঁটতে শুরু করেছেন মমতা -এই দাবিতে যে ছবিটি শেয়ার করা হয়েছে তা আসলে এডিট করা ছবি।

আরও পড়ুনমমতার পায়ের চোট ও অন্ধ্রপ্রদেশের জগন মোহন রেড্ডির হাসপাতালে ভর্তি হওয়া দুটোই কি প্রশান্ত কিশোরের রাজনৈতিক চাল?

গতকাল কলকাতায় নন্দীগ্রাম দিবস উপলক্ষে আয়োজিত মিছিলে ছিলেন মমতা, তৃণমূলের নেতা, মন্ত্রী ও সমর্থকেরা। কলকাতার মেয়ো রোড থেকে হাজরা পর্যন্ত চলে এই বিরাট পদযাত্রা। হুইলচেয়ারে বসেই মিছিলকে নেতৃত্ব দেন তৃণমূলের নেত্রী মমতা। মঞ্চ থেকে মমতা ব্যানার্জী জিন্দাবাদের ধ্বনির সাথে সাথে চলতে থাকে এই মিছিল। এরই মাঝে মাননীয়া বিজেপির উদ্দেশ্যে হুঙ্কার দেন -আহত বাঘ বেশি ভয়ঙ্কর হয়। মিছিলে উপস্থিত অভিষেক ব্যানার্জী বলেন এই ভাঙ্গা পা নিয়েই খেলা হবে। অভিষেক ব্যানার্জীর ফেসবুক প্রোফাইল থেকে গতকালের মেয়ো রোড থেকে হাজরা পর্যন্ত মিছিলের ভিডিও পাই যেখানে মাননীয়ার পায়ে ব্যাণ্ডেজ দেখা গেছে এবং তিনি হুইলচেয়ারে বসা রয়েছেন।

https://www.facebook.com/AbhishekBanerjeeOfficial/videos/639655803537407

ABP আনন্দ, News 18 বাংলার ইউটুবে চ্যানেল থেকে কালকের মমতা বন্দ্যোপাধ্যায়ের মিছিলের ভিডিও পাই যেখানে স্পষ্টই দেখা যাচ্ছে মুখ্যমন্ত্রী পায়ে ব্যাণ্ডেজ বাঁধা রয়েছে এবং হুইলচেয়ারে বসে বাঁ পাকে কিছু তা উঁচুতে রেখে মিছিলের তালে তাল মেলাতে। হুইলচেয়ারে বসেই তিনি তার সমর্থকদের উদ্দেশ্যে বলেন এই ভাঙ্গা পা নিয়েই সারা বাংলা ঘুরবেন তিনি।

এরপর যে ছবিটি সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে সেটির অনুসন্ধান শুরু করি আমরা। ২০১২ সালের Hindustan TimesDaily mail UK এর রিপোর্টে, ২০২১ সালের জানুয়ারি মাসের CityToday এর সংবাদে এই ছবিটি আমরা খুঁজে পাই। অর্থাৎ ২০১২ সাল থেকেই এই ছবিটি ইন্টারনেটে রয়েছে এবং মমতা বন্দ্যোপাধ্যায় সম্পর্কিত খবরে এই ছবিটি ব্যবহৃত হয়েছে। নন্দীগ্রামে পায়ে চোট পাওয়ার পর এসএসকেএমে চিকিৎসা পাওয়ার পর হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পরেই হাঁটতে শুরু করেছেন মমতা এই দাবি সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হলেও এই দাবিটি সম্পূর্ণ অপ্রাসঙ্গিক।

Screenshot taken from Hindustan Times

Conclusion

আমাদের অনুসন্ধানে এটি প্রমাণিত সোশ্যাল মিডিয়ার ভাইরাল দাবি হাসপাতাল থেকে ছাড়া পেয়েই হাঁটতে শুরু করেন মমতা এই দাবিটি মিথ্যে ও মমতা ব্যানার্জীর যে ছবিটি এখানে ব্যবহার করা হয়েছে তা ২০১২ সাল থেকেই নানা রকম সংবাদ মাধ্যমের দ্বারা ব্যবহৃত হয়েছে। গতকাল তিনি কলকাতায় আসন্ন নির্বাচনের আগে একটি মিছিল করেন যেখানে তাকে হুইলচেয়ারে বসে মিছিলকে নেতৃত্ব দিতে দেখা গেছে। অর্থাৎ মাননীয়া এখন অসুস্থ আছেন, ওনার পায়ের চোটে রয়েছে ব্যাণ্ডেজ। মমতা জানিয়েছেন তিনি ঐ ভাঙ্গা পা নিয়েই সারা বাংলা ঘুরে প্রচারের কাজ করবেন।

Result- Imposter content

Our sources

Abhishek Banerjee Facebbok post- https://www.facebook.com/AbhishekBanerjeeOfficial/videos/639655803537407

ABP Ananda –https://www.youtube.com/watch?v=hRQXG38G_DQ

News18 Bangla- https://www.youtube.com/watch?v=7hN0GCHhSUc

Hindustan Times-https://www.youtube.com/watch?v=7hN0GCHhSUc

Dailymail UK-https://www.dailymail.co.uk/indiahome/indianews/article-2161750/Congress-pampers-Didi-Mulayam-shows-true-colours.html

CityToday- https://citytoday.news/mamata-banerjee-stands-in-queue-to-collect-health-scheme-card/

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular