বৃহস্পতিবার, এপ্রিল 15, 2021
বৃহস্পতিবার, এপ্রিল 15, 2021
HomeFact Checksআরএসএসে যোগদান করেছেন ফেসবুকের সিইও, বিজেপির হাতে চলে গেলো ফেসবুকও? বিভ্রান্তিকর তথ্য...

আরএসএসে যোগদান করেছেন ফেসবুকের সিইও, বিজেপির হাতে চলে গেলো ফেসবুকও? বিভ্রান্তিকর তথ্য ভাইরাল হয়েছে ফেসবুকের সম্পর্কে

জনপ্রিয় সোশ্যাল মিডিয়া সাইট ফেসবুকে নিয়ে দাবি উঠেছে যে ফেসবুক নাকি বিজেপির হাতে চলে গেছে,আরএসএসে যোগদান করেছে মার্ক জাকারবার্গ। ফেসবুকের একটি পেজ আওয়াজ দো নামের পেজ থেকে এই দাবি করা হয়েছে এবং সাথে লেখা হয়েছে –

#ফেসবুকটাও_বিজেপির_হয়ে_গেল‼️ ফেসবুকের সিইও #মার্ক_জুকারবার্গ #RSS-এর যোগ দিয়েছেন !! , বিজেপিকে #ঘৃণ্য_প্রচারে সাহায্য করছে #ফেসবুক। এক দিকে দেশের সব #নিউজ_চ্যানেল কে #কিনে নিয়েছে, এবার #ফেসবুক কেও #কিনে নিল !! এখন বুঝতে পেরছেন তো যখনই কেউ #BJP বা #RSS-এর বিরুদ্ধে লেখেন, তখন কেন তার #অ্যাকাউন্টে_রিচ কমিয়ে দেওয়া হয় এবং তার #অ্যাকাউন্টটি কেনো #সাসপেন্ড করা হয় !!

https://www.facebook.com/awazdoindia/posts/190638585788282
https://www.facebook.com/photo.php?fbid=2741136659490265&set=pcb.734484987113599&type=3&theater&ifg=1

ভারতীয় সংবাদ মাধ্যম THE WIRE ও  WALL STREET JOURNAL এর মতে টি রাজা সিংহ তার অ্যাকাউন্ট থেকে একটি পোস্ট করা হয়েছিল মার্চ মাসে যা রোহিঙ্গা মুসলিম বিরোধী ছিল। কিন্তু ফেইসবুক এই ক্ষেত্রে  আলাদা করে কোনো ভূমিকাই পালন করেনি। 

Fact check / verification 

ফেসবুক বিজেপির সাথে যুক্ত হওয়ার দাবির সাথে সাথে আরো দাবি করা হয়েছে যে ফেসবুক থেকে কেউ যখন কোনো বিজেপি বা আরএসএস বিরোধী পোস্ট করে তখন নাকি তার পোস্টের কম সংখ্যক লোকের কাছে পৌঁছোয়। এমনকি তার অ্যাকাউন্টটিও সাসপেন্ড করে দেওয়া হয়। কংগ্রেসের প্রেসিডেন্ট রাহুল গান্ধী টুইট করেছেন ফেসবুক ইন্ডিয়ার উদ্দেশ্যে।

India Today-র রিপোর্ট অনুসারে বিজেপির এই ধরণের ধৰ্মীবিদ্বেষ মূলক পোস্টের বিরুষ কোনো পদক্ষেপ গ্রহণ না করার জন্য ফেসবুক ইন্ডিয়ার বিপক্ষে আইনি ব্যবস্থার আর্জি জানিয়েছে। জেনারেল সেক্রেটারি কে সি ভেনুগোপাল ও জাকারবার্গকে খোলা চিঠিতে জানিযেছেন যে এর আগেও কংগ্রেসের তরফ থেকে আর্জি করা হয়েছিল রাজনৌতিক পক্ষপাত দোষে দুষ্ট ও বিশেষ  কোনো জাতি ও ধর্মকে নিয়ে করা হিংসাত্বক পোস্ট যেন জনসাধারণের মধ্যে ছড়িয়ে না পরে। 

জাকারবার্গের ফেসবুকের বিরুদ্ধে করা এই অভিযোগের নিয়ে তিনি কোনো প্রতিক্রিয়া দিয়েছেন কিনা জানার জন্য আমরা গুগল সার্চ শুরু করি।  NDTV র একটি রিপোর্ট পাই যেখানে ফেসবুকের তরফ থেকে বলে হয়েছে শুধু মাত্র ভারতেই নয়, বিশ্বব্যাপী ফেসবুক থেকে বিদ্বেষ প্ররোচনা মূলক যে কোনো কন্টেন্টের বিরুদ্ধে ফেসবুক যথাযত ব্যবস্থা গ্রহণ করে। কোন রাজনৈতিক দল কত শক্তিশালী সেদিকে লক্ষ না রেখেই ফেসবুক ন্যায্য ও স্বচ্ছ ভাবে কাজ করে। 

The Economics Times এর তরফ থেকে কিছুক্ষণ  আগে পাওয়া খবর অনুযায়ী ফেসবুকের তরফ থেকে একটি তদারকি কমিটি তৈরী করা হয়েছে যাদের মূল লক্ষ থাকবে ফেসবুক ও  ইনসন্টাগ্রামের রাজনৈতিক পক্ষপাতী পোস্ট যা সমাজের জন্য ক্ষতিকারক, সেই সব পোস্টের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া।

Conclusion

ফেসবুক ও তার সিইওকে নিয়ে সোশ্যাল মিডিয়াতে যে দাবি করা হয়ে তা বিভ্রান্তিজনক। মার্ক জাকারবার্গ ভারতের রাষ্ট্রীয় স্বয়ং সেবকে যোগদান করেননি এবং ফেসবুক ইন্ডিয়ার সম্পর্কে যে দাবি করা হয়েছে যে ফেইসবুক বিজেপির বিদ্বেষ মূলক পোস্টের প্রতি কোনো ব্যবস্থা গ্রহণ করেনি এই দাবিও পুরোপুরি ঠিক নয়।

Result: Misleading

Our sources

NDTV newshttps://www.ndtv.com/india-news/facebook-says-enforce-policies-regardless-of-politics-or-party-after-report-alleges-it-ignores-bjp-leaders-hate-speeches-2280509

The Economics Times newshttps://economictimes.indiatimes.com/tech/internet/hate-speech-row-facebook-oversight-board-will-investigate-political-bias-cases/articleshow/77646339.cms

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Avatar
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular