বৃহস্পতিবার, এপ্রিল 22, 2021
বৃহস্পতিবার, এপ্রিল 22, 2021
HomeFact ChecksIPL মুম্বাই ইন্ডিয়ান্স দল থেকে বাদ দেওয়া হলো অর্জুন তেন্ডুলকরকে? বিভ্রান্তিকর খবরের...

IPL মুম্বাই ইন্ডিয়ান্স দল থেকে বাদ দেওয়া হলো অর্জুন তেন্ডুলকরকে? বিভ্রান্তিকর খবরের সত্যতা জানুন এই প্রতিবেদনে

ফেসবুকে সম্প্রতি একটি পোস্ট ছড়িয়েছে সচিন পুত্র অর্জুনকে তেন্ডুলকরকে নিয়ে। ফেসবুক ব্যবহারকারীরা তাদের অ্যাকাউন্টের দেয়ালে লিখেছেন টানা দুদিন রাখার পর IPL এর অন্যতম সেরা দল Mumbai Indians থেকে বাদ দিয়ে দেওয়া হলো ক্রিকেট তারকা-পুত্র অর্জুন তেন্ডুলকরকে। পোস্টটি কোথাও ১ হাজারের উপর লাইক পেয়েছে হয়েছে তো কোথাও আবার একশো, দুশোর কাছাকাছি শেয়ার করা হয়েছে ফেসবুকে। 

মূলত আন্তর্জাতিক পপ-ষ্টার রিহানা, জলবায়ু-কর্মী গ্রেটা থুনবার্গ ও পর্ন ষ্টার মিয়া খলিফা ভারতে কৃষক আন্দোলনের পক্ষে টুইট করার পর বলিউডের কিছু তারকাদের মতো সচিন তেন্ডুলকরও আন্তর্জাতিক স্তরে এই আন্দোলনকে না নিয়ে যাওয়ার পক্ষে টুইট করেন #IndiaTogather ব্যবহার করে। দেশের অভ্যন্তরীন বিষয়ে নাক না গলানোর উপদেশ দিয়েছেন সচিন। তার পর থেকেই কার্যত সোশ্যাল মিডিয়াতে রোষের মুখে পড়েছেন তিনি। আর এখন অর্জুনের ক্রিকেট খেলা নিয়ে এই খবর, যেন উচিত শিক্ষা পেয়েছেন সচিন তেন্ডুলকর বলে দাবি করেছেন অনেক সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা। 

Fact check / Verification 

আমাদের অনুসন্ধানে দ্বারা আমরা জানতে পারি অর্জুন তেন্ডুলকর মুম্বাই ক্রিকেট দল থেকে বাদ পড়েছেন, IPL Mumbai Indians দল থেকে নয়। 

গুগলে খোঁজার পর Hindustan Times বাংলা, আনন্দবাজার পত্রিকা, News 18 বাংলার ১০ ও ১১ তারিখে অর্জুনকে নিয়ে প্রকাশিত খবরের বলা  হয়েছে- সৈয়দ মুস্তাক আলী ট্রফির জন্য ভালো প্রদর্শন করলেও আসন্ন বিজয় হাজারে ট্রফির জন্য খেলতে পারবেন না অর্জুন। মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশন দ্বারা বিজয় হাজারের টিমের থেকে বাদ দেওয়া হয়েছে অর্জুন তেন্ডুলকরকে। জানা গেছে এই দলটিকে নেতৃত্ব দেবেন শ্রেয়াস আইয়ার। আগামী ২০শে ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলা বিজয় হাজারে ট্রফির জন্য তৈরী ২২জনের টিমে নেই অর্জুন। 

Screenshot taken from News 18 Bangla
Screenshot from Anandabazar Patrika

India Today, Sports NDTV র প্রকাশিত রিপোর্ট অনুসারে ২০২১ সালের Indian Premier League  (IPL) এর জন্য IPL টিমের খেলোয়াড়দের নিলামের তালিকায় নাম রয়েছে অর্জুন তেন্ডুলকরের। ২০ লক্ষ টাকার বিনিময়ে তিনি খেলবেন বলে জানা গেছে। BCCI গতকাল নির্বাচিত ২৯২ জন খেলোয়াড়ের নাম তালিকাভুক্ত করেছে যার মধ্যে নাম রয়েছে সচিন পুত্র অর্জুনের। তবে IPL এর ৮টি টিম তাদের নিলাম সম্পূর্ণ করলে তবেই চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে বলে জানা গেছে। IPL এ অর্জুনকে টিমে নেওয়ার জন্য মরিয়া হয়েছে কলকাতা ও মুম্বাইয়ের টিম। 

Screenshot from India Today

Times Now এর রিপোর্টে Mumbai Indians এর টুইট আমরা দেখতে পাই। MI এর টুইটে বলা হয়েছে পল্টন নীল আর সোনালী রঙে তোমরা কাদের দেখতে চাও ? এর উত্তরে MI এর ফ্যানরা অর্জুন তেন্ডুলকরের নাম বলেছে। 

screenshot taken from times Now
Screenshot taken from Times Now

অর্থাৎ IPL এর টিমের নিলাম এখনো সম্পূর্ণ শুরু হয়নি না নির্ধারিত হয়েছে Mumbai  Indians টিমের খেলোয়াড়দের তালিকা। ক্রিকেট তারকা সচিন টেন্ডুলকরের পুত্র অর্জুন টেন্ডুলকর মুম্বাই ক্রিকেট বোর্ডের দ্বারা গঠিত দল যা বিজয় হাজারে ট্রফির জন্য খেলবে সেই দলের তালিকা থেকে বাদ পড়েছেন।

Conclusion 

মুম্বাইয়ের বাঁ হাতি খেলোয়ার অর্জুন তেন্ডুলকরকে নিয়ে সম্প্রতি ছড়িয়েছে বিভ্রান্তিকর পোস্ট যেখানে বলা হয়েছে IPL টিম Mumbai Indians থেকে বের করে দেওয়া হয়েছে তাকে। কিন্তু প্রকৃত খবর হলো বিজয় হাজারে ট্রফির জন্য যে দল গঠন করেছে মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশন, সেই তালিকায় নাম নেই অর্জুনের। 

Result – Misleading

Our sources

Times Now- https://www.timesnownews.com/sports/cricket/article/arjun-tendulkar-for-sure-fans-urge-mumbai-indians-to-bid-for-all-rounder-as-5-time-champs-seek-public-opinion/719062

Sports NDTV- https://sports.ndtv.com/ipl-2021/ipl-auction-2021-arjun-tendulkar-shortlisted-by-franchises-at-rs-20-lakh-base-price-2368941

India Today- https://www.indiatoday.in/sports/cricket/story/ipl-2021-auction-arjun-tendulkar-cheteshwar-pujara-shortlist-sreesanth-misses-1768373-2021-02-11

Anadabazar patrika- https://www.anandabazar.com/sports/mumbai-cricket-association-announce-22-men-squad-arjun-tendulkar-is-not-in-the-list-dgtl/cid/1265910

News 18 Bangla – https://bengali.news18.com/news/sports/arjun-tendulkar-dropped-from-mumbai-vijay-hazare-team-rrc-558503.html

Hindustan Times Bangla- https://bangla.hindustantimes.com/sports/arjun-tendulkar-not-in-squad-shreyas-iyer-to-lead-mumbai-prithvi-shaw-named-vicecaptain-31612948482075.html

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Avatar
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular