সোমবার, সেপ্টেম্বর 20, 2021
সোমবার, সেপ্টেম্বর 20, 2021
HomeFact Checksঅ্যালিজা আর পৃথিবীতে ফিরবে না জেনেও মঙ্গলগ্রহে পাড়ি দেওয়ার জন্য তৈরী হচ্ছে?...

অ্যালিজা আর পৃথিবীতে ফিরবে না জেনেও মঙ্গলগ্রহে পাড়ি দেওয়ার জন্য তৈরী হচ্ছে? ভাইরাল এই দাবির আসল সত্যি জানুন

সোশ্যাল মিডিয়াতে সম্প্রতি একটি পোস্ট ভাইরাল হয়েছে যেখানে অ্যালিজা কার্সন নামের তরুণীর মঙ্গল গ্রহে যাত্রার কথা বলা হয়েছে। পোস্টের  সাথে ক্যাপশনে লেখা হয়েছে মঙ্গলগ্রহ থেকে ফিরে আসবে না জেনেও নিজেকে তৈরি করেছে মঙ্গল গ্রহে যাওয়ার জন্য। সব পরিস্থিতি ঠিকঠাক চললে হয়তো অ্যালিজাই হবে প্রথম মঙ্গল গ্রহে পাড়ি দেওয়া মানুষ। যেহেতু মঙ্গল গ্রহে একবার গেলে সে আর ফিরে আসতে পারবে না তাই নাসার তরফ থেকে একটি নিষেধাজ্ঞাপত্রতেও সাক্ষর করেছে যেখানে বলা হয়েছে বিয়ে বা সন্তান ধরণের মতো বিষয় থেকে বঞ্চিত থাকবে সে। 

https://www.facebook.com/photo?fbid=2868333306734399&set=gm.1155998744870266
https://www.facebook.com/photo?fbid=511350049831417&set=gm.2539000743067453

ফেসবুকে অনেকেই অ্যালিজা কার্সনের এই পোস্টটি শেয়ার করছে এটি না জেনেই যে এই পোস্টটির সত্যতা কতটা। 

Fact check / Verification 

অ্যালিজা কার্সনকে নিয়ে করা এই দাবিগুলো পুরোপুরি সত্যি নয়। এই পোস্টে দেওয়া তথ্য পড়ে গুগলে অনুসদ্ধান চালানোর পর TeenVouge, The NextWeb এর ২০১৮ ও ২০১৯ সালের প্রতিবেদনে অ্যালিজার মঙ্গল গ্রহে যাওয়ার বিষয়ে কিছু তথ্য দেওয়া হয়েছে। মাত্র তিন বছর বয়েস থেকে The Backyardigans কার্টুন দেখার পর থেকে লালরঙের গ্রহ মঙ্গল গ্রহের প্রতি কৌতূহল জন্মায়। এরপর তার বাবা তাকে আলাবামার স্পেস ক্যাম্পে নিয়ে যায় যখন তার বয়স সাত ছিল। মাত্র বারো বছর বয়েসে নাসার আয়োজিত তিনটি স্পেস ক্যাম্পে গিয়ে মহাকাশ, গ্রহ, নক্ষত্র সম্পর্কে গভীর জ্ঞান অর্জন করে যা অনুষ্ঠিত হয়েছিল কানাডা, আলাবামা ও তুরস্কে। অ্যালিজাই প্রথম মানুষ যে মাত্র ১২ বছর বয়সে এক সাথে নাসার স্পেস ক্যাম্পে গেছে। 

 অ্যালিজা সর্বকনিষ্ঠ যে অতি অল্প বয়সে Advance Space Academy থেকে স্নাতক হয়েছে এবং নাসার সাতটি স্পেস ক্যাম্পে অংশ গ্রহণ করেছে।আরো জানা যায় Final Frontier Space Suit Design প্রস্তুতকারক সংস্থা Privet Citizen Science Organization এর থেকে মঙ্গল গ্রহে যাওয়ার সমস্ত প্রশিক্ষণ তার নেওয়া হয়ে গেছে। 

TeenVouge এর প্রকাশিত প্রতিবেদনটি পড়ার পর জানতে পারি এখনো পর্যন্ত নাসা থেকে এমন কোনো সিদ্ধান্ত নয়া হয়নি যা কিনা প্রমান করে যে মঙ্গল গ্রহে সর্বপ্রথম মানুষ হিসেবে নাসা অ্যালিজাকে প্রশিক্ষণ দিচ্ছে। যে সংস্থাটি অ্যালিজাকে প্রশিক্ষণ দিচ্ছে তারা এমন ভাবে তাকে তৈরী করছে, যাতে সঠিক সময়ে সে নিজেকে যোগ্য প্রমান করতে পারে। বার্ট কার্সন অ্যালিজার বাবা জানিয়েছে যদিও নাসা ১৮ বছরের নিচে কাউকে নভোশ্চর রূপে গ্রহণ করে না, তাই আমাদের অপেক্ষা করতে হবে এমন একটি মিশনের জন্য যেখানে বাচ্চাদের যাওয়ার নির্দেশ আছে. সব কিছু সঠিক ভাবে চললে ২০৩২-৩৩ নাসার তরফে মঙ্গল গ্রহ অভিযানে অ্যালিজা কার্সনকে দেখা যেতে পারে। 

Conclusion

সোশ্যাল মিডিয়াতে ভাইরাল অ্যালিজা কার্সনের মঙ্গল গ্রহ যাত্রা নিয়ে যে দাবিগুলো আনা হয়েছে তা পুরোপুরি সত্যি নয়। নাসা থেকে থেকে এখনো পর্যন্ত অ্যালিজা কার্সনকে কোনো প্রশিক্ষণ দেওয়া হচ্ছে মঙ্গল গ্রহে পাঠানোর। 

Result- Partially true

Our sources

TeenVouge –https://www.teenvogue.com/story/alyssa-carson-astronaut-in-training-interview

Thenextweb-https://thenextweb.com/space/2019/07/26/meet-alyssa-carson-the-18-year-old-training-to-become-the-first-human-on-mars/

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular