মঙ্গলবার, ডিসেম্বর 7, 2021
মঙ্গলবার, ডিসেম্বর 7, 2021
HomeFact Checkনয়া ডিজিটাল নিয়মে সব কল রেকর্ড করবে ভারত সরকার? সোশ্যাল মিডিয়াতে নতুন...

নয়া ডিজিটাল নিয়মে সব কল রেকর্ড করবে ভারত সরকার? সোশ্যাল মিডিয়াতে নতুন সোশ্যাল মিডিয়ার নতুন নিয়ম নিয়ে ছড়ালো গুজব

নয়া ডিজিটাল নিয়মে সব কল রেকর্ড হবে, সমস্ত সামাজিক গণমাধ্যম Facebook, WhatsApp, Instagram, Twitter এর উপর নজর রাখবে ভারত সরকার – এমনই দাবি ফেসবুক ও হোয়াট্সঅ্যাপে ঘুরে বেড়াচ্ছে। আবার এই দাবির সাথে অন্য একটি বার্তা জুড়ে বলা হচ্ছে যে WhatsApp এর নতুন নিয়ম অনুসারে একটি টিক চিহ্ন মানে বার্তাটি আপনি পাঠিয়ে দিয়েছেন, দুটি টিক চিহ্ন মানে প্রাপকের বার্তাটি পৌঁছে গেছে। যদি টিক চিহ্নটি দুটি নীল রঙের হয় তার মানে ব্যক্তিটি আপনার বার্তাটি পড়েছেন এবং যদি তিনটি নীল টিক দেখায় তার মানে আপনার বার্তাটি সরকারের কাছে গেছে। আর এই বার্তাটি পাওয়ায় পর সরকার আপনার বিরুদ্ধে কোনো পদক্ষেপ নিচ্ছে কিনা তা জানতে পারবেন যদি দুটি নীল টিক চিহ্ন ও একটি লাল টিক চিহ্ন দেখেন।

আজ থেকেই কেন্দ্রের “নয়া ডিজিটাল নজরদারি বিধি” কার্যকর : –

  1. সমস্ত কল রেকর্ড করা হবে।
  2. সব রেকর্ড করা কল সেভ থাকবে।
  3. WʜᴀᴛsAᴘᴘ, FᴀᴄᴇBᴏᴏᴋ, Tᴡɪᴛᴛᴇʀ, Iɴsᴛᴀɢʀᴀᴍ, YouTube সহ সমস্ত সামাজিক গণমাধ্যমগুলি মনিটরিং করা হবে।
  4. Mɪɴɪsᴛʀʏ sʏsᴛᴇᴍ সাথে তোমার সেটটা যুক্ত থাকিবে।
  5. সাবধানে ম্যাসেজ পাঠাবেন, খারাপ ম্যাসেজ পাঠাবেন না।
  6. Tᴇʟʟ ʏᴏᴜʀ ᴄʜɪʟᴅʀᴇɴ, sɪʙʟɪɴɢs, ʀᴇʟᴀᴛɪᴠᴇs, ғʀɪᴇɴᴅs, ᴀᴄϙᴜᴀɪɴᴛᴀɴᴄᴇs ᴛʜᴀᴛ ʏᴏᴜ sʜᴏᴜʟᴅ ᴛᴀᴋᴇ ᴄᴀʀᴇ ᴏғ ᴛʜᴇᴍ ᴀɴᴅ ʀᴀʀᴇʟʏ ʀᴜɴ sᴏᴄɪᴀʟ sɪᴛᴇs.
  7. কোন পরিস্থিতিতেই ᴛʜᴇ ɢᴏᴠᴇʀɴᴍᴇɴᴛ ᴏʀ ᴛʜᴇ Pʀɪᴍᴇ Mɪɴɪsᴛᴇʀ এর বিরুদ্ধে কোনো খারাপ পোস্ট বা ভিডিও শেয়ার করা যাবে না।
  8. Iᴛ ɪs ᴄᴜʀʀᴇɴᴛʟʏ ᴀ ᴄʀɪᴍᴇ ᴛᴏ ᴡʀɪᴛᴇ ᴏʀ sᴇɴᴅ ᴀ ʙᴀᴅ ᴍᴇssᴀɢᴇ ᴏɴ ᴀɴʏ ᴘᴏʟɪᴛɪᴄᴀʟ ᴏʀ ʀᴇʟɪɢɪᴏᴜs ɪssᴜᴇ, ᴅᴏɪɴɢ sᴏ ᴄᴀɴ ʟᴇᴀᴅ ᴛᴏ ᴀʀʀᴇsᴛ ᴡɪᴛʜᴏᴜᴛ ᴀ ᴡᴀʀʀᴀɴᴛ. রাজনৈতিক ও ধর্মীয় কোনো অপরাধ বিষয়ের ভুল লেখা বা, ম্যাসেজ করলে বিনা সমন(Warrant)এ গ্রেপ্তার করা হবে।
  9. Tʜᴇ ᴘᴏʟɪᴄᴇ ᴡɪʟʟ ɪssᴜᴇ ᴀ ɴᴏᴛɪғɪᴄᴀᴛɪᴏɴ, ᴛʜᴇɴ ʙᴇ ᴘʀᴏsᴇᴄᴜᴛᴇᴅ ʙʏ Cʏʙᴇʀ Cʀɪᴍᴇ, ᴡʜɪᴄʜ ɪs ᴠᴇʀʏ sᴇʀɪᴏᴜs. পুলিশের নোটিশ জারি হলে সাইবার অপরাধের মামলা হবে খুব গুরুতর।
  10. Aʟʟ ʏᴏᴜ ɢʀᴏᴜᴘ ᴍᴇᴍʙᴇʀs, ᴍᴏᴅᴇʀᴀᴛᴏʀs ᴘʟᴇᴀsᴇ ᴄᴏɴsɪᴅᴇʀ ᴛʜɪs ɪssᴜᴇ. সমস্ত গ্রুপ মেম্বার আর মোডারেট দের এই নিয়ম মেনে চলতে হবে । এছাড়াও গ্রুপের কোনো সদস্য পোস্ট করার সময় লক্ষ্য রাখবেন।
  11. Bᴇ ᴄᴀʀᴇғᴜʟ ɴᴏᴛ ᴛᴏ sᴇɴᴅ ᴛʜᴇ ᴡʀᴏɴɢ ᴍᴇssᴀɢᴇ ᴀɴᴅ ʟᴇᴛ ᴇᴠᴇʀʏᴏɴᴇ ᴋɴᴏᴡ ᴀɴᴅ ᴛᴀᴋᴇ ᴄᴀʀᴇ ᴏғ ᴛʜᴇ sᴜʙᴊᴇᴄᴛ.

Bᴇ ᴍᴏʀᴇ ᴀᴡᴀʀᴇ ᴏғ ᴀʟʟ ɪɴ ᴛʜᴇ ɢʀᴏᴜᴘ …

Iᴍᴘᴏʀᴛᴀɴᴛ ɪɴғᴏʀᴍᴀᴛɪᴏɴ ᴀʙᴏᴜᴛ WʜᴀᴛsAᴘᴘ’s ɴᴇᴡ ʀᴜʟᴇs ᴛᴏ ɢʀᴏᴜᴘ ᴍᴇᴍʙᴇʀs …

  1. ✓ = ᴍᴇssᴀɢᴇ sᴇɴᴛ.
  2. ✓✓ = ᴍᴇssᴀɢᴇ ʀᴇᴀᴄʜᴇᴅ.
  3. Tᴡᴏ ʙʟᴜᴇ ✓✓= ᴍᴇssᴀɢᴇ ʀᴇᴀᴅ.
    Tʜʀᴇᴇ ʙʟᴜᴇ ✓✓✓ = Tʜᴇ ɢᴏᴠᴇʀɴᴍᴇɴᴛ ᴛᴏᴏᴋ ɴᴏᴛᴇ ᴏғ ᴛʜᴇ ᴍᴇssᴀɢᴇ.
  4. Tᴡᴏ ʙʟᴜᴇ ✓✓ ᴀɴᴅ ᴏɴᴇ ʀᴇᴅ ✓= ᴛʜᴇ ɢᴏᴠᴇʀɴᴍᴇɴᴛ ᴄᴀɴ ᴛᴀᴋᴇ ᴀᴄᴛɪᴏɴ ᴀɢᴀɪɴsᴛ ʏᴏᴜ.
  5. Oɴᴇ ʙʟᴜᴇ✓ ᴀɴᴅ ᴛᴡᴏ ʀᴇᴅ✓✓ = ᴛʜᴇ ɢᴏᴠᴇʀɴᴍᴇɴᴛ ɪs ᴄʜᴇᴄᴋɪɴɢ ʏᴏᴜʀ ɪɴғᴏʀᴍᴀᴛɪᴏɴ.
  6. Tʜʀᴇᴇ ʀᴇᴅ ✓✓✓ = Tʜᴇ ɢᴏᴠᴇʀɴᴍᴇɴᴛ ʜᴀs sᴛᴀʀᴛᴇᴅ ᴘʀᴏᴄᴇᴇᴅɪɴɢs ᴀɢᴀɪɴsᴛ ʏᴏᴜ ᴀɴᴅ ʏᴏᴜ ᴡɪʟʟ ɢᴇᴛ ᴀ ᴄᴏᴜʀᴛ sᴜᴍᴍᴏɴs sᴏᴏɴ

[সংগৃহিত]

নয়া ডিজিটাল নিয়মে সব image 1
https://www.facebook.com/sweta.hatui/posts/3045062395741839
নয়া ডিজিটাল নিয়মে সব image 2
https://www.facebook.com/sweta.hatui/posts/3045062395741839
নয়া ডিজিটাল নিয়মে সব image 3
https://www.facebook.com/sweta.hatui/posts/3045062395741839

গত ২৫শে মের পর থেকে ভারতে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের মধ্যে শোরগোল পড়েছে যে এবার হয়তো সমস্ত সোশ্যাল সাইট বন্ধ করে দেবে কেন্দ্রীয় সরকার।

Fact -check / Verification

কার্যত জনপ্রিয় গণমাধ্যম যেমন Facebook, WhatsApp,Instagram, Twitter এবং YouTube এর মতো অ্যাপ বন্ধ হয়ে যাওয়ার দাবিতে রীতিমতো চঞ্চল হয়ে উঠেছে জন সাধারণ। ২৬শে ফেব্রুয়ারি ভারতে সমস্ত সামাজিক গণমাধ্যমের ক্ষেত্রে নতুন নিয়ম আনে ভারতের তথ্য-প্রযুক্তি মন্ত্রক এবং Facebook, Instagram, Twitter এর মতো জনপ্রিয় সোশ্যাল সাইটকে দেওয়া সময় সীমা ছিল ২৫শে মে। মূলত ২০২০ সালে করোনার জন্য লকডাউনের পর থেকে সাধারণ মানুষ যেন আরো বেশি সোশ্যাল মিডিয়ার প্রতি আকৃষ্ট হয়ে পড়েছে।

গত বছর কমিউনিস্ট চীন ভারতের লাদাখ সীমান্তে অযাচিত ভাবে নিজের সেনা ছাউনি তৈরী করার পর থেকে চীনকে উপযুক্ত শিক্ষা দিতে ভারত সরকার বেশ কিছু চীনা অ্যাপ বন্ধ করে দেয়, যার মধ্যে সব থেকে জনপ্রিয় ছিল TikTok .এর পর এখন আবার নয়া ডিজিটাল নিয়মে সব সামাজিক গণ মাধ্যম যেমন Facebook, WhatsApp,এবং YouTube মতো সাইটগুলো বন্ধ করে দেওয়ার কথা ভাইরাল হওয়ার পর থেকেই মানুষের মনে অসন্তোষের দানা বাধতে শুরু করেছে।

আরও পড়ুন :রাত ১২ টার পর থেকে ভারতে Disaster management act লাগু হবে এবং শেয়ার করা যাবে না করোনা নিয়ে কোনো খবর?

নয়া ডিজিটাল নিয়মে সব কল রেকর্ড করা হবে,সমস্ত সামাজিক গণ মাধ্যমের উপর চালানো হবে নজরদারি,ধর্মীয়, রাজনৈতিক বিষয়ে কোনো মিথ্যে বা বিভ্রান্তমূলক বার্তা পাঠালে পুলিশ ও প্রশাসন বিনা চার্জশিটে প্রেরকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে পারে বা WhatsApp এ টিক চিহ্নের রঙের উপর নির্ভর করে জানতে পারবেন আপনি সরকারের নজরে পড়েছেন কিনা- এই ভাইরাল দাবিটি সত্যি কিনা জানার জন্য আমরা অনুসন্ধান শুরু করি।


ভারত সরকারের নয়া ডিজিটাল নিয়মে সব সামাজিক গণ মাধ্যমের উপর চলবে কঠোর নজরদারি বা WhatsApp দ্বারা করা সমস্ত কল রেকর্ড করা হবে – ভাইরাল এই দাবিটি মিথ্যে

নয়া ডিজিটাল নিয়মে সব কল রেকর্ড করা হবে,সমস্ত সামাজিক গণ মাধ্যমের উপর চালানো হবে নজরদারি, কোন পরিস্থিতিতেই THE GOVERNMENT OR THH PRIME MINISTER এর বিরুদ্ধে কোনো খারাপ পোস্ট বা ভিডিও শেয়ার করা যাবে না এই দাবিটি সম্পূর্ণ জাল। ভারত সরকার থেকে এই ধরণের কোনো নিয়মের প্রণয়ন করেনি। আমার PIB Fact-check এর টুইটার পেজ থেকে হিন্দিতে ভাইরাল হওয়া এই একই বার্তাকে নিয়ে একটি তথ্য যাচাইয়ের টুইট পাই।

PIB র তরফ থেকে এই নয়া ডিজিটাল নিয়মে সব কল রেকর্ড করা হবে ভাইরাল বার্তাটিকে মিথ্যে বলা হয়েছে। এছাড়াও WhatsApp কে নিয়ে যে দাবি করা হচ্ছে যে এই অ্যাপের্ থেকে করা সমস্ত কলের তথ্য সংগ্রহ করা হবে, টিক চিহ্নের সংখ্যা ও রঙের দ্বারা জানতে পারবেন আপনার বিরুদ্ধে কোনো আইনি কার্যকলাপ চলছে কিনা- ভাইরাল এই মেসেজটিও ভুয়ো।

আরও পড়ুন:কেন্দ্র সরকারের সোশ্যাল মিডিয়ার নতুন গাইডলাইন নিয়ে ভাইরাল হলো জাল বার্তা

গতবছর এপ্রিল মাসেও এই ধরণের একটি বার্তাটি ভাইরাল হয়েছিল হোয়াট্সঅ্যাপকে নিয়ে। PIB Fact check সেই সময় এই মেসেজটিকে ভিত্তিহীন বলে দাবি করেছিল এবং এই বছর পুনরায় সেই বার্তাটি ছড়ানোয়, PIB পুনরায় টুইট করে জানায় যে এই জাল বার্তাটি আবারও সোশ্যাল মিডিয়াতে ছড়াচ্ছে।

এবার জানা যাক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোকে আসলে কি কি পরিবর্তন ও সংযোজনের কথা বলেছে ভারত সরকার। The Indian Express এর রিপোর্ট অনুসারে ফেব্রুয়ারি মাসে ভারতের তথ্য প্রযুক্তি মন্ত্রকের প্রধান রবিশঙ্কর প্রসাদ ক্রমাগত বেড়ে চলা সাইবার ক্রাইমের কথা মাথায় রেখে ভারতের জনপ্রিয় সামাজিক গণমাধ্যমকে জানায়, এই গণমাধ্যম বাব্যহারকারীর অভিযোগ নিরসন ও সম্মতিপ্রকিয়া চালু করতে হবে যার জন্য এই গণমাধ্যমগুলোকে একজন পর্যবেক্ষক নিয়োগ করতে হবে যার কাজ হবে ব্যবহারকারীর অভিযোগ গ্রহণ করার পর ঐ সংশ্লিষ্ট সাইটটি কি ব্যবস্থা নিয়েছে তা লক্ষ্য রাখা, একজন প্রধান অভিযোগ গ্রহণকারী কর্তা নিয়োগ এবং এমন একজন থাকবে যিনি সমস্ত অভিযোগপত্র গ্রহণ করবেন।

নয়া ডিজিটাল নিয়মে সব image 4

এছাড়াও বলা হয়েছিল কি কি অভিযোগ জমা পড়ছে তার একটি মাসিক রিপোর্ট ভারত সরকারের কাছে জমা দিতে এবং হোয়াট্সঅ্যাপের্ মতো মেসেজিং অ্যাপে কোন ব্যক্তি সবার আগে কোনো ভাইরাল মেসেজ পাঠিয়েছে তার খতিয়ে দেখে তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া।

Conclusion


সোশ্যাল মিডিয়াতে ভাইরাল দাবি নয়া ডিজিটাল নিয়মে সব কল রেকর্ড হবে, সমস্ত সামাজিক গণমাধ্যম Facebook, WhatsApp,Instagram, Twitter এর উপর নজর রাখবে ভারত সরকার এই বার্তাটি জাল। ভারত সরকার এমন কোনো নিয়ম চালু করেনি সামাজিক গণমাধ্যমগুলোর জন্য।

Result- False claim

Our sources

The India Express- https://indianexpress.com/article/explained/intermediary-guidelines-digital-media-ethics-code-facebook-twitter-instagram-7331820/

PIB Fact check- https://twitter.com/PIBFactCheck/status/1397853535056711681 https://twitter.com/PIBFactCheck/status/1247473384293715971

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular