সোমবার, অক্টোবর 25, 2021
সোমবার, অক্টোবর 25, 2021
HomeFact ChecksNews'রামের দেশে আছেন অথচ হারামির মতো কাজ করছেন'-দিলীপ ঘোষের পুরোনো উক্তি নির্বাচনের...

‘রামের দেশে আছেন অথচ হারামির মতো কাজ করছেন’-দিলীপ ঘোষের পুরোনো উক্তি নির্বাচনের আবহে ফের ছড়ালো

ফেসবুকে সম্প্রতি দিলীপ ঘোষের একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে ওনাকে বলতে শোনা যাচ্ছে ‘রামের দেশে আছেন অথচ হারামির মতো কাজ করছেন’. এই উক্তিটি তিনি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীকে উদ্দেশ্যে করে বলেছেন। ওনার মতে মমতা ব্যানার্জী ‘জয় বাংলা’ স্লোগান দিয়ে বাংলাকে বাংলাদেশ বানাবার প্রস্তুতি নিচ্ছেন।মমতা কেন জয় শ্রীরাম শুনলে রেগে যান? ওনার গায়ে কিসের রক্ত আছে –  দিলীপ ঘোষ বিজেপির জনসভায় দাঁড়িয়ে এই ধরণের মন্তব্য করেছেন। 

'রামের দেশে আছেন অথচ হারামির মতো কাজ করছেন' image 1
https://www.facebook.com/BanglarGorboMamata/videos/1099802817166571

বাংলার গর্ব মমতা পেজ থেকে এই ভিডিওটি ১৫০০ জন লাইক করেছে ,৮৮৯ জন শেয়ার ও ৮৭০ জন কমেন্ট করেছে। 

'রামের দেশে আছেন অথচ হারামির মতো কাজ করছেন' image 2
https://www.facebook.com/100029974625510/videos/522046575471159/
'রামের দেশে আছেন অথচ হারামির মতো কাজ করছেন' image 3
https://fb.watch/4VbPbfsNhS/

Fact -check / Verification 

‘রামের দেশে আছেন অথচ হারামির মতো কাজ করছেন’-বক্তা দিলীপ ঘোষ নিজের বিতর্কিত মন্তব্যের  জন্য সংবাদের শিরোনামে থাকেন। বিরোধী শিবিরকে তির্জক বাক্যে আক্রমণ করার সময় এমন অনেক কথা বলেন যা নিয়ে বিপক্ষ তাকে অনেকবার তুলোধোনা করেছে। 

সম্প্রতি মমতা ব্যানার্জীর পায়ে চোট লাগার পর দিলীপ ঘোষ বলেছিলেন মমতা বারমুডা প্যান্ট পড়লে পায়ের চোট আরো ভালো করে সবার সামনে দেখাতে পারবেন। যদিও এই মন্তব্যের  পর ওনার দলের এবং বিপক্ষের অনেকেই ওনার কথাবার্তার শালীনতার মাত্রা নিয়ে প্রশ্ন তুলেছে। 

আরও পড়ুন: শীতলকুচি কাণ্ডে নিহত চার মুসলিম পরিবারের দায়িত্ব নিলেন মমতা, কিন্তু আনন্দ বর্মনের নাম কোথাও নেই?

‘রামের দেশে আছেন অথচ হারামির মতো কাজ করছেন’- বিজেপি সভাপতি দিলীপ ঘোষের এই মন্তব্য নিয়ে আমরা অনুসন্ধান শুরু করি। এই  ভিডিওতে তিনি মুখ্যমন্ত্রীর কেন রাম নামে সমস্যা তা নিয়ে কথার খোঁচা দিয়েছেন। ওনার মতে মমতা সব মঞ্চে জয় বাংলা কথাটি বলেন, পশ্চিমবঙ্গকে তিনি বাংলাদেশে রূপান্তরিত করার চক্রান্ত করেছেন। বাংলায় থাকতে গেলে জয় শ্রীরাম বলতে হবে এই কথাটি মঞ্চে জনসমক্ষে দাঁড়িয়ে বলেছেন দিলীপ ঘোষ। ভাইরাল এই ভিডিওটি নিয়ে এর আমরা অনুসন্ধান করা শুরু করি। কীওয়ার্ড দিয়ে গুগল খোঁজার পর কিছু তথ্য আমাদের সামনে আসে। 

‘রামের দেশে আছেন অথচ হারামির মতো কাজ করছেন’-দিলীপ ঘোষের এই মন্তব্যটি ২০২০ সালের ডিসেম্বর মাসের যা বঙ্গের নির্বাচনের আবহে ফের ছড়িয়েছে

গুগলে খোঁজার পর “রামের দেশে আছেন অথচ হারামির মতো কাজ করছেন’ এর আসল ভিডিওটি পাই জি ২৪ঘন্টার ইউটিউব চ্যানেল থেকে। ২০২০ সালের ৪ঠা ডিসেম্বরের এই ভিডিওটি আসলে দিলীপ ঘোষের ‘চা চক্র’ বা চায় পে চর্চা’ র ভিডিও। দক্ষিণ কলকাতার জোকায় দিলীপ ঘোষ এবং ওনার অনুগামীরা চা বৈঠকে জমায়েত হন এবং জয় শ্রীরাম, তৃণমূল, মুসলিম তোষণ প্রভৃতি বিষয় নিয়ে চলে জনসভা। চা চক্রে দিলীপ ঘোষ মূলত এলাকাবাসীদের সাথে চা খাওয়ার সাথে সাথে জনসংযোগ বৃদ্ধির কাজ করেন।

জি ২৪ ঘন্টার এই ভিডিওতে তিনি শুধু মমতাকেই নয়, ওনার ভাইপো অভিষেক ব্যানার্জীকেও আক্রমণ করেছেন। জোকার চা চক্রের মঞ্চে দাঁড়িয়ে দিলীপ বলেন তৃণমূলের দিন ফুরিয়ে আসছে তাই ঐ দলের আশ্রিত গুন্ডারা দিন দিন অসামাজিক কাজ করছে। কিন্তু এতে ফল ভালো হবে না বলে আগে থেকেই হুঁশিয়ারি দিয়েছেন দিলীপ। ওনার মতে বেশি বাড়াবাড়ি করলেই জুটবে মার, কম বাড়লে কম মারা হবে। ওনার এই ধরণের মন্তব্যে তৃণমূলের মুখপাত্র কুনাল ঘোষ বলেছেন দিলীপ ঘোষ মূল রাজনীতি থেকে সরে গিয়ে এই ধরণের হাস্যকর কথা বলছেন যার না আছে মাথা না আছে মুন্ডু। এই সময় রাজধানীতে কৃষক আন্দোলন শুরু হয়েছে গেছে। কুনাল ঐ দিকে আলোকপাত করে বলেছেন ওনার উচিত কৃষদের সমস্যা নিয়ে কথা বলা, রান্নার গ্যাসের দাম উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে, যুব সমাজ বেকার সেই বিষয়ে কোনো কথা না বলে অপ্রাঙ্গিক কথা বলছেন দিলীপ ঘোষ বলে মনে করেছেন কুনাল।

‘রামের দেশে আছেন অথচ হারামির মতো কাজ করছেন’ এই বিষয়ের উপর তৃণমূলের বিধানসভা সাংসদ মিমি চক্রবর্তীর টুইট পাই। ৫ই ডিসেম্বর ২০২০ সালে মিমি দিলীপ ঘোষের মুখ্যমন্ত্রীকে হারামি কথাটি বলার জন্য টুইট করে যথারীতি তুলোধোনা করেছেন। টুইট অনুসারে গরুরু দুধে সোনা থাকে এই ধরণের কথা বলে দিলীপ ঘোষ অনেক আগেই নিজের শিক্ষাগত যোগ্যতার পরিচয় দিয়েছেন। এর এখন জনসমক্ষে দাঁড়িয়ে দেশের একমাত্র মহিলা মুখ্যমন্ত্রীর উদ্দেশ্যে ‘হারামি’র মতো শব্দ প্রয়োগ করে নিজের শালীনতার মাত্রাও ত্যাগ করেছেন।

অর্থাৎ ফেসবুকে বাংলার গর্ব মমতা নামের পেজ থেকে দিলীপ ঘোষের ‘রামের দেশে আছেন অথচ হারামির মতো কাজ করছেন’ এই কথা মধ্যে দিয়ে বাংলার মহিলা মুখ্যমন্ত্রীকে হারামি কথাটি বলার দাবিতে যে ভিডিওটি আপলোড করা হয়েছে তা ২০২০ সালের ডিসেম্বর মাসের। কোনো ভোটার প্রচারে নয়, জোকায় দিলীপ চা চক্রে গিয়ে এই কথাটি বলেছেন।

Conclusion

‘রামের দেশে আছেন অথচ হারামির মতো কাজ করছেন’ এই ভিডিওতে দিলীপ ঘোষ উক্ত কথাটির মাধ্যমে মমতা ব্যানার্জীকে আক্রমণ করে ওনাকে হারামি বলে উল্লেখ করেছেন। আর এই দাবিতে ফেসবুকে বাংলার গর্ব মমতা নামের পেজ থেকে উপলোড করা হয়েছে দিলীপ ঘোষের এই ভিডিওটি। আমাদের অনুসন্ধানে এটি প্রমাণিত মমতা ব্যানার্জীকে হারামি-র মতো শব্দ প্রয়োগ করার এই ভিডিওটি ২০২০ সালের।

Result- Misleading

Our sources-

Zee 24Ghanta- https://www.youtube.com/watch?v=fRuSn5zGNJU&t=183s

Mimi Chakraborty tweet- https://twitter.com/mimichakraborty/status/1335270255837396993

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular