মঙ্গলবার, ডিসেম্বর 7, 2021
মঙ্গলবার, ডিসেম্বর 7, 2021
HomeFact Checkওড়িশার মুখ্যমন্ত্রী কেন্দ্রের ৬০০ হাজার কোটি টাকা ফিরিয়ে দিয়েছেন ? বিভ্রান্তিকর এই...

ওড়িশার মুখ্যমন্ত্রী কেন্দ্রের ৬০০ হাজার কোটি টাকা ফিরিয়ে দিয়েছেন ? বিভ্রান্তিকর এই দাবিটির সত্যতা জানুন

সম্প্রতি একটি সোশ্যাল মিডিয়ার পোস্ট আমাদের কাছে এসেছে যেখানে দাবি করা হয়েছে ওড়িশার মুখ্যমন্ত্রী কেন্দ্রের ৬০০ হাজার কোটি টাকা ফিরিয়ে দিয়েছেন যেটা তিনি পেয়েছিলেন Yaas সাইক্লোনের ক্ষয়ক্ষতির ত্রাণ স্বরূপ।

ওড়িশার মুখ্যমন্ত্রী কেন্দ্রের ৬০০ image 1

বলা হচ্ছে নবীন পট্টনায়েক জানিয়েছেন Yaas সাইক্লোনে ওড়িশার যা ক্ষয়ক্ষতি হয়েছে তা সামলাতে এখনই কেন্দ্রের তরফের কোনো আর্থিক সাহায্যের প্রয়োজন নেই। দেশ এখন কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে, করোনার দ্বিতীয় ঢেউ সাথে ব্ল্যাক ফাংগাসের মতো মারণ রোগ নিয়ে এসেছ। ওড়িশার Yaas সাইক্লোনের জন্য অযথা টাকা খরচ করা উচিত নয় কেন্দ্র সরকারের।

Fact -check / Verification

গত সপ্তাহে পশ্চিমবঙ্গে ও ওড়িশায় তান্ডব চালিয়েছিল Yaas সাইক্লোন। বাংলায় সব থেকে ক্ষতি হয়েছে উপকূলবর্তী এলাকাগুলোতে। সুন্দরবনে একের পর এক বাঁধ ভেঙে পড়েছে, দীঘা, কাকদ্বীপ, পূর্ব মেদিনীপুরের বেশ কিছু অংশে ছাপ রেখে গেছে এই ঘূর্ণিঝড়। অন্যদিকে ওড়িশার বালেশ্বর, ধামড়া এলাকায় Yaas সাইক্লোনের ক্ষয়ক্ষতি হয়েছে সব থেকে বেশি। এই অঞ্চলের বসতির কোনো চিহ্ন এখন আর চোখে পরে না। শেষ সম্বল টুকু নিয়ে কোনো মতে প্রাণ বাঁচিয়েছে ফিরেছে ওখানকার বাসিন্দারা।

আরও পড়ুন: সাইক্লোন Yaas এর আবহে ABP আনন্দে ও সোশ্যাল মিডিয়াতে ছড়ালো উরুগুয়ের ঝড়ের ভিডিও

ওড়িশার মুখ্যমন্ত্রী কেন্দ্রের ৬০০ হাজার কোটি টাকা ফিরিয়ে দিয়েছেন এই দাবির সাথে তুলনা করা হচ্ছে বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর। Yaas সাইক্লোনের আগেই বাংলা ও ওড়িশায় কেন্দ্রের অর্থ সাহায্যের টাকা নিয়ে অ-বৈষ্যমের কথা বলেছিলেন। ওনার মতে কেন্দ্র যে অর্থ সাহায্যের কথা ঘোষণা করেছে তাতে বাংলার ভাগে কম টাকা আসছে। মমতা ব্যানার্জীর এহেন ব্যবহারে অনেকেই ওনার সাথে নবীন পট্টনায়েকের তুলনা করে বলেছেন কোনো রাজ্যের মুখ্যমন্ত্রী পট্টনায়েকের মতো হওয়া উচিত।

ওড়িশার মুখ্যমন্ত্রী কেন্দ্রের ৬০০ হাজার কোটি টাকা ফিরিয়ে দিয়েছেন এই দাবিটির সত্যতা জানার জন্য আমরা অনুসন্ধান শুরু করি এবং জানতে পারি-

ওড়িশার মুখ্যমন্ত্রী কেন্দ্রের ৬০০ হাজার কোটি টাকা ফিরিয়ে দিয়েছেন এই দাবিটি বিভ্রান্তিকর, কারণ Yaas সাইক্লোনের ক্ষয়ক্ষতির জন্য ওড়িশা একাই পেয়েছে ৫০০ কোটি টাকা

ওড়িশার মুখ্যমন্ত্রী কেন্দ্রের ৬০০ কোটি টাকা ফিরিয়ে দিয়েছেন এই দাবিটি বিভ্রান্তিকর প্রমাণিত হয়েছে আমাদের অনুসন্ধানে। গুগলে খোঁজার পর সংবাদ প্রতিদিন, আনন্দবাজার পত্রিকা Times of India র খবর পাই যেখানে বলা হয়েছে বাংলা ও ওড়িশায় Yaas এর ক্ষয়ক্ষতি পর্যবেক্ষণ করার পর কেন্দ্রীয় সরকার ১০০০কোটি টাকার আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেছে। যার মধ্যে ওড়িশার হাতে এসেছে ৫০০ কোটি টাকা। Yaas বাংলা ও ওড়িশা থেকে মুখ ফিরিয়ে নিয়ে ঝাড়খণ্ডের দিকে যায় এবং সেখানেও তান্ডব চালিয়েছে।

ওড়িশার পর বাকি যে টাকা ছিল সেই অর্থ ভাগ করে দেওয়া হয়েছে বাংলা ও ঝাড়খণ্ডের মধ্যে। জানা গেছে যে এখনই কোনো অর্থ সাহায্য না নিলেও ওড়িশার মুখ্যমন্ত্রী কেন্দ্রের কাছে ওড়িশায় সাইক্লোনের সাথে লড়াইয়ের জন্য পরিকাঠামোগত সাহায্য চেয়েছেন। গত কিছু বছরের মধ্যে ওড়িশায় যে কটি সাইক্লোন হয়েছে তাতে যে ক্ষতি হয়েছে, তা থেকে অভিজ্ঞতা নিয়ে ওড়িশা এখন আগের থেকে অনেক শক্তিশালী হয়েছে ঝড়ের বিরুদ্ধে মোকালিবা করার জন্য। কিন্তু ক্ষয়ক্ষতি এড়ানোর জন্য কেন্দ্রের দুর্যোগ ব্যবস্থাপনার সাহায্য চেয়েছেন।

ওড়িশার মুখ্যমন্ত্রী কেন্দ্রের ৬০০ image 3
Times of India

Conclusion

ওড়িশার মুখ্যমন্ত্রী কেন্দ্রের ৬০০ কোটি টাকা ফিরিয়ে দিয়েছেন , আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে এই দাবিটি বিভ্রান্তিকর। নবীন পট্টনায়েক এখনই কোনো অর্থ সাহায্য চাননি ঠিকই , কিন্তু কেন্দ্রের ঘোষণা মতে ওড়িশা যা Yaas সাইক্লোনের পর ৫০০ কোটি টাকা পেয়েছে।

Result- Misleading

Our sources

Sangbad Pratidin- https://www.sangbadpratidin.in/india/cyclone-yaas-odisha-decides-not-to-seek-immediate-financial-assistance-from-centre/

Anandabazar Patrika- https://www.anandabazar.com/india/after-review-of-cyclone-yaas-affected-areas-narendra-modi-announces-500-cr-for-bengal-jharkhand-and-500-cr-for-odisha-dgtl/cid/1283740

Times of India- https://timesofindia.indiatimes.com/city/bhubaneswar/odisha-wont-seek-cyclone-yaas-aid-want-to-help-centre-fight-covid-tweeted-cm-naveen-patnaik/articleshow/83056460.cms

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular