মঙ্গলবার, সেপ্টেম্বর 21, 2021
মঙ্গলবার, সেপ্টেম্বর 21, 2021
HomeFact ChecksWhatsApp এ পাওয়া Martinelli ও WhatsApp Gold কে নিয়ে ভাইরাল দাবির পেছনের...

WhatsApp এ পাওয়া Martinelli ও WhatsApp Gold কে নিয়ে ভাইরাল দাবির পেছনের সত্যতা জানুন আমাদের এই প্রতিবেদনে

সম্প্রতি হোয়াট্সঅ্যাপের মাধ্যমে একটি বার্তা আমাদের কাছে এসে পৌঁছেছে। বার্তাটিতে লেখা হোয়াট্সঅ্যাপের মাধ্যমে কাল থেকে একটি ভিডিও আসবে আপনার কাছে, সেটি কোনো ভাবেই খুলে দেখতে যাবে না, ভিডিওটির নাম হলো Martinelli. এই ভিডিওই দেখলে খোয়া যেতে পারে আপনার মোবাইলে থাকা গুরুত্বপূর্ণ ও গোপন তথ্য, আর একবার ভিডিওটি খুলে গেলে কোনো কিছুই আর ঠিক করা যাবে না। এছাড়াও যদি ‘Dance of the Pope’ থেকে কোনো ভিডিও কল আসলে সেটি ধরবেন না। এখানে WhatsApp Gold এ নিজের হোয়াট্সঅ্যাপকে আপডেট করার কথা বলা হবে। WhatsApp Gold এর বার্তাটিতে ক্লিক করলে আপনার ফোন আপনা থেকেই ফরম্যাট হয়ে যাবে। দয়া করে আপনার পরিচিত সকলের মধ্যে এই বার্তাটিকে শেয়ার করে তাদের ও সাবধান করুন। এই বার্তাটি করা হয়েছে BBC raido থেকে। 

Fact check / Verification 

কিছু দিন আগে WhatsApp এর তরফ থেকে একটি বার্তা পান সকল ব্যবহারকারীরা যে আগামী ৮ই ফেব্রুয়ারী থেকে নতুন রূপে আসতে চলেছে এই অ্যাপটি। এবং এর মধ্যে এই ম্যাসেজ সাধারণ মানুষের মনে সন্দেহের সূচনা করেছে। যদিও WhatsApp থেকে জানানো হয়েছে অহেতুক সন্দেহ জন কোনো ম্যাসেজ হোয়াট্সঅ্যাপ থেকে আপনি পাবেন না, এই ধরণের বিভ্রান্তিকর বার্তা যাতে ব্যবহারকারী ও অ্যাপটির মধ্যে কোনো অসুবিধা না করতে পারে তার জন্য WhatsApp বেশ তৎপর। 

WhatsApp থেকে Martinelli সম্পর্কে যে বার্তাটি ভাইরাল হয়েছে তা আসলে একটি জাল বার্তা এবংহ WhatsApp Goldকে নিয়ে যে তথ্য দেওয়া হয়েছে তা সম্পূর্ণ বিভ্রান্তিকর।গুগলে কীওয়ার্ড দিয়ে খোঁজার পর আমার The Sun, Independent, News 18,Forbes থেকে প্রকাশিত খবরে এই জাল ও বিভ্রান্তিকর বার্তাটির সম্পর্কে জানতে পারি। জানা যায় ২০১৭ সাল থেকেই এই বার্তাটি হোয়াট্সঅ্যাপের মাধ্যমে ঘুরে ফিরে বেড়াচ্ছে। Martinelli একটি জাল তথ্য।এই ধরণের ম্যাসেজ শুধু মাত্র হোয়াট্সঅ্যাপ ব্যবহারকারীর মধ্যে অহেতুক বিড়ম্বনার সঞ্চার করে। সবার প্রথম স্প্যানিশ ভাষায় এই ম্যাসেজটি ছড়ায় এবং স্পেনের জাতীয় পুলিশ সংস্থার তরফ থেকে ২০১৭ সালেই একটি টুইট করে এই ভাইরাল ম্যাসেজটিকে ভুয়ো বলে প্রমাণ করা হয়েছে। 

WhatsApp Gold এর সম্পর্কে যে দাবি করা হয়েছে তা পুরোপুরি ভিত্তিহীন কারণ, এটি একটি Malware বা ভাইরাস। The Sun, New 18,Fobes  এর রিপোর্ট অনুসারে  ‘Dance of the Pope’ নামের কলার থেকে হোয়াট্সঅ্যাপ আপডেট করার লিংককে ক্লিক করলে আপনি জিতে নিতে পারেন নানা ধরণের পুরস্কার কিন্তু, যখনই আপনি এর ফাঁদে পা দেবেন এবং একটি ভিন্ন হোয়াট্সঅ্যাপ ওয়েবসাইট থেকে নতুন ভার্সন ফোন ইনস্টল করবেন আপনার ফোন আপনার অজান্তে ঢুকে যাবে ভাইরাস। প্রথমে বুজতে না পারলেও পরে ফোনের মধ্যে পরিবর্তন দেখে আপনি আন্দাজ করতে পারবেন আপনার ফোন ভাইরাস দ্বারা আক্রান্ত। 

Conclusion 

WhatsApp আগামী ৮ই ফেব্রুয়ারী থেকে নতুন আপডেট নিয়ে আসতে চলেছে এই বার্তা আসর পর থেকে সাধারণ মানুষের মনে অনেক প্রশ্নের সঞ্চার হয়েছে। এর মধ্যে পুনরায় ভাইরাল হয়েছে ২০১৭ সালের WhatsApp কে নিয়ে করা ভুয়ো বার্তা। বলা হয়েছে Martinelli ভিডিও দেখলে ও  Dance of the Pope’ এর থেকে WhatsApp Gold নামের নতুন ভার্সনটি ফোনে ইনস্টল করলে ঘটতে পারে মারাত্বক বিপদ।আসলে Martinelli একটি জাল ম্যাসেজ ও WhatsApp Gold আসলে একটি ভাইরাস।  

Result – Fake

Our sources

The Sun- https://www.thesun.co.uk/tech/12212256/whatsapp-gold-martinelli-dance-of-the-pope-video-hack-hoax-text/

Independent – https://www.independent.co.uk/life-style/gadgets-and-tech/news/whatsapp-message-martinelli-video-security-how-safe-gold-facebook-latest-a8309091.html

Forbes – https://www.forbes.com/sites/daveywinder/2020/03/26/whatsapp-upgrade-warning-heres-what-2-billion-users-should-do/?sh=43da1d3f2e83

New18 – https://www.news18.com/news/tech/there-is-no-whatsapp-gold-the-martinelli-hoax-is-back-and-here-is-how-you-save-yourself-2553233.html

Spain Police – https://twitter.com/policia/status/891283166153109504

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular