রবিবার, জুলাই 25, 2021
রবিবার, জুলাই 25, 2021
HomeFact ChecksPoliticsপশ্চিমবঙ্গে বিজেপির জনসভা থেকে অস্বাভাবিক ভাবে মোদী দিদি ও দিদি বলেছেন? না,মোদীর...

পশ্চিমবঙ্গে বিজেপির জনসভা থেকে অস্বাভাবিক ভাবে মোদী দিদি ও দিদি বলেছেন? না,মোদীর সম্পাদিত ভিডিও টুইটারে ভাইরাল

আম আদমি পার্টির সোশ্যাল মিডিয়ার প্রধান সম্পাদক Abhijeet Dipke টুইটারে প্রধানমন্ত্রী মোদীকে নিয়ে একটি ভিডিও প্রকাশ করেছেন। ভিডিওটির সাথে দাবি করা হয়েছে অস্বাভাবিক ভাবে নির্বাচনী প্রচার মঞ্চ থেকে মোদী দিদি ও দিদি বলছেন। ভিডিওটির ক্যাপশনে লেখা হয়েছে – মোদী নিজের মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেছেন। টুইটারে ভাইরাল এই  ভিডিওটির কিছু লিংক এই অংশের শেষে দেখা যেতে পারে –

Crowdtangle – এ দেখা যেতে পারে মোদী দিদি ও দিদি বলা কথাটির পোস্টটি কতটা ভাইরাল হয়েছে।

মোদী দিদি ও দিদি image 3

Fact -check/ Verification 

নির্বাচনের প্রচার মঞ্চ থেকে মোদী দিদি-ও-দিদি বলার ভিডিওটি নিয়ে আমরা আমাদের অনুসন্ধান শুরু করি। কীওয়ার্ড দ্বারা খোজার পর মোদীকে নিয়ে সাম্প্রতিকতম কিছু মিডিয়া রিপোর্ট ও কিছু ভিডিও পাই। The Telegraph, AajTak এ বলা হয়েছে কেন বারং বার প্রধানমন্ত্রী মোদী দিদি ও দিদি কথাটি বলেছেন।

Google search screenshot

আরও পড়ুন- রাতের অন্ধকারে চুপি চুপি নন্দীগ্রামের দরগায় গেলেন মমতা?

২৫শে মার্চের The Telegraph রিপোর্টের থেকে জানা যায় কাঁথির মঞ্চ থেকে বহুবার মোদী দিদি ও দিদি কথাটি আউড়িয়েছেন। আসন্ন বঙ্গের নির্বাচনের কথা মাথায় রেখে প্রধানমন্ত্রী বার বার আক্রমণ করেন তৃণমূল কংগ্রেস ও মমতা ব্যানার্জীকে। লকডাউনের সময় রেশনের চাল চুরি নিয়ে আমফানের টাকা গোলমাল নিয়ে মমতাকে উদ্দেশ্য করে মোদী কথার খোঁচা মারতে থাকেন। মঞ্চ থেকেই মোদী দিদি ও দিদি কথাটি বেশ ব্যঙ্গাত্মক সূচক ভাবে বলতে থাকেন। তিনি বলেন মমতা ব্যানার্জী কোনো কথা শোনেন না তাই মোদী দিদি ও দিদি কথটির বারং বার ব্যবহার করেছেন। 

মোদী দিদি-ও-দিদি image 2
The Telegraph news

বিজেপির জনসভায় দাঁড়িয়ে মোদী দিদি ও দিদি বলার আসল ভিডিওটি আসলে কাট-ছাঁট করা হয়েছে

টুইটারে ভাইরাল ভিডিওটি এবং আসল ভিডিওটি দেখে আমরা বুঝতে পারি আসল ভিডিওটিকে কাটা-ছেঁড়া করা হয়েছে। মোদী দিদি ও দিদি কথাটি বলেছেন ঠিকই কিন্তু যে ভাবে ভিডিওটিতে দেখানো হয়েছে সেই ভাবে নয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিজস্ব ইউটুব চ্যানেল থেকে পূর্ব মেদিনীপুরের কন্টাইতে মোদীর ভিডিওটি আমরা পাই। কাঁথির  বিজেপি জনসভা থেকে মোদী নিজের বক্তব্যের মাধ্যমে বলতে থাকেন পশ্চিমবঙ্গে তোলাবাজি, সরকারি অনুদান লুঠ, এমনকি স্বজনপোষণ খুব সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। শুধু তৃণমূলের নেত্রীকে নয়, ‘ভাইপো’ অভিষেককে কেন্দ্র করেও  একের পর এক বিষয় তুলে ধরেন প্রধানমন্ত্রী। 

মোদী দিদি ও দিদি ব্যঙ্গাত্মক কথাটির সাথে মমতা ব্যানার্জীর উদ্দেশ্যে ‘বাংলায় দরকার বিজেপির সরকার’ ঠিক যেমন তৃণমূলের তরফ থেকে ‘বাংলা নিজের মেয়েকেই চাই’ কথাটির মতোই মোদী এই স্লোগানটি ব্যবহার করেছেন। তিনি আরও বলেন করোনার মধ্যে পশ্চিমবঙ্গ বাসীর উদ্দেশ্যে কেন্দ্র সরকারের তরফ থেকে পাঠানো আমফানের অনুদান লুঠ করেছে তৃণমূলের তোলাবাজরা। বাংলার মা, বোন ও আমফান ঝড়ে ক্ষতিগ্রস্ত সেই সব পরিবারের কাছে জবাব দেয়ার মতো কোনো উত্তর নেই তৃণমূল ও মমতার কাছে। নন্দীগ্রামবাসীদের কাছে মমতার কারচুপি ধরা পড়ে গেছে তাই তারা কেউই আর তৃণমূলের উপর ভরসা রাখতে পারছে না। 

অর্থাৎ আম আদমি পার্টির সোশ্যাল মিডিয়া সম্পাদক Abhijeet Dipke দ্বারা শেয়ার করা মোদীর দিদি ও দিদি ভিডিওটি সম্পাদিত করা হয়েছে।

Conclusion

টুইটারে ভাইরাল কাঁথি থেকে বিজেপির জনসভায় দাঁড়িয়ে মোদীর দিদি ও দিদি -র ভিডিওটি আসলে কাট-ছাঁট করা। পূর্ব -মেদিনীপুরে ভারতীয় জনতা পার্টির নির্বাচনী মঞ্চ থেকে তৃণমূলের কর্মীদের দ্বারা আমফানের টাকা লুঠ, রেশনের চাল চুরি করা নিয়ে তির্জক বাক্য ছুঁড়ে দিতে থাকেন প্রধানমন্ত্রী মোদী। কাঁথির এই জনসভার ভিডিওটিকে সম্পাদিত করে টুইটারে শেয়ার করা হয়েছে।

Result- Misleading

Our sources

The Telegraph- https://www.telegraphindia.com/west-bengal/west-bengal-assembly-elections-2021-modis-didi-o-didi-comment-at-contai-rally-draws-criticism/cid/1810568

PMO YouTube video- https://www.youtube.com/watch?v=1TIV-3kWEOM&t=3s

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular