রবিবার, মে 9, 2021
রবিবার, মে 9, 2021
HomeFact Checksঅন্ধ্রে জগন মোহন রেড্ডির দুর্ঘটনার মতো মমতার পায়ের চোটও কি প্রশান্ত...

অন্ধ্রে জগন মোহন রেড্ডির দুর্ঘটনার মতো মমতার পায়ের চোটও কি প্রশান্ত কিশোরের রাজনৈতিক পরিকল্পনার অংশ? না, অপ্রাসঙ্গিক দাবির সাথে ভাইরাল হলো জগমোহন রেড্ডির ছবি

অন্ধ্রতে যেমন জগন মোহন রেড্ডির(JM Reddy) 'সাজানো' অসুস্থতার কারণে তাকে হাসপাতালে ভর্তি হতে হয়েছিল ঠিক একই পন্থা এবারেও পিকে প্রয়োগ করেছেন বাংলার নির্বাচনের আগে।

অন্ধ্র প্রদেশ, দিল্লীতে জয়ের পর তৃণমূল সরকারও তলব করেছে ভারতের ‘রাজনীতির জাদুকর’ প্রশান্ত কিশোর কে। তাকে ঘিরে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে একটি পোস্ট যেখানে দাবি করা হয়েছে অন্ধ্রতে যেমন জগন মোহন রেড্ডির(JM Reddy) ‘সাজানো’ অসুস্থতার কারণে তাকে হাসপাতালে ভর্তি হতে হয়েছিল ঠিক একই পন্থা এবারেও পিকে প্রয়োগ করেছেন বাংলার নির্বাচনের আগে। দিন চারেক আগে মুখ্যমন্ত্রী নন্দীগ্রামে গিয়ে আহত হয়েছেন। মমতা দাবি করেছেন তাকে নাকি চার-পাঁচ জন মিলে ধাক্কা দেওয়ার জন্য তিনি বুকে, পায়ে গুরুতর চোট পেয়েছেন যদিও প্রতক্ষদর্শীরা বলেছেন ওনাকে কেউ ধাক্কা মারেনি। শুধু এই নয়, বিরোধীরাও ক্রমাগত প্রশ্ন তুলতে শুরু করেছে নির্বাচনী প্রচারে গিয়ে কি করে মমতা এই ভাবে আঘাত পেয়েছেন ?

যবে থেকে প্রশান্ত কিশোর বঙ্গের বিধানসভা নির্বাচনের জন্য তৃণমূল কংগ্রেসের রাজনৈতিক উপদেষ্টার ভূমিকা পালন করতে শুরু করেছেন তবে থেকে বিরোধী শিবির ছাড়াও তৃণমূলের দলীয় নেতাদের মধ্যে বেঁধেছে অসন্তোষের দানা। বিজেপি, সিপিআই, কংগ্রেস প্রতিটি দলই মমতার এই সিদ্ধান্তের কঠোর সমালোচনা করতে শুরু করেছে। বিজেপি দাবি করেছে তৃণমূলের ডুবতে বসা রাজত্ব সামলাতে প্রশান্ত কিশোরের(Prashant Kishor) সাহায্য অনিবার্য হয়ে পড়েছে। এমনকি অনেক তৃণমূলের নেতা, মন্ত্রীরাও দাবি করেছেন তারা দলের থেকে আগের মতো সন্মান পাচ্ছেন না, কাজ করতে পারছেন না, অনেক সাংসদ তো আসন্ন একুশের ভোটের টিকিট টুকুও পাননি বলে মনের দুঃখে ভারতীয় জনতা পার্টির পতাকা হাতে তুলেছেন। এর মধ্যে মমতার পায়ে চোট পাওয়ার ‘সাজানো ঘটনার’ সাথে অন্ধ্রপ্রদেশের বর্তমান মুখ্যমন্ত্রী জগন মোহন রেড্ডির(JM Reddy) হাসপাতালে ভর্তি থাকার ঘটনাকে জুড়ে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করা হচ্ছে। এর সাথে বলা হচ্ছে পিকের এটি অন্যতম স্ট্র্যাটেজি ভোট পাওয়ার।

ফেসবুকে ভাইরাল হওয়া প্রশান্ত কিশোর(Prashant Kishor), জগন মোহন রেড্ডি(JM Reddy) ও মমতা ব্যানার্জীর ছবির কিছু লিংক দেওয়া হলো। এই পোস্টটি সোশ্যাল মিডিয়াতে বেশ ভাইরাল।

এখানে Crowdtangle এর দ্বারা দেখা যেতে পারে এই পোস্টটি কতটা ভাইরাল হয়েছে –

Fact check / Verification


প্রশান্ত কিশোর(Prashant Kishor)অন্ধপ্রদেশের ২০১৯ সালের নির্বাচনের সময়ে জগন মোহন রেড্ডির(JM Reddy) রাজনৈতিক উপদেষ্টা রূপে নিয়োগ হলেও ভাইরাল ছবিতে রেড্ডির হাসপাতালের যে ছবিটি ভাইরাল হয়েছে তা ২০১৮ সালের।

গুগল কীওয়ার্ড দ্বারা খোঁজার পর আমরা Financial Express, Livemint, IndiaToday, The Hindu, ও NDTV র রিপোর্ট ও ভিডিও পাই যেখানে উল্লেখ করা হয়েছে রেড্ডি কি ভাবে আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। ২০১৮ সালের ২৫শে অক্টোবরের রিপোর্টে বলা হয়েছে জগন মোহন রেড্ডির(JM Reddy) বাঁ কাঁধে সমস্যার জন তিনি হায়দ্রাবাদ যাচ্ছিলেন। এই সময়ে বিশাখাপত্তনমে ভাইজ্যাক বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে শ্রীনিবাস নামের ভাইজ্যাক বিমানবন্দরের কর্মী রেড্ডিকে দেখে তার সাথে সেলফি তোলার অনুরোধ করে এবং সেই সুযোগে ব্যক্তিটি ছুরি বসায় জগন মোহন রেড্ডির(JM Reddy) শরীরে। বন্দরের নিরাপত্তারক্ষীরা সেই মুহূর্তেই তাকে গ্রেপ্তার করে এবং রাজ্য সরকারের হাতে তুলে দেয়।

Livemint অনুসারে ধৃত ব্যক্তিকে জিজ্ঞাসাবাদের পর জানা যায় সে নিজেও YSR congress প্রার্থী রেড্ডির বড়ো সমর্থক, কিন্তু কি করে এই ঘটনা ঘটলো তা নিয়ে অন্ধ্র পুলিশ খোঁজখবর চলছে বলে জানিয়েছেন পুলিশ কমিশনার মহেশ চন্দ্র লাধা। অনেকেই দাবি করেছেন বিরোধী দল তেলেগু দেশম(TDP) পার্টির কাজ কারণ শ্রীনিবাস যে রেড্ডিকে ছুরি মেরে ছিল সে বিমানবন্দরের ক্যান্টিনের কর্মী এবং এই ক্যান্টিনের মালিক তেলেগু দেশম পার্টির নেতা হর্ষবর্ধনের।

এর পর আমরা খোঁজ করতে থাকি কবে থেকে রেড্ডির রাজনৈতিক কৌশলী রূপে কাজ করা শুরু করেছেন প্রশান্ত কিশোর(Prashant Kishor)। ২০১৯ এর অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী নির্বাচনের সময়ে যোগদান করেন রাজনীতির জাদুকর প্রশান্ত কিশোর। Greatandha.com এর প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে পিকে নিজে থেকে তাদেপল্লীতে এসেছিলেন না রেড্ডি তাকে দেখেছিলেন তা স্পষ্ট নয়, তবুও তাদের মধ্যে তিন ঘন্টা ধরে চলা মিটিং দেখে মনে হচ্ছে আসছে ভোটের উদ্দেশ্যেই এই আলোচনা। 

The  Print এর রিপোর্ট অনুসারে জনতা দলে যোগদানের ছয়মাস পর পুনরায় আগের ছন্দে ফিরে এসেছেন পিকে। এবার তার জাদুকাঠি ঘোরাবেন অন্ধ্রপ্রদেশের YSR congress জগন মোহন রেড্ডির(JM Reddy) হয়ে। 

এর পর IndiaToday, Indian expressHindustan Times এর মে মাসের খবরের রাজনীতির জাদুকর প্রশান্ত কিশোর(Prashant Kishor) অন্ধ্রের নির্বাচনের মোড় ঘুরিয়ে দিয়েছেন তার বিস্তারিত বর্ণনা দেওয়া রয়েছে। YSR congress এর জগন মোহন রেড্ডি(JM Reddy) লোকসভার ২৫টির মধ্যে ২২টি আসনে ও রাজ্যের ১৭৫টির মধ্যে ১৫০টি আসন লাভ করে এন চন্দ্রবাবু নাইডুকে হারিয়ে মুখ্যমন্ত্রীর আসন দখল করেছেন। 

অর্থাৎ সোশ্যাল মিডিয়াতে ভাইরাল মমতা ব্যানার্জীর পায়ে চোট লাগার প্রসঙ্গে ও প্রশান্ত কিশোরের(Prashant kishor) রাজনৈতিক পরিকল্পনা রূপে জগন মোহন রেড্ডির(JM Reddy) হাসপাতালের যে ছবিটি ভাইরাল হয়েছে তা আসলে ২০১৮ সালের। বিমানবন্দরে আগত হন রেড্ডি এবং রাজনীতির জাদুকর প্রশান্ত কিশোর(Prashant Kishor) ওনার সাথে ওনার রাজনৈতিক উপদেষ্টা রূপে নিযুক্ত হন ২০১৯ সালে। 

Conclusion 

মমতা ব্যানার্জীর পায়ে চোট লাগার ঘটনা নিয়ে অনেকেই প্রশান্ত কিশোর(Prashant kishor)- রাজনীতির জাদুকরের কারসাজি কারণ আর কিছু দিনের মধ্যেই শুরু হতে চলেছে পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী নির্বাচন। এই সময়ে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে একটি ছবি যেখানে পিকে, অন্ধ্রের মুখ্যমন্ত্রী জগন মোহন রেড্ডি(JM Reddy) ও মমতা ব্যানার্জীর ছবি দিয়ে বলা হয়েছে এটি প্রশান্তের একটি কৌশল, অন্ধপ্রদেশের ভোটের  আগেও তিনি এই পন্থা বাতলে ছিলেন আর এখনও মমতাকে সেই একেই বুদ্ধি দিলেন ভোটের আগে। যদিও এই দাবি সম্পূর্ণ ভুল। 

Result-Misleading

Our sources

India Today-https://www.indiatoday.in/india/story/jagan-mohan-reddy-stabbed-1375142-2018-10-25

https://www.indiatoday.in/elections/lok-sabha-2019/story/andhra-pradesh-prashant-kishor-jagan-mohan-election-result-1533490-2019-05-24

Indianexpress-https://indianexpress.com/article/explained/explained-how-prashant-kishor-and-y-s-jagan-reddy-outsmarted-chandrababu-naidu-in-andhra-pradesh-5745856/

Hindustan Timess-https://www.hindustantimes.com/india-news/the-prashant-kishor-factor-in-jagan-reddy-s-andhra-pradesh-win/story-OA3wPGF2uRN7X9CcWnVjeO.html

The Hindu-https://www.thehindu.com/news/cities/Visakhapatnam/jagan-mohan-reddy-attacked-at-visakhapatnam-airport/article25320520.ece

The Print-https://theprint.in/pre-truth/prashant-kishor-is-back-in-business-this-time-with-jagan-reddy/219955/

Financial Express-https://www.financialexpress.com/india-news/ysr-congress-chief-jagan-mohan-reddy-stabbed-by-man-at-vizag-airport-visakhapatnam-photos/1360824/

LiveMint-https://theprint.in/pre-truth/prashant-kishor-is-back-in-business-this-time-with-jagan-reddy/219955/

NDTV-https://www.youtube.com/watch?v=dOeeuNWSwNM

Greatandhara-https://www.greatandhra.com/politics/andhra-news/prashant-kishor-meets-jagan-whats-up-110150

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।



Avatar
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular