শনিবার, মার্চ 6, 2021
শনিবার, মার্চ 6, 2021
Home Fact Checks ২৬শে জানুয়ারী লালকেল্লায় ট্র্যাক্টর আন্দোলনে জাতীয় পতাকার অবমাননা হয়নি, অপ্রাসঙ্গিক ভিডিও ট্র্যাক্টর...

২৬শে জানুয়ারী লালকেল্লায় ট্র্যাক্টর আন্দোলনে জাতীয় পতাকার অবমাননা হয়নি, অপ্রাসঙ্গিক ভিডিও ট্র্যাক্টর মার্চের নামে ছড়ালো

সম্প্রতি একটি ভিডিওটি সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে যেখানে এক শিখ ব্যক্তিকে ভারতের জাতীয় পতাকা রাস্তায় ফেলে দিয়ে তার উপর দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে। সেই একই ব্যক্তিকে আবার ভারতীয় সংবিধানের প্রচ্ছদের ফটোকপি ছিঁড়ে টুকরো করতেও দেখা যাচ্ছে। এই ভিডিওটি শেয়ার করার সাথে দাবি করা হয়েছে অনেকেই বলেছেন ২৬শে জানুয়ারী ভারতের জাতীয় পতাকার অবমাননা হয়নি, কিন্তু এই ভিডিওতে দেখা যাচ্ছে দেশের পতাকা মাটিতে ছুঁড়ে ফেলে তাকে অপমান করতে। 

https://www.facebook.com/ChalchorNo1/videos/234234494910090

Fact check / Verification 

ভাইরাল এই ভিডিওটি আসলে একটি Tik-Tok ভিডিও। প্রশ্ন এখানে যে ভারতে Tik-Tok বন্ধ করা হয়েছে, অর্থাৎ এই ভিডিওটি প্রজাতন্ত্র দিবসে দিন লাল কেল্লার নয়। এর পর ভিডিওটি ভালো করে দেখার পর এই ভিডিওটির যে Tik-Tok অ্যাকাউন্ট থেকে বানানো হয়েছে তার হদিশ পাই।

Amanvir_Singh 5 নামের Tik-Tok অ্যাকাউন্ট থেকে এই ভিডিওটি করা হয়েছে।  গুগলে এই নাম লিখে খোঁজার পর Urlebird.com থেকে এই প্রোফাইলের আরো অনেক ভিডিও পাই যা দেখে পরিষ্কার হয়েছে ব্যক্তিটি খালিস্তানি মতাদর্শে দীক্ষিত। ২৫শে জানুয়ায়ীর  কিছু ভিডিও পাই যেখানে ২৬শে জানুয়ারিতে ১৯৮৪ সালের শিখ হত্যা, ও ভারতের অন্নদাতাদের আন্দোলনের প্রতিবাদের একটি শান্তিপূর্ণ সমাবেশের কথা বলছেন এবং ভিডিওর উপরে একটি ঠিকানা লেখা রয়েছে যেখান এই সমাবেশ হয়ে চলেছে বলে জানা যায়। 

https://urlebird.com/video/6919565060943777030/

যে ঠিকানাটি ভিডিও থেকে আমরা পেয়েছি সেটি ভারতের নয়, আমেরিকার। ভারতের জাতীয় পতাকা মাটিতে ফেলে তার উপর দাঁড়িয়ে নিজের ক্ষোভ উগরে দেওয়া ও সংবিধানের ছবিকে ছিঁড়ে টুকরো টুকরো করার সম্পূর্ণ ভিডিওটি আমরা এখানে পাই।

https://urlebird.com/video/with-6921867068623129862/

অর্থাৎ আমেরিকায় ৮৪ সালে শিখ হত্যা ও বর্তমানের কৃষক আন্দোলনের প্রতিবাদে মিছিলের ভিডিও সোশ্যাল মিডিয়াতে ২৬শে জানুয়ারীতে লাল কেল্লায় ট্র্যাক্টর মার্চের নামে ভাইরাল হয়েছে। 

Conclusion 

ভারতে ১৯৮৪ সালে শিখ গণহত্যা ও কৃষক আন্দোলনের প্রতিবাদে আমেরিকাদের শিখদের সমাবেশে ভারতীয় পতাকা ও সংবিধানের অবমাননা করার ভিডিও প্রজাতন্ত্র দিবসের দিন লাল কেল্লায় ট্র্যাক্টর মার্চের নাম সোশ্যাল মিডিয়াতে ছড়িয়েছে। 

Result – False

Our sources

Urlebird.com – https://urlebird.com/video/with-6921867068623129862/ https://urlebird.com/video/6919565060943777030/

Avatar
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular