বৃহস্পতিবার, এপ্রিল 15, 2021
বৃহস্পতিবার, এপ্রিল 15, 2021
HomeFact Checksবিজেপি নেতা মণীশ শুক্লা খুনের আবহে ভাইরাল হলো বছর দুয়েক পুরোনো বিজেপি...

বিজেপি নেতা মণীশ শুক্লা খুনের আবহে ভাইরাল হলো বছর দুয়েক পুরোনো বিজেপি কর্মীর মর দেহের ছবি

আজ টুইটারে বিজেপি কর্মী খুন নিয়ে কিছু পোস্ট ভাইরাল হয়েছে, গাছের সাথে ঝুলছে এক ব্যক্তি, যার পিঠের উপর কিছু লেখা। দাবি করা হয়েছে পুরুলিয়ার বিজেপি কর্মী ১৮ বছরের ত্রিলোচন মাহাতোকে খুন করে গাছের সাথে ঝুলিয়ে দেওয়া হয়েছে। এই হত্যাকাণ্ডের জন্য দায়ী করা হয়েছে তৃণমূল সরকারকে। মৃতদেহের গায়ে যে জামা রয়েছে তাতে লেখা আছে, মাত্র আঠারো বছর বয়সে বিজেপিতে যোগদানের শাস্তি।  

https://twitter.com/arpispeaks/status/1312069614432448512/photo/1

Kreatly নামের মিডিয়া থেকেও এই ঘটনার কথা ছাপা হয়েছে এবং এর পেছনের মাস্টার মাইন্ড বলা হয়েছে মমতার সরকারকে। 

Fact check / Verification 

রবিবার রাতে ভীড়ে ঠাসা বিটি রোডের উপর টিটাগড় থানার কাছে দাঁড়িয়ে থাকা বিজেপির দলীয়নেতা মণীশ শুক্লাকে গুলি করে হত্যা করা হয়েছে।  এর পর থেকেই বিজেপি বাংলার শাসকদলের দিকে আঙ্গুল তুলেছে এই খুনের জন্য। তৃণমূলকে দোষী প্রমানের একটিও সুযোগ ছারেনি বিজেপি। তথাগত রায়, কৈলাশ বিজয়বর্গী, অর্জুন সিংহ, দিলীপ ঘোষ প্রত্যেকেই এই অপরাধের পেছনে দায়ী করেছে মমতা বাহিনীকে। যদিও পশ্চিমবঙ্গের পুলিশের তরফ থেকে পাওয়া টুইট অনুসারে টিটাগড় থানার সামনে রবিবার রাতে ঘটে যাওয়া এই ঘটনার পেছনে আসল হাত কাদের তার সম্পর্কে খোঁজ চালানো হচ্ছে, পুলিশের অনুমান মণীশ ব্যারাকপুর এলাকায় এক সময় কিছু খুনের ঘটনার সাথে জড়িত ছিল. হয়তো পুরোনো গোষ্ঠী-কোন্দলের ফলেই প্রাণ হারাতে হয়েছে তাকে। এর সাথে সাবধান বানীও দেওয়া হয়েছে এই ঘটনা নিয়ে সোশ্যাল মিডিয়াতে যে অবান্তর দাবি উঠছে তার দিকে কর্ণপাত না করতে বলা হয়েছে।  

এই আবহে বিজেপি কর্মীর গাছ থেকে জুলন্ত দেহের ছবি ও তার সাথে যে দাবি ভাইরাল হয়েছে তা সম্পূর্ণ অযৌক্তিক কারণ এই ছবিটি ২০১৮ সালের। রিভার্স ইমেজ সার্চের দ্বারা DNA, India Today -র লিংক পাই। ২০১৮ সালের মে মাসে পুরুলিয়ার বলরামপুরে বিজেপির দলিত কর্মীনেতার পানো মাহাতোর ছেলে বছর আঠারোর ত্রিলোচনকে মেরে গাছের সাথে ঝুলিয়ে দেওয়া হয়েছে এবং তার দেহের পাশে বাংলায় লেখা একটি নোট পাওয়া যায় যাতে লেখা ছিল আঠারো বছরেই বিজেপির রাজনীতিতে, এবার প্রাণ ও থাকবে না আর। যে জামা তার পরনে ছিল তাতেও লেখা ১৮ বেছে বিজেপিতে যোগদানের শাস্তি। এই ঘটনার প্রতি ক্ষোভ প্রকাশ করে কৈলাশ বিজয়বর্গীয় এবংহ মুকুল রায় দিল্লির বঙ্গ ভবনের সামনে বিক্ষোভ প্রদর্শন করেন।

Indian Today news screenshot

কিছু কীওয়ার্ড দিয়ে খোঁজার পর Deccan Chronicle, Economics Times, থেকে পাওয়া রিপোর্ট অনুসারে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এই ঘটনার প্রতি দুঃখ ও নিন্দা জানিয়ে টুইট করেন ৩০শে মে ২০১৮ সালে। পুরুলিয়ার এসপির বয়ান অনুসারে ঐ সময় বঙ্গের জেলায় ভোট চলা কালীন বিজেপি শিবিরের যোগদাবের ফল হয়তো তাকে মারা যেতে হয়েছে। এই ঘটনার পরের দিন আর এক কর্মীর লাশ পাওয়া যাওয়ার কারণে এসপি বিশ্বাসকে সরিয়ে তার জায়গায় বহাল করা হয়েছিল আকাশ মেঘারিয়াকে।  

Deccan Chronicle news screenshot
Zee news video on purulia SP

Conclusion 

ব্যারাকপুরের বিজেপি শিবিরের নেতা মণীশ শুক্লাকে গুলি করে খুন করার পর থেকে বিজেপির বরিষ্ঠ নেতারা আঙ্গুল তুলেছে শাসকগোষ্ঠীর দিকে এবং এই আবহে ভাইরাল হচ্ছে ২০১৮ সালের বিজেপির পুরুলিয়ার তরুণ কর্মী ত্রিলোচন মাহাতোর মর দেহ গাছ থেকে ঝোলার ছবি।  

Result: Misleading

Our sources

Anadabazar Patrikahttps://www.anandabazar.com/state/barrackpore-strongman-manish-shukla-shot-dead-on-bt-road-dgtl-1.1211041

India Todayhttps://www.indiatoday.in/india/story/bjp-workers-protest-at-banga-bhavan-in-delhi-against-murder-of-party-youth-in-wb-1247679-2018-06-01

DNAhttps://www.dnaindia.com/india/report-one-arrested-in-west-bengal-bjp-member-s-murder-case-in-purulia-2628761

Deccan Chroniclehttps://www.deccanchronicle.com/nation/current-affairs/310518/18-yr-old-man-punished-for-working-for-bjp-in-west-bengal.html

ANIhttps://www.youtube.com/watch?v=B2E_B_Gh0AA

Zee news- Economics Timeshttps://www.youtube.com/watch?v=Pl5h6vr7Zbc

Amit Shah official tweethttps://twitter.com/AmitShah/status/1001824928998547457

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন 

Avatar
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular