শনিবার, সেপ্টেম্বর 25, 2021
শনিবার, সেপ্টেম্বর 25, 2021
HomeFact ChecksReligionঅসমে ১১জন নকল সেনা গ্রেপ্তারের ঘটনা ফের ছড়ালো বিভ্রান্তিকর দাবি নিয়ে

অসমে ১১জন নকল সেনা গ্রেপ্তারের ঘটনা ফের ছড়ালো বিভ্রান্তিকর দাবি নিয়ে

সম্প্রতি ফেসবুকে কিছু গ্রুপে একটি পোস্ট ছড়িয়েছে যেখানে বলা হচ্ছে অসমে ১১জন নকল সেনা গ্রেপ্তার হলো কিন্তু কোনো মিডিয়া এই খবর প্রকাশ করেনি কারণ ধৃতদের মধ্যে কেউই মুসলিম নয়।

অসমে ১১জন নকল image 1
Archive link – https://archive.vn/nBGRM
অসমে ১১জন নকল image 2
Facebook link
অসমে ১১জন নকল image 3
Facebook Link

দাবি করা হয়েছে এই ঘটনাটি ১৭ই নভেম্বরের, যখন গুয়াহাটি বিমানবন্দর থেকে ১১জন সন্দেহভাজন সেনাকে আটক করে অসম পুলিশ। কিন্তু এদের নিয়ে না কোনো মিডিয়া, না কোনো সংবাদ মাধ্যম খবর প্রকাশ করেছে। কারণ স্বরূপ বলা হয়েছে ১১জনের মধ্যে কেউই মুসলিম নয়, তাই তাদের নিয়ে কেউ মাতামাতি করেনি।

Fact -check / Verification

মিডিয়া ও সংবাদপত্রে এখন অপরাধে লিপ্ত ব্যক্তিদের অপরাধের থেকে ধর্মকে বেশি প্রাধান্য দেওয়া হয় বলে দাবি করা হয়েছে। আরও বলা হয়েছে কোনো সংখ্যালঘুর অন্দরমহলে কি ঘটনা ঘটছে তা মিডিয়া থেকে শুরু করে একটি হিন্দু পরিবারও ভালো ভাবে জানে, কিন্তু CISF এর উর্দি পড়া ১১জন নকল সেনার খবরকে সেই ভাবে দেখানো হয়নি কারণ তারা কেউই সংখ্যালঘু সম্প্রদায়ের নয়। ফেসবুকে প্রায় ভাইরাল এই পোস্টে যে ঘটনার কথা বলা হয়েছে তা সত্যি কিনা এবং কোনো মিডিয়াতে এই ঘটনার কথা প্রকাশ হয়নি এই দাবিটিটি সত্যতা যাচাই করার জন্য আমরা ছবিটির রিভার্স ইমেজ করি।

অসমে ১১জন নকল সেনা গ্রেপ্তারের ঘটনাকে ধর্মীয় রং চড়িয়ে বিভ্রান্তিকর ভাবে শেয়ার করা হয়েছে ফেসবুকে

অসমে ১১জন নকল সেনা গ্রেপ্তারের পোস্টের সাথে যে ছবিটি দেওয়া হয়েছে তা আমরা পেয়েছি Zee ২৪ ঘন্টা থেকে। ২০২০ সালের নভেম্বর মাসের ঘটনা এটি , জানা গেছে গুয়াহাটির লোকপ্রিয় গোপীনাথ বরদলৈ আন্তর্জাতিক বিমানবন্দরে ১১জন যুবকে ঘোরাফেরা করতে দেখে সন্দেহ হয় টহলরত অসম পুলিশের। তাদের আটক করার পর বেরিয়ে আসে আসল সত্যি। ১১জনেই ভুয়ো পরিচয় দিয়ে বিমানবন্দরের চত্বরে ঘুরছিল এবং প্রত্যেকের পরনে ছিল সেনার পোশাক।

অসমে ১১জন নকল image 4

গুগলে কীওয়ার্ড দ্বারা খোঁজার পর আমরা Time8, News Live TV, Hindustan Times, ও EastMojoর অসমীয়া ভাষায় প্রকাশিত সংবাদের লিংক পাই. এই ১১জন ভুয়ো সেনাকে আটক করার পর তাদের আসল নাম বিজয়মনি শর্মা, গণেশ দাস, দ্বিজেন শর্মা বলে জানিয়েছে।ধৃতদের মধ্যে একজন ভোপাল ডেন্টাল কলেজের বিদ্যার্থীও ছিল বলে জানা গেছে। এরা কি কারণে জাল পরিচয়পত্র দিয়ে বিমানবন্দর চত্বরে সেনার পোশাক পরে ঘুরছিলো তা জানার চেষ্টা করেছে অসম পুলিশ।

অসমে ১১জন নকল image 5

Conclusion

ফেসবুকে ভাইরাল দাবি ১৭ই নভেম্বর অসমে ১১জন নকল সেনা গ্রেপ্তার হয়েছিল বিমানবন্দরের চত্বর থেকে সেই ঘটনা কোথাও প্রকাশিত হয়নি কারণ এরা কেউই মুসলিম নয় তাই। যদিও এই দাবিটি বিভ্রান্তিকর কারণ অসম সংবাদ মাধ্যমে ও জাতীয় সংবাদমাধ্যমেও এই খবর উঠে এসেছিলো।

Result- Misleading

Our sources

Zee24 ghanta- https://zeenews.india.com/bengali/nation/eleven-person-arrested-for-posing-air-force-personnel_352063.html

Time8- https://www.time8.in/assam-11-fake-army-jawans-arrested-near-guwahati-airport/

Hindustan Times- https://www.hindustantimes.com/india-news/11-fake-army-personnel-nabbed-near-guwahati-airport-probe-is-on/story-j1CmdfvXaJpZ2kDfJy352I.html

East Mojo- https://assam.eastmojo.com/news/assam-news/%E0%A6%86%E0%A6%9C%E0%A6%BE%E0%A7%B0%E0%A6%BE%E0%A6%A4-%E0%A6%86%E0%A6%9F%E0%A6%95-%E0%A7%A7%E0%A7%A7%E0%A6%9C%E0%A6%A8-%E0%A6%AD%E0%A7%81%E0%A7%B1%E0%A6%BE-%E0%A6%86%E0%A7%B0%E0%A7%8D%E0%A6%AE/

News Live TV- https://newslivetv.com/eleven-fake-army-jawans-arrested-at-guwahati-airport/

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular