বুধবার, সেপ্টেম্বর 22, 2021
বুধবার, সেপ্টেম্বর 22, 2021
HomeFact Checksকৃষক আন্দোলনের প্রসঙ্গে খ্রিস্টান পাদ্রীর ছবি বিভ্রান্তিকর দাবি সমেত ভাইরাল হলো

কৃষক আন্দোলনের প্রসঙ্গে খ্রিস্টান পাদ্রীর ছবি বিভ্রান্তিকর দাবি সমেত ভাইরাল হলো

ফেসবুকের ‘সেক্যুলার বাঙালি’ নামের একটি পেজ থেকে একটি পোস্ট করা হয়েছে যেখানে একই ব্যক্তির তিনটি ছবি রয়েছে। পোস্টটি শেয়ার করে ক্যাপশনে লেখা হয়েছে এই ব্যক্তিকে কোথাও দেখবেন পাদ্রী সেজেছেন, কোথাও সাধু আবার কোথাও কৃষকের রূপ ধারণ করেছে। পুরো যেন ইচ্ছেধারী সাপ। 

ফেসবুকের সাথে সাথে টুইটারেও শেয়ার হয়েছে এই পোস্টটি –

Fact check / Verification 

যে ব্যক্তির ছবিকে কখন ও পাদ্রী কখন ও কৃষকের রূপ ধারণকরি বলা হচ্ছে তিনি আসলে তামিলনাড়ুর পাদ্রী জেগাথ গ্যাসপের রাজ্ । সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হওয়া তিনটি ছবির Reverse Image Search করার পর আমাদের কাছে আসল তথ্য আসে।

প্রথম ছবি – এই ছবিটি একটি ইউটুব ভিডিও থেকে নেওয়া হয়েছে যেটি ২০১৮ সালে আপলোড করা হয়েছিল। গুগল থেকে Arputhar Yesu TV থেকে।

ইউটুবে এই চ্যানেলের ভিডিওটির শীর্ষক থেকে জানতে পারি -৩০শে এপ্রিল ২০১৮ সালে নৈতিকপ্রবক্তা জেগাথ ১লা মে বিশ্ব শ্রমিক দিবস উপলক্ষে সমস্ত শ্রমিকদের উদ্দেশ্যে কিছু কথা বলেন। আসল ভিডিওটি এখন রইলো –

দ্বিতীয় ছবি – এই ছবিটি যে ভিডিও থেকে নেওয়া হয়েছে তা ২০১৭ সালে আপলোড করা হয়েছে Arra TV থেকে। ভিডিওটির ক্যাপশনে তামিল ভাষায় লেখা কথার বাংলা তর্জমা করলে দাঁড়ায় – যে ভগবানের বিরোধিতা করে ধর্ম তাকে কখনোই স্বীকার করে না।

তৃতীয় ছবি – এই ছবিটি গুগলে খোঁজার RSS Tamilnadu লেখা লাইন আমরা দেখি। ছবিটির উপর ক্লিক করার পর Amar Ujala র ২০১৮ সালের একটি রিপোর্ট পাই।

জেগন্থের ছবি এই খবরের রিপোর্টে আমরা দেখি। ২০১৮ সালের এই রিপোর্টে বলা হয়েছে তামিলনাডুতে আরএসএসের কিছু কর্মীরা খ্রিস্টান সম্প্রদায়ের মানুষদের জন্য সমস্যার সূচনা করেছে। কন্যাকুমারীতে দুজন খ্রিস্টান যাজকদের সাথে আচমকা হাতাহাতিতে জখম হওয়ার পর তামিলনাড়ুতে আরএসএসদের বিরুদ্ধে রাস্তায় নামে। বহুদিন ধরেই  অপনাম, লাঞ্ছনা, ভয় দেখানোর পাশাপাশি জাতিগত ভেদাভেদের স্বীকার হয়েছেন এরা এই খবর আসছিলো তামিলনাড়ু থেকে ।  

ANI এর টুইট আমাদের চোখে পর যেখানে পাদ্রী জেগাথ গ্যাসপের রাজ্ জানিয়েছেন – খ্রিস্টান সম্প্রদায়ের উপর নৃশংসতা, খ্রিস্ট ধর্ম প্রচারকদের সাথে বাজে ব্যবহার, এবং এই সম্প্রদায়ের জনগণকে শাসানোর মতো কাজ করে চলেছে আরএসএস সংগঠনগুলো। এই হিংসাত্বক ব্যহারকে প্রতিরোধ করতে অহিংস নীতি নেবেন বলে জানান জেগন্থ। 

Conclusion

তামিলনাড়ুর খ্রিস্টান নৈতিক প্রবক্তা পাদ্রী জেগাথ গ্যাসপের রাজের পুরোনো কিছু ভিডিও ও ২০১৮ সালে তামিলনাড়ুতে আরএসএস দ্বারা খ্রিস্টান সম্প্রদায়ের উপর অত্যাচার ও কন্যাকুমারীতে দুজন যাজকের সাথে খারাপ ব্যবহারকে কেন্দ্র করে বিক্ষোভ সমাবেশের ছবিকে বিভ্রান্তিকর দাবি দিয়ে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করা হয়েছে। 

Result – Misplaced context

Our sources

YouTube videos – https://youtu.be/S7AG0VWVcMg

https://www.youtube.com/watch?v=sAh2ilnkYXM

Amarujala – https://www.amarujala.com/india-news/atrocities-against-christian-community-in-tamil-nadu-allegation-on-rss

ANI- https://twitter.com/ANI/status/990159576686317568

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular