বুধবার, আগস্ট 4, 2021
বুধবার, আগস্ট 4, 2021
HomeFact Checks২০১৫ সালে মঙ্গোলিয়ায় সূর্য নমস্কারের ভিডিও ভিন্ন ভিন্ন দেশের নামে ছড়ালো

২০১৫ সালে মঙ্গোলিয়ায় সূর্য নমস্কারের ভিডিও ভিন্ন ভিন্ন দেশের নামে ছড়ালো

টুইটারে সম্প্রতি যোগাসনের একটি ভিডিও ভাইরাল হয়েছে। ভিডিওতে দেখা যাচ্ছে অনুষ্ঠানের দুই সঞ্চালক মাইকে কিছু ঘোষণার পর শুরু হয় সূর্য নমস্কার। সংস্কৃত মন্ত্রের তালে তালে ভারতের জাতীয় পতাকার রঙের পোশাক পরে বাচ্চারা পর পর লাইনে দাঁড়িয়ে সূর্য নমস্কার করছে।ভিডিওতে  বিশাল স্টেডিয়ামে উপস্থিত দর্শকদের সাথে দর্শকাসনে বসে থাকে থাকতে দেখা গেছে ভারতের প্রধানমন্ত্র নরেন্দ্র মোদীকেও।  ভিডিওটি শেয়ার করে ক্যাপশনে বলা হয়েছে ভারতীয়দের জন্য একটি বিস্ময়কর মুহূর্ত, জাপানিরা সূর্য নমস্কার করছে তেরেঙ্গার রঙের কাপড় পরে। ভারত সারা বিশ্বে তাদের ঐতিহ্য ও পরম্পরা ধীরে ধীরে ছড়িয়ে দিচ্ছে। 

এই একই ভিডিওটি কোথাও জাপান, কোথাও কোরিয়া, আবার কোথাও চীনে সূর্য নমস্কারের নাম ভাইরাল হয়েছে।

চীনের নামে ভাইরাল হওয়া এই ভিডিওটি –

Fact -check / Verification 

জাপান, কোরিয়া, চীনের নাম করে যে ভিডিওটি টুইটার ও ইউটুবে ছড়িয়েছে আসল ভিডিওটি ২০১৫ সালের মঙ্গোলিয়ার। Invid টুলের দ্বারা এই ভিডিওটিকে কিছু ফ্রেমে ভাগ করে নিয়ে আমাদের অনুসন্ধান শুরু করি। ইউটুবের যে লিংকটি আমরা পাই সেটি ইউটুবে আপলোড করা হয়েছে ২০১৫ সালের মে মাসে Narendra Modi ইউটুব চ্যানেল থেকে। 

narendramodi.in সাইট থেকে ২০১৫ সালে প্রথম বার প্রধানমন্ত্রীর মঙ্গলীয়া ভ্রমণ সংক্রান্ত টুইট, ইনস্টাগ্রাম পোস্ট ও ভিডিও পাই। ভাইরাল এই ভিডিওটিও আমরা এই ওয়েবসাইটে পাই। মোঙ্গলিয়ায়  ‘Art of Living’ এর দ্বারা আয়োজিত এবং মঙ্গোলিয়ান সম্প্রদায়ের অভ্যর্থনার মধ্য দিয়ে যোগাসন অনুষ্ঠানের সাক্ষী হন নরেন্দ্র মোদী। এই অনুষ্ঠান নিয়ে তিনি টুইট করে বলেছেন এখানে এসে, এই অভিজ্ঞতা না হলে আমার এই যাত্রা হয়তো অসম্পূর্ণ থাকতো। 

Hindustan Times, News 18, Financial Express প্রধানমন্ত্রীর মঙ্গোলীয়া সফরকে নিয়ে রিপোর্ট প্রকাশিত হয়েছে। Hindustan Times এ ওনার সফরের কিছু ছবি তাদের রিপোর্টে তুলে ধরা হয়েছে। 

Screenshot taken form HT

Indian Express এর প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে মোদী মঙ্গোলিয়া ভ্রমণের মাধ্যমে ওখানকার অর্থনতিক ক্ষমতা ও পরিকাঠামোগত উন্নয়নের জন্য মঙ্গোলিয়ান সরকারকে ১ বিলিয়ন ক্রেডিট লাইনের সহায়তা প্রদানের কথা ঘোষণা করেছেন।

Screenshot taken from Indian Express

Conclusion 

২০১৫ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মঙ্গোলিয়া সফরে যোগাসনের একটি অনুষ্ঠানে উপস্থিত থাকার ভিডিও বর্তমানে শেয়ার হয়েছে। ভিডিওটি শহরে করে দাবি করা হয়েছে এই ভিডিওটি জাপানের যেখানে ভারতের ঐতিহ্যময় যোগাসনে অংশ নিয়েছেন ছোট থেকে বড়ো সকল বয়েসের মানুষ।

Result – Misleading

Our sources

Official tweet by Narendra Modi – https://twitter.com/PMOIndia/status/599868540091441153 https://twitter.com/PMOIndia/status/599869756699611136

Narendra Modi YouTube channel – https://www.youtube.com/watch?v=YGgQ7ng_pCQ&feature=emb_title

Indian Express- https://indianexpress.com/article/india/india-others/india-announces-1-bn-credit-line-to-mongolia-pm-narendra-modi/

Hindustan Times- https://www.hindustantimes.com/india/in-21-pics-what-pm-narendra-modi-did-in-mongolia/story-MN9yXo6ZT2rGbudN42k9tI.html

Financial Express – https://www.financialexpress.com/photos/business-gallery/73409/pm-narendra-modis-mongolia-visit-top-10-things-you-want-to-know/

News 18- https://www.news18.com/news/india/modi-in-mongolia-2-991831.html

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular