বৃহস্পতিবার, জুলাই 18, 2024
বৃহস্পতিবার, জুলাই 18, 2024

HomeFact CheckFact Check: এবার মোবাইলে দুটো সিম ব্যবহার করলে  কি গুনতে হবে অতিরিক্ত...

Fact Check: এবার মোবাইলে দুটো সিম ব্যবহার করলে  কি গুনতে হবে অতিরিক্ত মাসুল? TRAI-এর নিয়মের আসল সত্য কি? জানুন এখানে

Claim: এবার একটি ফোনে দুটো সিম ব্যবহার করলে অতিরিক্ত টাকা নেবে ট্রাই।

Fact: ভাইরাল দাবিটি সত্যি নয়। বরং Telecom Regulatory Authority of India (TRAI) বা ট্রাই-এর প্রেস রিলিজকে ভুল ব্যাখ্যা-সহ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল করা হয়েছে।

আপনি কি ফোনে দুটো সিমকার্ড ব্যবহার করেন? সোশ্যাল মিডিয়ায় অনেকেই দাবি করছেন যে, এবার থেকে একটি ফোনে দুটো সিমকার্ড ব্যবহার করলে অতিরিক্ত অর্থ বা মাশুল নেওয়া শুরু করতে চলেছে  Telecom Regulatory Authority of India (TRAI) বা ট্রাই। 

Fact Check/ Verification

তদন্তের প্রথমে ইন্টারনেটে আমরা “TRAI rules dual sim” লিখে সার্চ করেছিলাম। এরপর ২০২৪ সালের ১৩ জুন Times of India ওয়েবসাইটে প্রকাশিত একটি রিপোর্ট আমাদের নজরে এসেছিল। যার শিরোনাম ছিল, “Your Phone No. May Come At A Cost As TRAI Mulls Fee”।

ওই রিপোর্টে বলা হয়েছিল, “আপনার টেলিফোন অপারেটর শীঘ্রই আপনার স্মার্টফোনের নম্বর এবং ল্যান্ডলাইনের জন্য একটি অর্থ নেওয়া শুরু করতে পারে। যদি টেলিকম নিয়ন্ত্রক সংস্থা TRAI-এর একটি প্রস্তাব বাস্তবায়িত হয়। ট্রাই মনে করে যে, ফোন নম্বর অত্যন্ত মূল্যবান বস্তু এবং যার শেষ নেই এমনটা নয়। উদাহরণস্বরূপ, একজন ডুয়েল সিম গ্রাহক দীর্ঘদিন ধরে একটি নম্বর ব্যবহার করছেন না। অথচ নিজের ব্যবসায়ীক স্থায়িত্ব হারানোর ভয়ে টেলিফোন অপারেটর সেই নম্বরটি বাতিলও করছেন না।” তবে ওই রিপোর্ট থেকে একটা বিষয় স্পষ্ট হয়ে যায় যে বিষয়টি পুরোটাই অনুমানের উপর ভিত্তি করে উপস্থাপিত হয়েছে।

 বিজনেস স্ট্যান্ডার্ড রিপোর্ট অনুসারে এই নির্দেশিকা এখনও TRAI-এর দ্বারা চূড়ান্ত করা হয়নি। ৬ জুন প্রকাশিত Revision of National Numbering Plan সংক্রান্ত একটি প্রেসরিলিজ কেবলমাত্র প্রকাশ করা হয়েছে।

কিন্তু নিউজচেকার প্রেস রিলিজ এবং কনসালটেশন পেপার খুঁজে এমন কোনও তথ্য পায়নি যেখানে বলা হয়েছে যে দুটো সিম ব্যবহারকারীকে অতিরিক্ত অর্থ দিতে হবে। বরং, ৪ জুলাইয়ের মধ্যে স্টেকহোল্ডারদের থেকে এই বিষয়ে পরামর্শ চেয়ে পাঠিয়েছে সংস্থাটি। 

ফলে এটা প্রমাণ করে যে, ভাইরাল দাবিটি সত্যি নয়। বরং Telecom Regulatory Authority of India (TRAI) বা ট্রাই-এর প্রেস রিলিজকে ভুল ব্যাখ্যা-সহ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল করা হয়েছে।

Result: Missing Context

Sources
TOI report, June 13, 2024
Business Standard report, June 13, 2024
TRAI press release, June 6, 2024
TRAI consultation paper, June 6, 2024

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular