বৃহস্পতিবার, জুলাই 18, 2024
বৃহস্পতিবার, জুলাই 18, 2024

HomeFact CheckFact Check: কেরলে ভারতের জাতীয় পতাকার অপমান? ভাইরাল ভিডিয়োর সত্যতা জানুন 

Fact Check: কেরলে ভারতের জাতীয় পতাকার অপমান? ভাইরাল ভিডিয়োর সত্যতা জানুন 

Authors

Kushel HM is a mechanical engineer-turned-journalist, who loves all things football, tennis and films. He was with the news desk at the Hindustan Times, Mumbai, before joining Newschecker.

Claim: কেরলে ব্যস্ত রাস্তায় ভারতের পতাকার উপর দিয়ে গাড়ি চলে যাচ্ছে।

Fact: ভারতের জাতীয় পতাকাকে অপমান করার এই ভিডিয়োটি কেরলের নয়, বরং পাকিস্তানের।

সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো পোস্ট করা হচ্ছে। যাতে দেখা যাচ্ছে, ব্যস্ত রাস্তায় ভারতের পতাকার উপর দিয়ে গাড়ি চলছে। ভিডিয়োটি কেরলের দাবি করে সোশ্যা মিডিয়ায় পোস্ট করা হচ্ছে। (আর্কাইভ লিঙ্ক)

Fact Check/ Verification

ভিডিয়োতে দেখা যাচ্ছে যে অনেকেই পাকিস্তানের পতাকা ওড়াচ্ছে। এছাড়া ভিডিয়োতে এমন কয়েকটি অটো রিক্সা দেখা যাচ্ছে, যেটা সাধারণত কেরলে দেখা যায় না। 

এরপর, ভাইরাল ভিডিয়োর একটি কিফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করলে দেখা যায়, ২০২২ সালের ৬ জুন একটি ইউটিউব চ্যানেলে একই ভিডিয়ো পোস্ট করা হয়েছিল। সেখানে ভিডিয়োটিকে পাকিস্তানের বলে দাবি করা হয়েছিল।   

ভিডিয়োতে একটি গাড়ি দেখতে পাওয়া যায়, যার নম্বর প্লেটে লেখা রয়েছে “BFK 625”। তদন্ত করে আমরা জানতে পারি যে এই ধরনের নম্বর প্লেট পাকিস্তানের করাচিতে দেওয়া হয়।

ওই ভিডিয়োতে Sanam Boutique নামের একটি দোকানও দেখতে পাওয়া যায়। সেই সূত্র ধরে ইন্টারনেটে “Sanam Boutique Karachi” লিখে সার্চ করি এবং দোকানটি খুঁজেও পাই। এরপর Google Map-তে দেখতে পাওয়া ছবির সঙ্গে ভাইরাল ভিডিয়োর ছবির তুলনা করলে স্পষ্ট হয়ে যায় যে দুটো দোকান একই।

এছাড়া, ভিডিয়োতে দেখতে পাওয়া আশপাশের বাড়িগুলোর সঙ্গেও গুগল ম্যাপের দৃশ্য মিলিয়ে দেখা হয় এবং সেটা মিলেও যায়।

অবশেষে দেখা যায় যে, ২০২৩ সালের ১২ জুলাই PIB Fact Check-এর তরফে সরকারি ভাবে জানিয়ে দেওয়া হয়েছিল যে, ভাইরাল ভিডিয়োটি পুরোনো এবং সেটা কেরলের নয়।

Conclusion

সুতরাং প্রমাণিত হল যে, ভারতের জাতীয় পতাকাকে অপমান করার এই ভিডিয়োটি কেরলের নয়, বরং পাকিস্তানের।

Result: False

Sources
Image analysis
Google Maps
Tweet, PIB Fact Check, July 12, 2023

Authors

Kushel HM is a mechanical engineer-turned-journalist, who loves all things football, tennis and films. He was with the news desk at the Hindustan Times, Mumbai, before joining Newschecker.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular