শুক্রবার, মার্চ 29, 2024
শুক্রবার, মার্চ 29, 2024

HomeFact Checkপ্রধান বিচারপতি হিজাবের সমর্থনে পিটিশন দায়ের করা আইনজীবিকে তার কালো কোর্ট খুলে...

প্রধান বিচারপতি হিজাবের সমর্থনে পিটিশন দায়ের করা আইনজীবিকে তার কালো কোর্ট খুলে ফেলতে বলেননি, সোশ্যাল মিডিয়াতে বিভ্রান্তিকর দাবি ছড়িয়েছে কর্ণাটকের হিজাব রায়ের আবহে

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

ফেসবুকে ও টুইটারে হিজাব নিয়ে কর্ণাটকের আদালতের রায় বের হওয়ার পর একটি ভিডিও ছড়িয়েছে যার সাথে বলা হয়েছে প্রধান বিচারপতি হিজাবের সমর্থনে পিটিশন দায়ের করার আইনজীবীকে ওনার পরনের কালো কোর্টটিকে খুলে ফেলতে বলেছেন এবং ভবিষ্যতে এই আইনজীবী কোনো আদালতে আর কাজ করতে পারবে না। কর্ণাটক উচ্চ আদালতের প্রধান বিচারপতি প্রথমে হিজাবের সমর্থনে (Hijaab) খারিজ হয়ে যাওয়া পিটিশন পুনরায় দাখিল করার জন্য সাথে সাথেই তা বাতিল করেন।

প্রধান বিচারপতি হিজাবের সমর্থনে পিটিশন দায়ের করা আইনজীবিকে image 1
Courtesy: Facebook / maushumi.choudhurysarkar

কর্ণাটকে শিক্ষাপ্রাঙ্গনে হিজাব পরা নিয়ে যে বিতর্কের সূচনা হয়েছিল তা এখনো অব্যাহত। শিক্ষাক্ষেত্রে কোনো ছাত্রী হিজাব পরে যেতে পারবে কিনা এই নিয়ে কর্ণাটকের হাইকোর্ট রায় দিয়েছে যে যেহেতু ইসলামে হিজাব পরা বাধ্যতামূলক নয় বলে উল্লেখ করা আছে তাই হিজাব পড়া যাবে কোনো স্কুল, কলেজে। এই রায়ের পর যদিও কর্ণাটকের ওয়াকফ বোর্ডের বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা কর্ণাটকের হাইকোর্ট ও বিচারপতিদের বিরুদ্ধে ধর্নায় বসে।

হিজাব নিয়ে বিতর্ক

কর্ণাটকের উদুপি জেলার মহিলা সরকারি কলেজে হিজাব পরে যাওয়ার জন্য কিছু ছাত্রীদের কলেজে প্রবেশ করতে বাধা দেওয়া হয়। এই ঘটনার পর একই বিষয়কে নিয়ে জল আরো গোড়ায় এবং অন্য কলেজেও শুরু হয় হিজাব পরে কলেজে আসা যাবেনার মতো দাবি। এই ঘটনার পর মুসলিম ছাত্রীরাও প্রতিবাদে সামিল হয়ে ক্লাসরুমের বাইরে দাঁড়িয়ে থাকে এবং নিজেদের প্রতিবাদ চালিয়ে যেতে থাকে। এই ঘটনার মতো আরো বেশ কিছু ঘটনা পর পর ঘটতে থাকে, যেখানে মুসলিম সম্প্রদায়ের ছাত্রীদের বাধা দেওয়া হয় হিজাব পরে কলেজে আসার সময়।

Fact check / Verification

প্রধান বিচারপতি হিজাবের সমর্থনে পিটিশন দায়ের করা আইনজীবিকে তার পরনের কালো কোর্ট খুলে নিতে বলেছেন এবং ভবিষ্যতে যাতে তিনি অন্য কোনো কোর্টে কাজ না করতে পারেন তার কথাও বলেছেন এই দাবিতে যে ভিডিওটি ভাইরাল হয়েছে তা ভালো করে শুনে আমরা সেখান থেকে কিছু কীওয়ার্ড দ্বারা খোঁজার পর আমরা টুইটারে একটি প্রোফাইল থেকে ইউটুউবের একটি লিংক পাই যা ৩রা মার্চ ২০২২ সালে আপলোড করা হয়েছিল।

ভিডিওটিতে ৩৫.৫৫ সেকেন্ডের মাথায় আমরা ভাইরাল ভিডিওটির অংশ দেখতে পাই। যেখানে বিচারপতিকে বলতে শোনা যাচ্ছে কেস নম্বর ১০৫ ও BBMP কেস।

প্রধান বিচারপতি হিজাবের সমর্থনে পিটিশন দায়ের করা আইনজীবিকে image 2

এই সূত্র ধরে খোঁজার পর আমরা কর্ণাটক হাইকোর্টের একগুচ্ছ কেসের তালিকা পাই। এখানে আমরা দেখি ৪ঠা মার্চ ২০২২ সালে একটি কেস যেখানে নাম রয়েছে M Venkatesh V Commissioner BBMP, বাণিজ্যিক আপিলটি বাণিজ্যিক আদালত আইনের ধারা 13(1)(A) সহ পঠিত আরবিট্রেশন অ্যান্ড কনসিলিয়েশন অ্যাক্টের 37 ধারার অধীনে দায়ের করা হয়েছিল। বেঙ্গালুরুর একটি আদালত কর্তৃক গৃহীত পূর্ববর্তী আদেশ এবং ফলস্বরূপ সালিশি রায় বাতিল করার জন্য আপিল করা হয়েছিল।

প্রধান বিচারপতি হিজাবের সমর্থনে পিটিশন দায়ের করা আইনজীবিকে image 3
প্রধান বিচারপতি হিজাবের সমর্থনে পিটিশন দায়ের করা আইনজীবিকে image 5

প্রধান বিচারপতি হিজাবের সমর্থনে পিটিশন দায়ের করা আইনজীবিকে তার কালো কোর্টটিকে খুলে ফেলতে বলেছেন এই দাবিতে যে ভিডিওটি ছড়িয়েছে তা M Venkatesh V Commissioner BBMP নামের কেসের

এছাড়াও আমরা Bar এন্ড Bench এর রিপোর্ট ও কর্ণাটক হাইকোর্টের একটি পিডফ পাই যেখানে বলা হয়েছে শ্রী D.R, Ravisankar সিনিয়র আইনজীবীর আশ্বাসন ও আবেদনকারী শ্রী G Sanjayর অল্প বয়েস ও কম অভিজ্ঞতার জন্য ওনাকে এখনকার মতো বিচার বিবেচনা করে ওনাকে ছাড়া হলো, কিন্তু পরবর্তীকালে যদি তিনি কোনো খারাপ ব্যবহার করেন তাহলে ওনার আইনজীবীর পেশা ও জীবন খুব শীঘ্রই বন্ধ হবে।

প্রধান বিচারপতি হিজাবের সমর্থনে পিটিশন দায়ের করা আইনজীবিকে image 6

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে যে সোশ্যাল মিডিয়াতে প্রধান বিচারপতি হিজাবের সমর্থনে পিটিশন দায়ের করা আইনজীবিকে তার কালো কোর্টটিকে খুলে ফেলতে বলেছেন এই দাবিতে যে ভিডিওটি ছড়িয়েছে তা M Venkatesh V Commissioner BBMP নামের একটি কেসের।

Result: False Context/False

Our Sources
Official YouTube Channel Of Karnataka High Court
Official Website Of Karnataka High Court
Twitter Account Of @iamthemananiket


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular