বুধবার, এপ্রিল 24, 2024
বুধবার, এপ্রিল 24, 2024

HomeFact Checkবালিগঞ্জের তৃণমূল প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হবে বলে দাবি করেছেন ফিরহাদ? উপ-নির্বাচনের আবহে...

বালিগঞ্জের তৃণমূল প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হবে বলে দাবি করেছেন ফিরহাদ? উপ-নির্বাচনের আবহে বিভ্রান্তিকর ভিডিও ভাইরাল হলো

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

আসানসোল লোকসভা কেন্দ্রের ও বালিগঞ্জ(Ballygunge)বিধানসভার উপ-নির্বাচনকে(By-poll Election) ঘিরে একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে বলা হয়েছে বালিগঞ্জের তৃণমূল প্রার্থীর জানামতে বাজেয়াপ্ত হবে বলে দাবি করেছেন ফিরহাদ হাকিম (Firhad Hakim)। ছয় সেকেন্ডের এই ভিডিওতে ববি হাকিম বলছেন ‘ তৃণমূল প্রার্থীর বালিগঞ্জে জামানত বাজেয়াপ্ত যাবে এটা আপনিও জানেন, আমিও জানি ‘.

বালিগঞ্জের তৃণমূল প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হবে image 1
Courtesy: Facebook/ Abhijit Santra
বালিগঞ্জের তৃণমূল প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হবে image 2
Courtesy: Facebook / Kishor Dey
বালিগঞ্জের তৃণমূল প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হবে image 3
Courtesy: Facebook /tapu.mitra.96
Archive Link – https://archive.vn/njX6V

দক্ষিণ কলকাতার বালিগঞ্জে তৃণমূল প্রার্থী সুব্রত মুখার্জির মৃত্যুর পর খালি আসনে উপ-নির্বাচন হবে। তৃণমূলের তরফ থেকে এই আসনে দাঁড় করানো হবে সেই নিয়ে জল্পনা চললেও অবশেষে জানা যায় প্রাক্তন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয় (Babul Supriyo) এই আসনের হয়ে লড়বেন। বিপরীতে রয়েছেন বিজেপির কেয়া ঘোষ(Keya Ghosh) ও সিপিআইএমের সারিয়া শাহ হালিম।

Fact check / Verification

বালিগঞ্জের তৃণমূল প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হবে এমন দাবি করেছেন কলকাতার মেয়র ও তৃণমূল মন্ত্রী ফিরহাদ হাকিম তা যাচাই করার জন্য আমরা ভিডিওটির থেকে কিছু কীওয়ার্ড যেমন ‘বালিগঞ্জের তৃণমূল প্রার্থীর জামানত’ ‘ফিরহাদ হাকিম’ দ্বারা অনুসন্ধান শুরু করি। এই সময় আমরা TV9 বাংলা ও নিউজ ১৮ বাংলার একটি ভিডিও ও রিপোর্ট পাই। ২৯শে মার্চের রিপোর্টে ইদানিং কিছু সময়ের মধ্যে ঘটে যাওয়া নারকীয় ঘটনা যেমন হাওড়ায় আনিস খানের মৃত্যু, পানিহাটি, ঝালদায় বিধায়কদের খুন, রামপুরহাটের কান্ড সব মিলিয়ে কিছু প্রশ্ন করা হয়েছিল ফিরহাদকে। তিনি জানিয়েছেন দেশে যারাই বিজেপির বিরোধিতা করছে তাদের বিরুদ্ধেই বিজেপি কোনো না কোনো সমস্যার সূচনা করেছে। ওনার মতে অভিষেক ব্যানার্জীকে দিল্লির ED অফিসে ডেকে কয়লা কেলেঙ্কারি নিয়ে যে প্রশ্ন করা হয়েছিল তার মূল কারণ হলো তৃণমূল বিজেপির বিরোধিতা করে। মতুয়া প্রসঙ্গেও ফিরহাদ হাকিম বলেন বিজেপি মতুয়াদের টানতে চাইছে, কিন্তু এই কার্যে তারা সফল হবে না বলেই মনে করেন কলকাতার মেয়র।

বালিগঞ্জের তৃণমূল প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হবে image 4

আমরা দেখি এই রিপোর্টের একটি অংশে লেখা হয়েছে যখন ফিরহাদ হাকিমকে জিজ্ঞাসা করা হয় বালিগঞ্জের(Ballygunge) বিজেপি প্রার্থীর(BJP) উপর তৃণমূলের তফর থেকে হামলার অভিযোগ এনেছে। আর এই দাবিকে অগ্রাহ্য করে ফিরহাদ(firhad Hakim) বলেছেন “উনি মিডিয়ার নজর কাড়তে চাইছে, তৃণমূল কেন করবে এসব? বালিগঞ্জে বিজেপি প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হবে। সেন্ট্রাল ফোর্স ঘেরা বালিগঞ্জে তৃণমূল রেকর্ড ভোটে জিতবে।”

বালিগঞ্জের তৃণমূল প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হবে দাবিটি বিভ্রান্তিকর

বালিগঞ্জের তৃণমূল প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হবে এই দাবিটির সত্যতা সন্ধানের সময় আমরা TV9 বাংলার ফেসবুকের একটি ভিডিও পাই। ২৯শে মার্চ ছিল বামেদের ডাকা ভারত বন্ধ। ২৮ ও ২৯ তারিখ এই দুই দিন ধরে চলেছিল বন্ধ। ফিরহাদ হাকিমকে যখন সাংবাদিক প্রশ্ন করেন যে বাংলাতেও বেশ কিছু স্থানে দেখা যাচ্ছে বন্ধ বেশ কার্যকরী হয়েছে, এর উত্তরে মেয়র বলেন, গুন্ডামি করে মানুষের মন পাওয়া যাবে না, গণতন্ত্রই শেষ কথা বলবে। বাংলার মানুষ লাল ঝান্ডা, সিপিএমের কার্যকলাপ দেখেছে, তারা এখন আর এসবে বিশ্বাসী নয়। এই সময় যখন অনেক অন্য এক সাংবাদিক জিজ্ঞাসা করেন যে বালিগঞ্জের বিজেপি প্রার্থী অভিযোগ এনেছে প্রচারের সময় তৃণমূল থেকে হামলা চালানোর চেষ্টা হয়েছে, তখন তিনি প্রথমে বলেন ‘ তৃণমূল প্রার্থীর বালিগঞ্জে জামানত বাজেয়াপ্ত হবে, এটা আপনিও জানেন আমিও জানি ‘ . এই কথাটি বলেই তিনি সঙ্গে সঙ্গে শুধরে নিয়ে বলেন ‘ বিজেপি সরি, বিজেপি প্রার্থীর বালিগঞ্জে জামানত বাজেয়াপ্ত যাবে আপনিও জানে, আমিও জানি, ওখানে জিতবে তৃণমূল কংগ্রেস, এটা আপনিও জানেন, আমিও জানি’ .৩মিনিট ৫ সেকেন্ডের এই ভিডিওতে ১মিনিট ৪০ সেকেন্ডের মাথায় এই কথাটি শোনা যাচ্ছে।

গত সোমবার বালিগঞ্জের উপ-নির্বাচনে বিজেপি প্রার্থী হয়ে প্রচারে নামেন কেয়া ঘোষ। জানা গিয়েছে বালিগঞ্জের ৮৫ নং ওয়ার্ডে প্রচার করার সময় আচমকাই এক যুবক চুরি নিয়ে দলে ঢুকে পরে এবং তাতে এক দলীয়কর্মী আহত হয়েছে। এই যুবককে তৃণমূলের বলে দাবি করে নির্বাচন কমিশনের কাছে লিখিত অভিযোগ করেছেন কেয়া ঘোষ ও তার কর্মীরা।

Conclusion

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে সোশ্যাল মিডিয়াতে বালিগঞ্জের উপ-নির্বাচনের আবহে একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে ফিরহাদ হাকিমকে বলতে শোনা যাচ্ছে বালিগঞ্জের তৃণমূল প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হবে তা আসলে বিভ্রান্তিকর। তিনি এই কথাটি বললেও পরে শুধরে নেন।

Result: Misleading


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular