শনিবার, জুলাই 20, 2024
শনিবার, জুলাই 20, 2024

HomeLoksabha Election 2024Fact Check: মোদির হাতে রবীন্দ্রনাথের উল্টো ছবির সম্পূর্ণ ঘটনাটি কী? জানুন এখানে

Fact Check: মোদির হাতে রবীন্দ্রনাথের উল্টো ছবির সম্পূর্ণ ঘটনাটি কী? জানুন এখানে

Claim

১২ মে বারাকপুরের বিজেপি প্রার্থী অর্জুন সিংয়ের সমর্থনে নির্বাচনী সভা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই সভায় প্রধানমন্ত্রীর হাতে রবীন্দ্রনাথ ঠাকুরের উল্টো ছবি তুলে দিয়েছিলেন ভাটপাড়ার বিজেপি বিধায়ক তথা অর্জুন সিংয়ের পুত্র পবন সিং। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে ওই ঘটনার ছবি ও ভিডিয়ো। একই দাবিতে ফেসবুকে একটি ১০ সেকেন্ডের ভিডিয়ো পোস্ট করেছেন বারাকপুরের তৃণমূল প্রার্থী পার্থ ভৌমিক এবং লিখেছেন, “আজ মোদিজির হাতে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের উল্টো ছবি তুলে দিলেন ভাটপাড়ার বিজেপি বিধায়ক পবন সিং। যারা বাংলার কৃষ্টি সংস্কৃতি জানেনা, বাংলার ঋষি-মনীষীদের সম্মান দিতে জানেনা, তারা কিভাবে বাংলা দখলের কথা বলে!! বিদ্যাসাগরের মূর্তি ভাঙা থেকে শুরু করে আজ রবিঠাকুরকে উল্টে দেওয়ার এই ঘৃণ্যতম কাজের বিরুদ্ধে আপনাদেরকেই রুখে দাঁড়াতে হবে। বাংলার সংস্কৃতি, বাংলার শান্তি রক্ষার দায়িত্ব আপনাদেরই।” 

একই ভিডিয়ো , একই দাবি-সহ পোস্ট করেছেন বীজপুরের বিধায়ক সুবোধ অধিকারীও। পোস্ট দুটোর আর্কাইভ লিঙ্ক এখানেএখানে দেখা যাবে। 

Fact

১২ মে তারিখের গোটা সভাটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অফিসিয়াল ইউটিউব চ্যানেলে লাইভ সম্প্রচার করা হয়েছিল। ওই সম্প্রচারের ২:৫২ মিনিটে দেখতে পাওয়া যায় যে, প্রধানমন্ত্রী রবীন্দ্রনাথ ঠাকুরের উল্টো ছবি ধরে রয়েছেন।

কিন্তু তার পরক্ষণেই দেখা যায়, প্রধানমন্ত্রী মোদির পাশে দাঁড়িয়ে থাকা রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার ভুল শুধরে দিচ্ছেন এবং নরেন্দ্র মোদির হাতে রবীন্দ্রনাথ ঠাকুরের সোজা ছবি তুলে দিতে দেখা যায় পবন সিংকে।

রাজ্য বিজেপির অফিসিয়াল ইউটিউব চ্যানেলেও একই অনুষ্ঠান সরাসরি সম্প্রচারিত হয়েছিল। সেখানেও একই ঘটনা দেখা গিয়েছে ।

Conclusion

অতএব এটা সত্যি যে প্রথমে প্রধানমন্ত্রীর হাত রবীন্দ্রনাথ ঠাকুরের উল্টো ছবি তুলে দিয়েছিলেন ভাটপাড়ার বিজেপি বিধায়ক তথা অর্জুন সিংয়ের পুত্র পবন সিং। তবে সঙ্গে সঙ্গে তিনি ভুল শুধরেও নিয়েছিলেন। কিন্তু সোশ্যাল মিডিয়ায় সম্পূর্ণ ঘটনার ভিডিয়ো পোস্ট না করে, ভুল ব্যাখ্যা-সহ অর্ধসত্য ছড়ানো হচ্ছে।

Result: Missing Context

Source
Youtube video by Narendra Modi, dated May 12, 2024.
Youtube video by BJP West Bengal, dated May 12, 2024.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular