রবিবার, জুলাই 21, 2024
রবিবার, জুলাই 21, 2024

HomeLoksabha Election 2024Fact Check: লোকসভা ভোটের আবহে সোশ্যাল মিডিয়ায় ছড়ালো মমতা বন্দ্যোপাধ্যায়ের রাস্তার দোকানে...

Fact Check: লোকসভা ভোটের আবহে সোশ্যাল মিডিয়ায় ছড়ালো মমতা বন্দ্যোপাধ্যায়ের রাস্তার দোকানে চা তৈরির পুরনো ছবি 

Claim: লোকসভা ভোটের আগে রাস্তার পাশে চায়ের দোকানে চা বানালেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Fact: ভাইরাল ছবিটি পুরনো। সাম্প্রতিক লোকসভা ভোটের সঙ্গে এটার কোনও যোগ নেই।

ভোটের বাজারে সোশ্যাল মিডিয়ায় চক্কর কাটছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের একটি ছবি। যেখানে তাঁকে রাস্তার ধারে একটি চায়ের দোকানে চা বানাতে দেখা যাচ্ছে। ছবিটিকে সাম্প্রতিক বলে দাবি করেছেন সোশ্যাল মিডিয়ার একাংশ। ফেসবুকে হিন্দিতে লেখা হয়েছে, “এবার আমি প্রধানমন্ত্রী হয়েই থামব।” (আর্কাইভ লিঙ্ক)

Fact Check/ Verification

ভাইরাল ভিডিয়োটির রিার্স ইমেজ সার্চ করলে২০১৯  সালের ২২ অগাস্ট The Indian Express ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদনে একই ছবি ব্যবহার হতে দেখা যায়। যার শিরোনাম ছিল- “Chai pe Mamata: Watch Bengal CM Banerjee makes, serves tea during village visit” সেই প্রতিবেদন থেকে জানা যায়, দিঘায় একটি রাস্তায় পাশের চায়ের দোকানে চা বানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এরপর ওই সময় উত্তর কলকাতা জেলা তৃণমূলের অফিসিয়াল ফেসবুক পেজেও একই ছবি পোস্ট করা হয়েছিল। যা থেকে জানা যায় যে, পূর্ব মেদিনীপুরে প্রশাসনিক সভা করে কলকাতায় ফেরার পথে, দত্তপুকুর গ্রামের একটি রাস্তার ধারের চায়ের দোকানে চা বানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

 Conclusion

অতএব এখন এটা জলের মতো স্পষ্ট যে, ভাইরাল ছবিটি পুরনো। সাম্প্রতিক লোকসভা ভোটের সঙ্গে এটার কোনও যোগ নেই।

Result: Missing Context

Source
Report by The Indian Express

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular