শুক্রবার, জুলাই 19, 2024
শুক্রবার, জুলাই 19, 2024

HomeLoksabha Election 2024Fact Check: I.N.D.I জোটে যোগ দেওয়ার জন্য রাহুল, খাড়্গে ও তেজস্বীদের সঙ্গে...

Fact Check: I.N.D.I জোটে যোগ দেওয়ার জন্য রাহুল, খাড়্গে ও তেজস্বীদের সঙ্গে বৈঠকে নীতিশ? ভাইরাল ছবির সত্য়তা জানুন

Claim: I.N.D.I জোটে যোগ দেওয়ার জন্য রাহুল, খাড়্গে ও তেজস্বীদের সঙ্গে বৈঠক করেলেন নীতিশ কুমার। 

Fact: রাহুল, খাড়্গে ও তেজস্বীর সঙ্গে নীতিশ কুমারের ছবিটি সাম্প্রতিক নয়, বরং পুরনো। ওই ছবিটিকেই ভুল ব্যাখ্যা-সহযোগে সোশ্যাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে।

তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির শপথ গ্রহণ কেবল সময়ের অপেক্ষা। শুক্রবার তাঁকে সংসদীয় নেতা হিসেবে নির্বাচিত করেছেন বিজেপি-সহ এনডিএ-র অন্যান্য জোটসঙ্গীরা। এই পরিস্থিতিতে এনডিএ জোটের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য তথা বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের একটি ছবি সোশ্যাল মিডিয়ায় খুব ভাইরাল হয়েছে। যেখান তাঁকে কংগ্রেসের নেতা রাহুল গান্ধী, মল্লিকার্জুন খাড়্গে এবং আরজেডি নেতা তেজস্বী যাদবের সঙ্গে একই ফ্রেমে দেখা যাচ্ছে। ছবিটি ফেসবুকে পোস্ট করে অনেকেই দাবি করেছেন যে, I.N.D.I জোটে যোগ দেওয়ার জন্য রাহুল, খাড়্গে ও তেজস্বীদের সঙ্গে বৈঠক করেছেন নীতিশ কুমার। ফেসবুকে লেখা হয়েছে, “বড় খবর **** ভারত জোটের অংশ হতে চলেছেন নীতীশ, দেখা করলেন রাহুল গান্ধী জি, রাহুল প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন, অগ্রিম অভিনন্দন।” (আর্কাইভ লিঙ্ক)

Fact Check/ Verification

লোকসভা ভোটের ফালফল ঘোষণার পরেই বৈঠকে বসেছিল I.N.D.I জোটের সদস্যরা। কিন্তু সেখানে নীতিশ কুমারকে দেখা যায়নি। এমনকী এর পরবর্তী সময়েও তাঁকে  I.N.D.I ব্লকের কারও সঙ্গে বৈঠক করতে দেখা যায়নি বা সংবাদমাধ্যমে এমন কোনও খরও প্রকাশিত হয়নি। 

এরপর ভাইরাল ছবিটির রিভার্স ইমেজ সার্চ করলে দেখা যায়, একই ছবি ২০২৩ সালের ১২ এপ্রিল Livemint ওয়েবসাইটের একটি প্রতিবেদনে ব্যবহার করা হয়েছিল। ওই প্রতিবেদন থেকে জানা যায় যে, মোদি ও বিজেপি বিরোধী জোট তৈরির জন্য তখন দিল্লিতে, কংগ্রেস নেতা রাহুল গান্ধী, মল্লিকার্জুন খাড়্গে এবং আরজেডি নেতা তেজস্বী যাদবের সঙ্গে বৈঠক করেছিলেন নীতিশ কুমার। 

আরও অন্যান্য সংবাদমাধ্য়ম যেমন Zee News, NDTV, ABP News Hindustan Times ওয়েবসাইটে একই ছবি-সহ খবরটি ওই সময়ে প্রকাশিত হয়েছিল।

এরপর আরও সার্চ করলে দেখা যায় যে, কংগ্রেস প্রেসিডেন্ট মল্লিকার্জুন খাড়্গেও ২০২৩ সালের ১২ এপ্রিল ছবিটি একই তথ্য-সহ এক্স হ্যান্ডেলে পোস্ট করেছিলেন।

Conclusion

সুতরাং এখন এটা স্পষ্ট যে, রাহুল, খাড়্গে ও তেজস্বীর সঙ্গে নীতিশ কুমারের ছবিটি সাম্প্রতিক নয়, বরং পুরনো। ওই ছবিটিকেই ভুল ব্যাখ্যা-সহযোগে সোশ্যাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে।

Result: Missing Context

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular