শুক্রবার, মার্চ 5, 2021
শুক্রবার, মার্চ 5, 2021
Home Coronavirus ভাইরাল দাবি করোনা প্রতিরোধ করবে আর্সেনিয়াম অ্যালবাম -৩০ ! আদৌ এটি...

ভাইরাল দাবি করোনা প্রতিরোধ করবে আর্সেনিয়াম অ্যালবাম -৩০ ! আদৌ এটি কতটা কার্যকরী করোনা আটকাতে ?

ভাইরাল দাবি

ভারতে  তথা বিশ্বে করোনা ভাইরাস আক্রমণ করার পর থেকে একটি ওষুধের নাম সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে। এই ওষুধের নাম হলো Arsenium Album 30 যা কিনা একটি হোমিওপ্যাথি ওষুধ। বহু লোকে দাবি করেছেন যে এই ওষুধ হলো করোনা ভাইরাসের “রাম বান ইলাজ “. এই ওষুধ সেবনে নাকি করোনা ভাইরাসের গতিপথ ব্যহত হবে।  নিচে এই ওষুধকে নিয়ে শেয়ার করা কিছু ফেসবুক ও টুইটার থেকে পাওয়া কিছু পোষ্টের ছবি দেওয়া হলো। 

ফেসবুক অ্যাডভান্স সার্চ থেকে যখন আমরা এই ওষুধের নামে শেয়ার হওয়া পোস্ট খুঁজছিলাম তখন ভারতের অন্যতম বিশস্থ হোমিওপ্যাথি চিকিৎসা সংস্থা  Dr. Batra- এর তরফ থেকেও একটি ভিডিও আমাদের সামনে আসে যেখানে ডঃ মুকেশ বাত্রাকে বলতে শোনা  যাচ্ছে যে Arsenium Album 30 -এ এমন ক্ষমতা আছে যা করোনার ভাইরাস কে নির্মূল করতে পারে। নিচে  সেই ভিডিওর লিংক দেওয়া হলো।  

https://archive.is/Fy04t

বিশ্লেষণ

ভারতের উপর করোনা ভাইরাসের থাবা পরার পর থেকেই এই হোমিওপ্যাথি ওষুধ আর্সেনিক অ্যালবাম ৩০ ওষুধের বিষয়টি  টিভি, সোশ্যাল মিডিয়াতে সবেতেই বিচরণ করেছে।  কোথাও দাবি হয়েছে এই ওষুধেই সারবে নভেল করোনা, আবার কোথাও দাবি করা হয়েছে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে হলে তিন দিন টানা এই ওষুধ সেবন করতে হবে।  কিন্তু কোন দাবিটি সত্যি আর  কোনটাই বা  ভুল? 

জন সাধারণের মধ্যে বেশ বিভ্রান্তি সৃষ্টি হয়েছে এই হোমিওপ্যাথি ওষুধ নিয়ে।  

খোদ আয়ুষ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে আমরা যখন এই দাবির সত্যতা অনুসন্ধান করি, গুচ্ছের রোগপ্রতিরোধ ক্ষমতা কি ভাবে ও কি খেলে বাড়বে তার টোটকা দেওয়া আছে।  

যদিও তাদের সাইটটিতে নিজে কি করে নিজের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে পারব সেটি উল্লেখ করা হয়েছে একটি PDF  এর দ্বারা এবং এর সবশেষে যে লাইন টি লেখা আছে তা হলো এই অ্যাডভাইসারি কক্ষই প্রমান করেন যে এই উপাচার গুলি মেনে চললে করোনা ভাইরাস শেষ হবে।  

অর্থাৎ হলুদ, রসুন, কালোজিরা খেলেই যে আপনি করোনা মুক্ত তা নয়, এই উপাদান গুলি কেবল আপনার শরীরে রোগের  বিরুদ্ধে  লড়াই করার ক্ষমতা দেবে তা সে যে কোনো রোগ হোক না কেন।  

প্রথমে জানতে হবে কি এই আর্সেনিয়াম অ্যালবাম ৩০, একে কোন কোন রোগের ক্ষেত্রে ব্যবহার করা হয়।  

হোমিওপ্যাথি এই আর্সেনিয়াম অ্যালবাম ৩০ হলো একটি ট্রেস এলিমেন্ট, যা কিনা খুব সহজেই চাল, সামুদ্রিক খাবার, মাশরুম, পাউরুটি প্রভৃতির মধ্যে পাওয়া যায়।  এর আরো অন্য নাম আছে যেমন আর্সেনেট, আর্সেনিক পেন্টক্সাইড, আর্সেনিক ট্রাইঅক্সিড, আর্সেনায়েড ও আরো অনেক।  

সাধারণত, কাশি, ব্যথা, শরীরের কোনো অংশ ফোলা,অনিদ্রা, ডিপ্রেশন, বাতের ব্যথা উপশ্রমের জন্য এই হোমিওপ্যাথি ওষুধের দরকার পরে।  অনেক ক্ষেত্রে ক্যান্সারের রোগীকেও এই ওষুধের ব্যবহার করতে বলে ডাক্তার।  

WebMD, RxList নামের ওয়েবসাইট থেকে আমরা এই হোমিওপ্যাথি ওষুধের বিবরণ পাই। 

 এছাড়াও Indian Express এর তফর থেকে আমরা একটি রিপোর্ট পাই আর্সেনিয়াম অ্যালবাম ৩০কে নিয়ে।  এখানে ভারতের আয়ুষ মন্ত্রণালয় থেকে এই ওষুধ ব্যবহার করার নির্দেশ দিয়েছে কিন্তু করোনা উপশ্রমে এ কতটা কার্যকরী সেই ব্যাপারে পরিষ্কার করে কিছু বলা নেই।  

The Hindu, Deccan herald, এর দুটি রিপোর্ট পাই যেখানে আর্সেনিয়াম ৩০ কে নিয়ে যে দাবি করা হয়েছে তা ভুল বলা হয়েছে।  

 Economics Times এর দুটি রিপোর্ট আমরা পাই একটি ২৯শে জানুয়ারি ও অন্যটি ২রা এপ্রিল প্রকাশিত হয়েছে।  ২রা  এপ্রিল খবরের হেডলাইনটি পড়লে অনেকেই বিশ্বাস করে বসবে যে সত্যি হয়তো অ্যালবাম-৩০ করোনাকে কম করতে পারবে, কিন্তু রিপোর্টের মধ্যেই লেখা আছে যে কোনো ভাবেই এর কোনো বৈজ্ঞানিক ব্যাখ্যা পাওয়া যায়নি যে করোনাতে এটি কতটা কার্যকরী প্রমাণিত হবে।  

ABP Live এর তরফ থেকে একটি রিপোর্ট ও ভিডিও পাই এই Arsenic Album 30 কে  নিয়ে যেখানে শোনা যাচ্ছে  যে  Ministry Ayush -এর তরফ থেকে এমন কোন বিজ্ঞপ্তি  জারি করা হয়নি যেখানে বলা হয়েছে যে Arsenic Album 30 করোনা ভাইরাসকে ঠেকাতে পারবে।  ABP Live এই ভিডিওতে Ministry Ayush-এর মন্ত্রী শ্রীপদ নাইক এর এই ভাইরাল ওষুধ ও তার সাথে করা দাবির সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন যে এখনও পর্যন্ত Ministry Ayush থেকে  এই ধরণের কোনো বিজ্ঞপ্তি জারি করা হয়নি আর না এই ওষুধের সেবন করতে বলা হয়েছে করোনা ভাইরাসের হাত থেকে রেহাই পাওয়ার জন্য। এটি সম্পূর্ণ একটি ভুঁয়ো খবর। মন্ত্রণালয়ের তরফ থেকে শুধু মাত্র Ministry Ayush এর যে আয়ুর্বেদিক ও উনানী ওষুধ আছে তাই ব্যবহার করতে বলা হয়েছে করোনার লক্ষণগুলি থেকে বাঁচার জন্য।  নিচে ABP Live এর লিংক দেওয়া হলো।  

এই আর্সেনিয়াম অ্যালবাম ৩০এর সম্পর্কে আমরা YouTube থেকে একটি ভিডিও পাই যেখানে এই ওষুধের প্রকৃত ব্যবহার  সম্পর্কে বলা হয়েছে।  

রোগপ্রতিরোধক ওষুধ আর্সেনিয়াম অ্যালবাম ৩০ কে নিয়ে সোশ্যাল মিডিয়াতে যে দাবি করা হহয়েছে তা সম্পূর্নই ভুল।  করোনা প্রতিরোধে এই হোমিওপ্যাথি ওষুধের কোনো ভূমিকা নেই।  

ব্যবহৃত টুলস

  • Google search
  • Google keyword search
  • Facebook advance search.

ফলাফল : বিভ্রান্তিকর

(সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে) 

Avatar
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular