বৃহস্পতিবার, জুলাই 29, 2021
বৃহস্পতিবার, জুলাই 29, 2021
HomeCoronavirusপাকিস্তান ভারতে অক্সিজেন পাঠিয়েছে ! সোশ্যাল মিডিয়াতে এই দাবি নিয়ে ভাইরাল...

পাকিস্তান ভারতে অক্সিজেন পাঠিয়েছে ! সোশ্যাল মিডিয়াতে এই দাবি নিয়ে ভাইরাল হলো অপ্রাসঙ্গিক ভিডিও

ফেসবুকে বর্তমানে কিছু ভিডিও শেয়ার করার মাধ্যমে দাবি করা হয়েছে পাকিস্তান ভারতে অক্সিজেন পাঠিয়েছে। এই দাবির সাথে যে ভিডিওটি শেয়ার করা হয়েছে তাতে দেখা যাচ্ছে ভারত ও পাকিস্তানের মাঝে ওয়াঘা বর্ডারে সীমান্ত গেটে দুটি অ্যাম্বুলেন্স গেটের এপার ওপার হচ্ছে। 

পাকিস্তান ভারতে অক্সিজেন পাঠিয়েছে image 1
https://www.facebook.com/100000956259777/videos/5452366431471845/
পাকিস্তান ভারতে অক্সিজেন পাঠিয়েছে image 2
https://www.facebook.com/100010403835520/videos/1403482663341848/
পাকিস্তান ভারতে অক্সিজেন পাঠিয়েছে image 3
https://www.facebook.com/100004859051870/videos/1771431079695510/

ফেসবুকে এই ভিডিওটি শেয়ার করার সাথে দাবি করা হয়েছে ভারত দিন রাত যে দেশকে সন্ত্রাসবাদী, আতঙ্কবাদীদের দেশ বলে ডাকে আজ সেই দেশ থেকে ভারতের জন্য অক্সিজেন আসছে। এটাই ইসলামের ধর্ম, যে ধর্ম শেখায় বিপদে সর্বদা মানুষের পাশে থাকতে। 

Fact-check / Verification 

 ভারতে করোনা পরিস্থিতি দিন দিন খারাপ অবস্থার দিকে এগোচ্ছে। দিল্লী, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্রের মতো রাজ্যে করোনার ফলে মৃত্যুর সংখ্যা চোখে পড়ার মতো। এতো বেশি পরিমানে করোনা আক্রান্ত রুগী আসছে প্রতিদিন যে সরকারি, বেসরকারি হাসপাতালে কোথাও বেড খালি থাকছে না। এছাড়াও রয়েছে অক্সিজেন, রেমেডিসিবির না পবার ফলে অনেক রুগী অকালেই প্রাণ ত্যাগ করছে। 

এই ধরণের ভয়াবহ পরিস্থিতি এর ভারত দেখেছে বলে মনে পরে না।  চারিদিকে শুধু জ্বলছে মানুষের লাশ, মৃত্যুর খবর আসছে চতুর্দিক থেকে। গত বছর করোনার কারণে ভারতে বহু মানুষের মৃত্যু হয়েছে, কিন্তু এই বছরের পরিস্থিতি অতিমাত্রায় খারাপ হয়ে উঠেছে। সাধারণ মানুষের সু আর্থিক ব্যবস্থা থাকলেও সময় মতো চিকিৎসা না পেয়ে মারা যাচ্ছে অনেকেই। 

পাকিস্তান ভারতে অক্সিজেন পাঠিয়েছে এই দাবিতে শেয়ার হওয়া ভিডিওতে কিন্তু কোথাও অক্সিজেনের গাড়ি দেখা যাচ্ছে না বরং অ্যাম্বুলেন্স দেখা যাচ্ছে। ভারতে করোনা ভাইরাসের কারণে যে হারে মৃত্যু হচ্ছে তাতে অন্যান্য দেশও ভারতের দিকে সাহায্যের হাত এগিয়ে দিয়েছে। ব্রিটেন, সৌদি আরব, আমেরিকা থেকে করোনা চিকিৎসার জন্য অক্সিজেন ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী আসার পর পাকিস্তানও এগিয়ে এসেছে সাহায্য করতে। 

পাকিস্তানের ক্রিকেট টিমের প্রাক্তন খোলোয়াড় ও বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খান কিছুদিন আগে জানিয়েছে তিনি ভারতের এই দুঃসময়ে পাশে থেকে সাহায্য করতে চান। ২৪শে এপ্রিল টুইট করে ইমরান খান জানিয়েছেন ভারতের এই দুর্দিনে পাশে থেকে সংহতি স্থাপন ও সেইসব পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন যারা এই মহামারীতে নিজেদের প্রিয়জনকে হারিয়েছেন। তিনি আরও বলছেন এই সময়ে আমাদের প্রত্যেকে এক হয়ে এই মহামারীর বিরুদ্ধে লড়াই করতে হবে।

The Hindu, Times of India এই সংবাদপত্রে প্রকাশিত হয়েছে এই খবরটি। পাকিস্তানের ভারতের প্রতি এই সাহায্যের কথা শোনার পর অনেকেই এই সিদ্ধান্তকে প্রশংসা করেছে। শুধু ইমরান খান নয়, প্রাক্তন পাকিস্তানী বোলার সোয়েব আখতারও একটি ভিডিওর মাধ্যমে পাকিস্তান ও বিশ্বের অন্যান্য দেশের কাছও অনুরোধ করেছে তারা যেন যতটা সম্ভব ভারতে অক্সিজেন, ওষুধ পাঠানোর ব্যবস্থা করে।

পাকিস্তান ভারতে অক্সিজেন পাঠিয়েছে image 4

ফেসবুকে পাকিস্তান ভারতে অক্সিজেন পাঠিয়েছে এই দাবিতে শেয়ার হওয়া ভিডিওটিকে আমরা Invid টুলের দ্বারা কিছু ফ্রেমে ভাগ করে নিই এবং এরই সাথে ইউটিউবেও কীওয়ার্ড দিয়ে এই ভিডিওটির সম্পর্কে জানার চেষ্টা করি।

পাকিস্তান ভারতে অক্সিজেন পাঠিয়েছে এই দাবির সাথে যে ভিডিওটি ফেসবুকে ভাইরাল হয়েছে তা অনেক আগে থেকেই ইন্টারনেটে উপস্থিত আছে

পাকিস্তান ভারতে অক্সিজেন পাঠিয়েছে image 5

ইউটিউবে খোঁজার পর আমরা ভিডিওটি পাই যেটি ফেসবুকে পাকিস্তান ভারতে অক্সিজেন পাঠিয়েছে এই দাবিতে শেয়ার হয়েছে। মূল ভিডিওটি আপলোড করা হয়েছে ৩০শে ডিসেম্বর ২০১৮তে। হামাদ আলী নামের এক ব্যক্তি ইউটিউবে এই ভিডিওটি আপলোড করে লিখেছে এই ভিডিওটি ২৭শে ডিসেম্বরের শুট হয়েছিল।

পাকিস্তান ভারতের করোনার সাথে লড়াই করার জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিলেও ভারত এখনও এই বিষয়ের উপর কোনো সিদ্ধান্ত নেয়নি।

Conclusion

পাকিস্তান ভারতে অক্সিজেন পাঠিয়েছে এই দাবি করে বর্তমানে একটি ভিডিও ভাইরাল হয়েছে ফেসবুকে। কিন্তু আসলে এই ভিডিওটি ২০১৮ সালের যা এখন বিভ্রান্তিকর দাবি নিয়ে ভাইরাল হয়েছে।

Result- Misplaced Context

Our sources

YouTube video- https://www.youtube.com/watch?v=CcBW4mzAMG0&t=17s

Pakistam PM Imran Khan Tweet- https://twitter.com/ImranKhanPTI/status/1385864226925842433

The Hindu- https://www.thehindu.com/news/international/pakistan-pm-imran-khan-expresses-solidarity-with-india-over-covid-19-crisis/article34405740.ece

Times of India-https://timesofindia.indiatimes.com/world/pakistan/pakistan-offers-relief-materials-to-india-to-help-fight-covid-19/articleshow/82239542.cms

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular