বুধবার, আগস্ট 4, 2021
বুধবার, আগস্ট 4, 2021
HomeFact Checksঅসমে বাংলাদেশি মুসলিমরা ভিন্ন রাষ্ট্রের দাবি করেছে? মিথ্যে দাবি সমেত পুরোনো ও...

অসমে বাংলাদেশি মুসলিমরা ভিন্ন রাষ্ট্রের দাবি করেছে? মিথ্যে দাবি সমেত পুরোনো ও অপ্রাসঙ্গিক ভিডিও ছড়ালো

সম্প্রতি একটি ভিডিও আমাদের হোয়াট্সঅ্যাপে এসেছে যেখানে বলা হয়েছে অসমে বাংলাদেশী মুসলিমরা ভিন্ন রাষ্ট্রের দাবি করেছে। ভিডিওতে দেখা যাচ্ছে ফেজটুপি করা একদল মানুষ হাতে ব্যানার নিয়ে প্রতিবাদের স্লোগান দিতে দিতে এগিয়ে আসছে এবং কিছু দূর এগোতেই পুলিশদের সাথে শুরু হয় বচসা।

সোশ্যাল মিডিয়াতেও অনেকেই এই ভিডিওটি শেয়ার করে দাবি করেছে যে অসমের সম্মানীয় মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা বাংলাদেশিদের রাতের ঘুম কেড়ে নিয়েছেন , তাই তারা এখন ভারতে থেকে আলাদা রাষ্ট্রের দাবি করছে।

অসমে বাংলাদেশি মুসলিমরা ভিন্ন image 1
https://www.facebook.com/shernisanatani/videos/152479773583307

Fact-check / Verification

অসমের বিধানসভায় জয় লাভ করে বিজেপি সরকার গঠন করেছে। এই বছরে বিজেপি অসমে হিমন্ত বিশ্ব শর্মাকে মুখ্যমন্ত্রীর পদে বসিয়েছে। পদ পাওয়ার পর থেকেই হিমন্ত হিন্দুদের উদ্দেশ্যে কিছু গঠনমূলক কর শুরু করেছেন। যেমন কিছু দিন আগে পাওয়া খবর অনুসারে হিমন্ত দারাং জেলার ঢোলপুর শিবমন্দিরের কাছের জমিকে কিছু দখলদারের কাছ থেকে ছাড়িয়ে এনে সেই জমি পরিদর্শনে যান।

অসমে বাংলাদেশি মুসলিমরা ভিন্ন রাষ্ট্রের দাবি করেছে এই দাবিতে শেয়ার হতে থাকা ভিডিওটি এখনের বলে মনে হয়নি আমাদের।আমরা প্রাপ্ত এই ভিডিওটিকে নিয়ে আমাদের অনুসন্ধান শুরু করি।

অসমে বাংলাদেশি মুসলিমরা ভিন্ন রাষ্ট্রের দাবি করেছে এই দাবি সমেত শেয়ার হওয়া ভিডিওটি এখনকার নয়, ২০১৭ সালের

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে যে অসমে বাংলাদেশি মুসলিমরা ভিন্ন রাষ্ট্রের দাবি করেছে এই ভিডিওটি এখনাকর নয় এবং যে দাবি সমেত শেয়ার করা হচ্ছিলো এই ভিডিওটিকে সেটিও ভিত্তিহীন। InVid টুলের দ্বারা কিছু ফ্রেমে ভাগ করে নেওয়ার পর গুগলে খোঁজ করি এবং অসমে গোয়ালপাড়া খবর বলে একটি লেখা ভেসে ওঠে ছবিটির সাথে। এর সাথে আমরা ২০১৭ সালের কিছু খবরের লিংক পাই যেখানে এই ভিডিওটি রয়েছে।

ScrollSabrang পত্রিকার দ্বারা প্রকাশিত ২০১৭ সালের খবর অনুসারে বছর ২২শের ইয়াকুব আলী পলিসিসের গুলিতে নিহত হয় কারণ তিনি একটি প্রতিবাদ মিছিলের অংশীদার ছিলেন। জানা গেছে অসমের রাজ্য সরকার কিছু সংখ্যক মুসলিম ভোটারদের ভোট প্রদান করার অধিকারের উপর হস্তক্ষেপ করে কারণ সরকারের মতে তারা উদ্বাস্তু ও তাদের কোনো স্থায়ী বাসস্থানের প্রমান ছিল না। রাজ্যসরকারের চোখে তারা ছিল D-ভোটার বা সন্দেহজনক ভোটার।

অসমে বাংলাদেশি মুসলিমরা ভিন্ন image 2
https://sabrangindia.in/article/muslim-youth-killed-police-firing-goalpara-assam

Scroll এর রিপোর্ট অনুসারে ইয়াকুব অসমের গোয়ালপাড়ার খাটুয়ামারী এলাকার বাসিন্দা ছিল। ইয়াকুব ও তার সঙ্গীরা তাদের বিরুদ্ধে আনা সরকারের দাবিকে মিথ্যে বলে পাল্টা দাবি করেছিল।মিছিল করার সময় আচমকা পুলিশ বাধা দেওয়ায় পরিস্থিতি রণক্ষেত্র হয় ওঠে এবং হাতাহাতি শুরু হয়। অবস্থা আয়ত্তে আনার জন্য গুলো চালায় পুলিশ এবং তাতে মারা পরে ইয়াকুব আলী।

অসমে বাংলাদেশি মুসলিমরা ভিন্ন image 3
https://scroll.in/article/842445/muslim-protestor-dies-in-police-firing-in-assams-goalpara-video-shows-policeman-shot-to-kill

Conclusion

অসমে বাংলাদেশি মুসলিমরা ভিন্ন রাষ্ট্রের দাবি করেছে এই ভিডিওটি এখনকার নয়। ভিডিওটিকে অনুসন্ধান চালানোর সময় আমরা জানতে পারি ভিডিওটি ২০১৭ সালের, অসম সরকারের বিরুদ্ধে গোয়ালপাড়ার মুসলিমদের প্রতিবাদের সময়ের এটি।

Result- Misleading

Our sources

Scroll-https://scroll.in/article/842445/muslim-protestor-dies-in-police-firing-in-assams-goalpara-video-shows-policeman-shot-to-kill

Sabrang-https://sabrangindia.in/article/muslim-youth-killed-police-firing-goalpara-assam

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular