বুধবার, জানুয়ারী 19, 2022
বুধবার, জানুয়ারী 19, 2022
HomeFact Checkবাংলাদেশের মাদ্রাসার শিক্ষকের গ্রেপ্তারির ছবি বিভ্রান্তিকর দাবি নিয়ে ভাইরাল

বাংলাদেশের মাদ্রাসার শিক্ষকের গ্রেপ্তারির ছবি বিভ্রান্তিকর দাবি নিয়ে ভাইরাল

ফেসবুকে একটি পোস্ট ভাইরাল হয়েছে যেখানে লুঙ্গি ও ফেজ টুপি পড়া এক ব্যক্তিকে ঘিরে কিছু পুলিশকে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। দাবি করা হচ্ছে ধৃত ব্যক্তিটি অসমের কংগ্রেস নেতা আমজাত আলী যাকে আপেলের বাক্সে করে বোমা ও গুলি সমেত ধরা হয়েছে।  

https://www.facebook.com/monu.rewari.77/posts/419882399005344
https://m.facebook.com/story.php?story_fbid=3433410450105566&id=100003099344982

Fact check / Verification

ভাইরাল ছবিটি অসমের নয় বাংলাদেশের এবং ধৃত ব্যক্তিটি কংগ্রেসের নেতা নয় মাদ্রাসার একটি শিক্ষক। ভাইরাল ছবিটির রিভার্স ইমেজ সার্চ করার পর আমরা দৈনিক এই বাংলার একটি লিংক পাই যেখানে এই ব্যক্তির ছবি রয়েছে এবং সাথে রয়েছে একটি রিপোর্ট। জানা যায় ২০১৮ সালে বাংলদেশের ময়মনসিংহের ত্রিশালে মাদ্রাসার এক শিক্ষকের দ্বারা নিগৃহীত হয় চতুর্থ শ্রেণীর ছাত্রী। ঐ বালিকা ধানীখোলা ইউনিয়নের গয়সাপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রী সকাল বেলা মাদ্রাসায় পড়তে আসলে শিক্ষক মোবারাক হোসেন তাকে অন্য একটি ঘরে নিয়ে তার সাথে অশালীন আচরণ করতে শুরু করে। এই দৃশ্য অন্য একটি ছাত্রী দেখে ফেলে সে গ্রামের লোকজনদের ডেকে আনে। এই ফাঁকে বালিকাটি পাশের ঘরে গিয়ে দড়ি দিয়ে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করে।

Dainik ei Bangla news

কালের কণ্ঠ, লোকলোকান্তর পত্রিকা থেকে এই বিষয়ে আমরা আরো তথ্য পাই।  

Kaler Kontho News

Conclusion 

অসমের কংগ্রেস নেতার গ্রেপ্তারের নাম করে যে ছবিটি ভাইরাল হয়েছে তা আসলে বাংলাদেশের।  ২০১৮ সালে মাদ্রাসার শিক্ষকদ্বারা নিগৃহীত বালিকার আত্মহত্যা করার পর শিক্ষককে গ্রেপ্তার করা হয়।  

Result – Misleading

Our sources

Kaler kontho – https://www.kalerkantho.com/online/country-news/2018/05/05/632796

Loklokantor – https://www.loklokantor.com/archives/60825

Dainik ei bangla – https://eaibangla.blogspot.com/2018/05/blog-post_14.html

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular