শুক্রবার, এপ্রিল 26, 2024
শুক্রবার, এপ্রিল 26, 2024

HomeFact CheckFact Check: বাংলাদেশের ইসলামী সংগঠনের রাস্তা অবরোধ করার পুরোনো ঘটনা সোশ্যাল মিডিয়াতে...

Fact Check: বাংলাদেশের ইসলামী সংগঠনের রাস্তা অবরোধ করার পুরোনো ঘটনা সোশ্যাল মিডিয়াতে বিভ্রান্তিকর দাবি সমেত ছড়ালো 

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

Claim: পশ্চিমবঙ্গে লস্করের আহত জওয়ানকে নিয়ে যাওয়ার সময় রাস্তায় সেনার গাড়ি আটকে দেওয়া হলো 
Fact: ভিডিওটি বাংলাদেশের ২০২১ সালের যা এখন বিভ্রান্তিকর দাবি সমেত সোশ্যাল মিডিয়াতে ছড়িয়েছে

টুইটারে সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে দাবি করা হচ্ছে পশ্চিমবঙ্গে লস্করের আহত জওয়ানকে নিয়ে যাওয়ার সময় রাস্তায় সেনার গাড়ি আটকে দেওয়া হলো। সেনাদের জীবনের কোনো দাম নেই। 

ভিডিওতে দেখা যাচ্ছে ফেজটুপি পড়া কয়েকজন মুসলিম ব্যক্তি সেনার গাড়ি ও একটি অ্যাম্বুলেন্স আটক করে বিক্ষোভ দেখতে শুরু করে। গাড়িতে থাকা সেনারা বিক্ষোভকারদের বোঝানোর চেষ্টা করেছে যে তাদের সাথে অসুস্থ সেনা রয়েছে। কাগজপত্রও দেখায়, কিন্তু দলের মধ্যে থেকে একজন বলে ওঠে ‘গাড়িতে কোনো রুগী নেই’. এরপরেও তাদের ক্ষোভ আরো বৃদ্ধি পায়, কয়েকজন গাড়ির সামনে শুয়ে পরে। 

Fact check/ Verification 

 পশ্চিমবঙ্গে লস্করের আহত জওয়ানকে নিয়ে যাওয়ার সময় রাস্তায় সেনার গাড়ি আটকে দেওয়া হলো ! দাবিটি সম্পূর্ণ ভুল, কারণ এই ভিডিওটির সাথে পশ্চিমবঙ্গের কোনো সম্পর্ক নেই। ভাইরাল ভিওটিকে ভালো করে শুনলে বোঝা যাবে যারা রাস্তায় সেনার গাড়ি আটকেছে তাদের কথায় রয়েছে পূর্ব বঙ্গের টান, সাথে তারা তাদের হাতে থাকা লাঠি উঁচিয়ে ‘নারে তাকবীর’ স্লোগানও দিচ্ছে। 

দ্বিতীয়ত সেনার গাড়ির নম্বর প্লেটটি বাংলায়, বাংলাদেশে মূলত গাড়ির নম্বর বাংলায় লেখা থাকে। গাড়িতে যে সেনাদের দেখা যাচ্ছে তাদের পোশাকের কাঁধের কাছে AMC লেখা। গুগলে এটি লিখে খোঁজার পর পুরোনামটির অর্থ খুঁজে পাই। বাংলাদেশ আর্মি মেডিকেল কলেজের সেনা ছিল ওই গাড়িতে। 

এই সূত্র ধরে আমরা ফেসবুকে ‘বাংলাদেশ সেনা গাড়ি আটক’ কীওয়ার্ড দিয়ে খোঁজার পর আসল ভিডিওটি পাই। ২০২১ সালের ৬ই জুলাই  এই ভিডিওটিকে আপলোড করা হয়েছিল ফেসবুকে। ভিডিওটি আপলোড করে লেখা হয়েছে – ‘বাংলাদেশ সেনাবাহিনীর উপর হেফাজত সন্ত্রাসীদের বর্বর আচরণ’ সাথে আরো বলা হয়েছে একজন অসুস্থ সেনাকে গাড়িতে করে চিকিৎসালয়ে নিয়ে যাওয়ার সময় হেফাজতে ইসলামের বিক্ষোভকারীরা রাস্তা আটক করে। সমস্ত রিপোর্ট দেখানোর পরেও তাদের গাড়ি ছাড়া হয়নি। 

কীওয়ার্ড দিয়ে খোঁজার পর আমরা একই ভিডিও পাই যা ২০২১ সালের ২৯শে ও ৩০শে মার্চ আপলোড করে হয়েছিল। ভিডিওটি এখানে, এখানেএখানে দেখা যাবে। 

গুগলে কীওয়ার্ড দ্বারা খোঁজার সময় আমরা বেশকিছু রিপোর্ট পাই। বিবিসি বাংলার ১৩ই এপ্রিল ২০২১ সালের  রিপোর্টে বলা হয়েছে বাংলাদেশে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফর ঘিরে পরিস্থিতি উত্তেজিত হয়ে ওঠে। হেফাজতে ইসলাম সংগঠনের অনুগামীরা ব্রাহ্মণবাড়িয়া, হাটহাজারী, ঢাকার কিছু জায়গায় বিক্ষোভ শুরু করে। জুম্মার নামাজের পর বাংলাদেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ শুরু করে হেফাজত ইসলামের ছাত্ররা। আমরা ব্রাহ্মণবাড়িয়া, হাটহাজারী লিখে খোঁজার সময় বেশকিছু ভিডিও পাই হাটহাজারীর। 

রাস্তায় নেমে হেফাজতে ইসলামের অনুগামীদের বিক্ষোভকর্ম সূচির ভিডিও এখানে দেখা যাবে। নিউজ বাংলা ২৪এর ২৮শে মার্চের রিপোর্ট পাই। এখানে একটি ভিডিও দেওয়া হয়েছে। ২৮শে মার্চ ২০২১ সালের ‘‘সড়কে হেফাজতকর্মীরা, টায়ারে আগুনশীর্ষকের এই ভিডিওতে প্রধানমন্ত্রী মোদির বাংলাদেশ সফরকে কেন্দ্র করে ইসলামী সংগঠনের বিক্ষোভের চিত্র দেখা যাবে। 

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে প্রধানমন্ত্রী মোদির সরফরকে ঘিরে বাংলাদেশের ইসলামী সংগঠনের রাস্তা অবরোধ করার পুরোনো ঘটনা সোশ্যাল মিডিয়াতে বিভ্রন্তিকর দাবি সমেত ছড়ালো। 

Result – False 

Our Sources
BBC Bangla report from 13 April 2021
NewsBangla24.com report published on 28 March 2021
Facebook posts


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Authors

With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular