শুক্রবার, সেপ্টেম্বর 30, 2022
শুক্রবার, সেপ্টেম্বর 30, 2022

HomeFact CheckCrimeহাথরাসের নির্যাতিতার নামে ভাইরাল বছর দুয়েক আগে মৃত মনীষা যাদবের ছবি

হাথরাসের নির্যাতিতার নামে ভাইরাল বছর দুয়েক আগে মৃত মনীষা যাদবের ছবি

উত্তর প্রদেশের হাথরাসে তরুণীর সাথে নৃশংস ঘটনার পর থেকে সোশ্যাল মিডিয়াতে তার নামে একটি গোলাপি চুড়িদার পড়া মেয়ের ছবি ভাইরাল হয়েছে। দাবি করা হচ্ছে যে হাথরাসের নির্যাতিতার নাম ‘মনীষা বাল্মীকি’ । ঘটনাটি মিডিয়ার মাধ্যমে প্রচার হওয়ার পর থেকেই ক্ষোভে ও ন্যায় বিচারের আশায় দেদার শেয়ার হয়েছে এই ছবিটি।

Viral FB post screen shot

জনপ্রিয় বাংলা অভিনেত্রী ঋতাভরী চক্রবর্তীও এই একই ছবি শেয়ার করেছে ওনার ফেসবুকে। 

Rithabhari Chakraborty”s Facebook post screenshot

Fact check / Verification 

হাথরাসের নির্যাতিতার নামে যে ছবি সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে তা আসলে মনীষা যাদবের ছবি, যে ২০১৮ সালে মারা গেছে। ভাইরাল এই মেয়েটির ছবির রিভার্স ইমেজ সার্চ করার পর আমরা কিছু সংবাদের লিংক পাই। News Bust, Real Wolrd News, Dainik Bhaskar -এর রিপোর্ট অনুসারে, ভাইরাল ছবিটি চন্ডিগড়ের মনীষা যাদবের, যার মৃত্যু হয়েছে ২০১৮ সালের। মনীষার যে কিনা কাকতালীয় ভাবে আগ্রার বাসিন্দা ছিল, শরীরে পাথর হওয়ার কারণে চন্ডিগড়ে,তার গ্রামের নিয়ে যাওয়া চিকিৎসার জন্য। কিন্তু চণ্ডিগড় হাসপাতালে তার ঠিক মতো চিকিৎসা না হওয়ার কারণে তার মৃত্যু হয়। 

Dainik Bhskar news screen shot

Indian Today র fact -check রিপোর্ট অনুসারে মনীষার ভাই অজয় জানিয়েছেন যে পর্যাপ্ত চিকিৎসার অভাবে তারা তাদের পরিবারের সন্তানকে হারিয়েছেন। হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে যখন তার পরিবার FIR করতে যায় তখন পুলিশ এই ধরণের কোনো অভিযোগ নিতে অস্বীকার করে।নিজের মৃত মেয়ের ছবিকে  সোশ্যাল মিডিয়াতে গুজবের মূল মাধ্যম হিসেবে ভাইরাল হতে দেখে মনীষা যাদবের পরিবার মানসিক ভাবে বিপর্যস্ত হয়েছে পড়েছে । তার বাবা মোহন লাল যাদব চণ্ডিগড় থানায় এই গটনা জানিয়ে রিপোর্ট করেছেন।  

Indian Today news screen shot

Conclusion

হাথরাসের মর্মান্তিক ধর্ষণের ঘটনায় মৃতার নাম মনীষা বাল্মীকি বলে ও যে ছবিটি ভাইরাল হয়েছে তা আসলে ভুল। যার ছবি ভাইরাল হচ্ছে তার নাম মনীষা যাদব, যে শরীরের পাথর হওয়ায় এবং সঠিক চিকিৎসার অভাবে মারা যায় ২০১৮ সালে। ভুল উদ্দেশ্যে তার ছবি ভাইরাল হচ্ছে সোশ্যাল মিডিয়াতে হাথরাসের ঘটনা ঘটার পর থেকে।

Result – Misplaced Context

Our sources

India Todayhttps://www.indiatoday.in/fact-check/story/wrong-girl-goes-viral-on-social-media-as-hathras-victim-1726722-2020-09-29

Dainik Bhaskar https://www.bhaskar.com/national/news/manisha-from-chandigarh-the-girl-who-was-described-as-hathras-gang-rape-victim-died-two-years-ago-due-to-illness-127769777.html

News Busthttps://newsbust.in/manisha-from-chandigarh-the-girl-who-was-described-as-hathras-gang-rape-victim-died-two-years-ago-due-to-illness-the-girl-described-as-hathras-gang-rape-victim-is-manisha-of-chandigarh-death-o/

Real World Newshttps://realwordnews.com/the-girl-described-as-hathras-gang-rape-victim-is-manisha-of-chandigarh-death-occurred-due-to-illness-two-years-ago/

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular