শনিবার, আগস্ট 31, 2024
শনিবার, আগস্ট 31, 2024

HomeFact CheckFact Check: এটা ফ্রান্সের একটি ভূ-গর্ভস্থ কবরস্থানের ভিডিয়ো, হাসিনা-সরকারের আয়নাঘরের দৃশ্য নয়

Fact Check: এটা ফ্রান্সের একটি ভূ-গর্ভস্থ কবরস্থানের ভিডিয়ো, হাসিনা-সরকারের আয়নাঘরের দৃশ্য নয়

Claim

বাংলাদেশের সদ্যপ্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনার জামানায় তৈরি টর্চার সেল বা আয়নাঘর। যা বর্তমানে নরকঙ্কারে ভর্তি। এখানে অত্যাচার করে মানুষকে মেরে ফেলে দেওয়া হতো।

Fact

ভাইরাল ছবিটির রিভার্স ইমেজ সার্চ করলে,  ‘Achilles.bc’ নামর একটি টিকটক অ্যাকাউন্টে একই ধরনের একটি ভিডিয়ো দেখতে পাওয়া যায়। সেই ভিডিয়োতে জায়গাটিকে প্যারিসের ‘দ্য় ক্য়াটাকম্বস’ বা নরকঙ্কাল ভর্তি একটি জায়গা বলে উল্লেখ করা হয়েছে।

History.comLes Catacombes De Paris ওয়েবসাইট থেকে জানা যায় যে, ১৮ শতকে প্যারিসের জনসংখ্যা এবং তার সঙ্গে পাল্লা দিয়ে মানুষের রোগ এবং মৃত্যুর হারও বাড়তে শুরু করেছিল। একটা সময় কবরস্থানগুলোতে স্থানসংকট তৈরি হয়েছিল। ফলে মৃতদেহ পচে গিয়ে শহরে দূষণ ছড়াতে শুরু করেছিল। সেই সংকট সমাধানে স্থানীয় প্রশাসন মৃতদেহগুলোকে পুরানো, অব্যবহৃত এবং শহর থেকে কিছুটা দূরে চুনাপাথরের খনিতে রেখে দিয়ে এসেছিল। ওই ভূগর্ভস্থ সুড়ঙ্গগুলোতে বিপুল মানুষের নরকঙ্কাল রয়েছে। যা বর্তমানে একটি পর্যটনস্থলও।

আরও সার্চ করলে দেখা যায় Netra NewsVoice Of America-র মতো ওয়েবসাইট শেখ হাসিনা সরকারের আয়নাঘর সংক্রান্ত প্রতিবেদন ও ছবি প্রকাশ করেছিল। যার সঙ্গে ভাইরাল ভিডিয়োর কোনও মিল নেই। 

সুতরাং, এখন প্রমাণিত যে ভাইরাল ভিডিয়োটি শেখ হাসিনা সরকারের আয়নাঘর বা টর্চার রিমের নয়। বরং সেটি ফ্রান্সের একটি ভূ-গর্ভস্থ কবরস্থানের। 

Result: False

Source
Report by History.comLes Catacombes De Paris 

Most Popular