শুক্রবার, সেপ্টেম্বর 27, 2024
শুক্রবার, সেপ্টেম্বর 27, 2024

HomeFact CheckFact Check: বাংলাদেশে বন্য়ার আবহে ভাইরাল শেখ হাসিনার ত্রানবিলির পুরনো ভিডিয়ো 

Fact Check: বাংলাদেশে বন্য়ার আবহে ভাইরাল শেখ হাসিনার ত্রানবিলির পুরনো ভিডিয়ো 

Claim

বন্য়ায় দুর্গতদের পাশে দাঁড়িয়েছেন বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

Fact

ভিডিয়োটিতে ‘চ্যানেল ২৪’-এর লোগো দেখতে পাওয়া যাচ্ছে। সেই সূত্র ধরে সার্চ করলে দেখা যায় যে, ‘চ্যানেল ২৪’-এর অফিসিয়াল ইউটিউব চ্যানেলে ২০২২ সালের ২১ জুন ভিডিয়োটি আপলোড করা হয়েছিল। যার শিরোনাম ছিল- ‘বিএনপি দুর্গতদের পাশে দাঁড়ায়নি, অভিযোগ প্রধানমন্ত্রীর ‘। সিলেটে বন্যা পরিস্থিতি তৈরি হলে বাংলাদেশের তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুর্গতদের মধ্যে ত্রান বিলি করেছিলেন। 

২০২২ সালের ১৭ই জুন সিলেটে ভয়াবহ বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছিল। বন্যা পরিস্থিতি পরিদর্শনে তখন শেখ হাসিনা বন্যা কবলিত এলাকায় গিয়েছিলেন। বিভিন্ন প্রতিবেদন অনুযায়ী ওই বন্যায় ৪০ লক্ষ মানুষ জলবন্দি হয়েছিল। প্রতিবেদনগুলো পড়ুন এখানে- প্রথম আলো, বিবিসি বাংলা, ডি ডাব্লিউ বাংলা, বাংলানিউজ২৪, ভয়েস অব আমেরিকাডয়চেভেল।

প্রসঙ্গত, গত ৫ অগাস্ট গণ আন্দোলনের মুখে পড়ে পদত্যাগ এবং সঙ্গে সঙ্গে দেশত্যাগও করেছিলেন বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমানে তিনি ভারতে আশ্রয় রয়েছেন।

সুতরাং এখান থেকে প্রমাণিত যে, ভাইরাল ভিডিয়োটি শেখ হাসিনার সাম্প্রতিক ত্রান বিলির নয়। ২০২২ সালে সিলেটে বন্য়া পরিস্থিতি তৈরি হলে তিনি ত্রান বিলি করেছিলেন।

Result: False

Source
Video by Channel 24

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Most Popular