রবিবার, সেপ্টেম্বর 1, 2024
রবিবার, সেপ্টেম্বর 1, 2024

HomeFact CheckFact Check:  মুসলিমদের বিশাল মিছিলের ভিডিয়োটি কলকাতার নয়, সাম্প্রদায়িক দাবি-সহ সোশ্যাল মিডিয়ায়...

Fact Check:  মুসলিমদের বিশাল মিছিলের ভিডিয়োটি কলকাতার নয়, সাম্প্রদায়িক দাবি-সহ সোশ্যাল মিডিয়ায় ছড়ালো পুরনো ক্লিপ

Claim: কলকাতার পার্ক সার্কাসে মুসলিমদের বিশাল মিছিল।

Fact: ভাইরাল ভিডিয়োটি কলকাতার পার্ক সার্কাস এলাকার নয়, বরং ২০২৩ সালের বাংলাদেশের ঢাকায় জামাতের মিছিলের।

একটি ভাইরাল ভিডিয়োতে দেখা যাচ্ছে রাস্তা দিয়ে মিছিল করে যাচ্ছেন, হাজার হাজার মুসলিম ধর্মাবলম্বী মানুষ। ঘটনাটি কলকাতার পার্ক সার্কাস এলাকার বলে সোশ্যাল মিডিয়ায় সাম্প্রদায়িক দাবির সঙ্গে ছড়ানো হয়েছে। ফেসবুকে লেখা হয়েছে, “ছবিটা দেখুন, পশ্চিমবাংলার হিন্দুরা। এটা হলো মধ্য কলকাতা পার্কসার্কাস এলাকা। এরা হিন্দুদের কাটার জন্য রেডি। টিএমসি হিন্দু, বিজেপি হিন্দু, কংগ্রেস হিন্দু, সিপিম হিন্দু,কাউকে ছেরে দেবে না, কেউ ছার পাবে না, আমরা অনেক করে বলেছি। সব হিন্দু এক হন, সিপিএম ৩৫ বছরে কোটি কোটি বাংলাদেশি আর রোহিঙ্গা, এই দেশে ঢুকিয়েছে ভোটে জিতে থাকার জন্য। তারপর টিএমসি সরকার এলো। এই সরকার ও এক জিনিস করছে। সব মুসলিমদের নিয়ে এসে দেশ ভরে দিয়েছে। ১৩ বছর ধরে এর জন্য মমতা ব্যানার্জী দায়ি। পশ্চিমবঙ্গ ১২ কোটি জনগনকে কবরে পাঠিয়ে দিলো। ধন্যবাদ”

Fact Check/ Verification

ভাইরাল ভিডিয়োটির রিভার্স ইমেজ সার্চ করলে দেখা যায় যে, ২০২৩ সালের ১১ জুন একই ভিডিয়ো একজন ফেসবুক ব্যবহারকারী পোস্ট করেছিলেন। সঙ্গে তিনি লিখেছিলেন, “আলহামদুলিল্লাহ,,, দীর্ঘ অনেক বছর পরে, বাংলাদেশ জামাত ইসলামের মিছিল অনুমতি পেয়ে। নারায়ে তাকবীর আল্লাহু আকবার।” অর্থাৎ সেটাতে জামাতে ইসলামি সংগঠনের বাংলাদেশে মিছিলের ভিডিয়ো বলে তিনি দাবি করেছিলেন। 

২০২৩ সালের ১০ জুন Dhaka Post ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায় যে, প্রায় ১০ বছর পর বাংলাদেশের রাজধানী ঢাকাতে সমাবেশ করার অনুমতি পেয়েছিল জামায়াতে ইসলামি। ঢাকা মেট্রোপলিটন পুলিশের তরফে সেই অনুমতি দেওয়া হয়েছিল। 

BD News24, BBC Bangla The Daily Star-এর মতো ওয়েবসাইটেও তৎকালীন সময়ে খবরটি প্রকাশিত হয়েছিল।

অতএব এখন প্রমাণিত যে, ভাইরাল ভিডিয়োটি কলকাতার পার্ক সার্কাস এলাকার নয়, বরং ২০২৩ সালের বাংলাদেশের ঢাকায় জামাতের মিছিলের।

Result: False

Sources
News Checker’s own investigation
Report by Dhaka Post
Repost by BD News24, BBC BanglaThe Daily Star

Most Popular