বৃহস্পতিবার, আগস্ট 18, 2022
বৃহস্পতিবার, আগস্ট 18, 2022

HomeFact Checkক্ষিপ্ত জনতা নুপূর শর্মার বাড়ি ঘেরাও করেছে? ফেসবুকে ভাইরাল অপ্রাসঙ্গিক ভিডিও 

ক্ষিপ্ত জনতা নুপূর শর্মার বাড়ি ঘেরাও করেছে? ফেসবুকে ভাইরাল অপ্রাসঙ্গিক ভিডিও 

ফেসবুকে সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে দাবি করা হয়েছে নবীকে নিয়ে কটূক্তি করার পর ক্ষিপ্ত জনতা নুপূর শর্মার বাড়ি ঘেরাও করেছে। ভিডিওটিতে দেখা যাচ্ছে ক্ষিপ্ত জনতা পুলিশের সাথে ধস্তাধস্তি করতে করতে প্রায় গেট ভেঙে একটি বাড়ির দিকে ছুটে যাচ্ছে। এই জনতাদের সাথে পুলিশের একচোট হাতাহাতিও হয়, কিন্তু তা উপেক্ষা করে উত্তেজিত জনতা একটি সাদা গেট ধরে জোড়ে ধাক্কাধাক্কি করছে। 

ক্ষিপ্ত জনতা নুপূর শর্মার বাড়ি ঘেরাও করেছে image 1
Courtesy: Facebook / Elias-Hossain-105966538775762
ক্ষিপ্ত জনতা নুপূর শর্মার বাড়ি ঘেরাও করেছে image 2
Courtesy: Facebook /MdJohirul Islam

সম্প্রতি বিজেপির মুখপাত্র নুপূর শর্মা (Nupur Sharma)যাকে কিছু সময়ের জন্য দল থেকে নিলম্বিত করা হয়েছে, তিনি একটি টিভি চ্যানেলের বিতর্ক সভায় নবী মহম্মদকে নিয়ে কটূক্তি করার পর ভারতে শুরু হয়েছে ধর্মীয় অশান্তি। হিন্দু-মুসলিম দুই ধর্মের মানুষের মধ্যে বিভেদ আরও যেন স্পষ্ট রূপ ধারণ করেছে। শুধু ভারত নয়, সৌদি আরবের কিছু দেশ কুয়েত, কাতার, দুবাই থেকেও  নুপূর শর্মার এই বয়ানের বিরোধিতা ও তীব্র নিন্দা করা হয়েছে। 

গত ৫ই জুন নুপূর শর্মা ট্যুইট করে নিয়ে ভীতি প্রকাশ করেছেন। ট্যুইটে তিনি ভারতীয় মিডিয়া ও জনতাদের উদ্দেশ্যে বলেছেন কেউ যেন ওনার বাড়ির ঠিকানা জনসমক্ষে প্রকাশ না করে। ওনার ও ওনার পরিবারের মানুষদের বিরুদ্ধে হুমকি পেয়েছেন তিনি। 

Fact check / Verification 

নবীকে নিয়ে কটূক্তি করার পর ক্ষিপ্ত জনতা নুপূর শর্মার বাড়ি ঘেরাও করেছে এই দাবিতে যে ভিডিওটি ফেসবুকে ভাইরাল হয়েছে তার সত্যতা কি জানার জন্য আমরা অনুসন্ধান শুরু করি। ভাইরাল ভিডিওটির কিফ্রেম বের করে নিয়ে রিভার্স ইমেজ করি কিন্তু আশানুরূপ কোনো ফল পাইনি। 

ক্ষিপ্ত জনতা নুপূর শর্মার বাড়ি ঘেরাও করেছে এই দাবিতে ভাইরাল ভিডিওটিকে ভালো করে পর্যবেক্ষণ করার পর আমরা দেখি ভিডিওটিতে Odisha Television LTD লেখাটি খুব ঝাপসা ভাবে রয়েছে। 

ক্ষিপ্ত জনতা নুপূর শর্মার বাড়ি ঘেরাও করেছে image 3

এছাড়াও ভিডিওটিতে যারা পুলিশদের সাথে হাতাহাতি করে একটি নির্দিষ্ট বাড়ির দিকে ছুটে যাচ্ছে তাদের কারোর হাতে রয়েছে ভারতীয় জনতা পার্টির পতাকা। এই ভিডিওটি যদি নুপূর শর্মার বাড়ি ঘেরাওয়ের হতো তাহলে এখানে বিজেপির পতাকা ব্যবহার করা অসম্ভব। 

ক্ষিপ্ত জনতা নুপূর শর্মার বাড়ি ঘেরাও করেছে image 4

এই সূত্র ধরে আমরা ইউটুউবে ‘Odisha clash police bjp supporters’ কথাটি লিখে খোঁজার পর OTVর ইউটুউব ভিডিওটি পাই। এই বছরের ৬ই জানুয়ারি ভিডিওটিকে আপলোড করা হয়েছে OTV বা Odisha Television এর চ্যানেল থেকে এবং সাথে বলা হয়েছে ভদ্রকের কালেক্টর অফিসের বাইরে বিজেপি কর্মী ও পুলিশের মধ্যে হাতাহাতি হয়। কিন্তু এই ঘটনার সূত্র কি নিয়ে তা এখানে বলা হয়নি।

ক্ষিপ্ত জনতা নুপূর শর্মার বাড়ি ঘেরাও করেছে এই দাবিতে ভাইরাল ভিডিওটি ওড়িশার 

গুগলে খোঁজার পর আমরা News18 OdiaOdisha TVর ৬ই জানুয়ারির রিপোর্ট এবং ট্যুইট পাই। রিপোর্ট অনুসারে ওড়িশায় পঞ্চায়েত নির্বাচনের সময় পিছিয়ে পরা সম্প্রদায়দের (OBC) জন্য পঞ্চায়েত ভোটে কোনো আসন সংরক্ষিত ছিল না। তাই নিয়ে ভদ্রকের বিজেপি কর্মী সমর্থকদের সাথে পুলিশের সংঘর্ষ হয় কালেক্টরের অফিসের বাইরে। ওড়িশা বিজেপি পক্ষ থেকে দাবি করা হয়েছিল নবীন পট্টনায়েকের সরকার রাজ্যে পিছিয়ে মানুষদের তাদের সাংবিধানিক অধিকারের থেকে দিনের পর দিন বঞ্চিত রেখেছে। 

News18 Odiaর ইউটুউব ভিডিওতে দেখা যাচ্ছে পুলিশের নিষেধকে অগ্রাহ্য করে উত্তেজিত জনতা হাতে বিজেপির পতাকা নিয়ে কালেক্টর অফিসের সামনে ব্যাপক বিক্ষোভের সৃষ্টি করে। এছাড়াও কিছু জায়গায় পঞ্চায়েত নির্বাচনের ব্যানার ছিড়ের ফেলে আন্দোলনকারীরা। 

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে ফেসবুকে নবীকে নিয়ে কটূক্তি করার পর ক্ষিপ্ত জনতা নুপূর শর্মার বাড়ি ঘেরাও করেছে এই দাবিতে যে ভিডিওটি ভাইরাল হয়েছে তা ওড়িশার ভদ্রকের। জানুয়ারি মাসে পঞ্চায়েত নির্বাচনে OBC সম্প্রদায়ের আসন সংরক্ষণের দাবিতে এই বিক্ষোভ হয়েছিল।

Result : False context / False

Our sources

OTV report published on 6th Jan 2022
OTV tweet
News18 Odia YouTube video


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular