শুক্রবার, সেপ্টেম্বর 30, 2022
শুক্রবার, সেপ্টেম্বর 30, 2022

HomeFact Checkপ্রশান্ত ভূষণের উপর আক্রমণের পুরোনো ভিডিও পুনরুজ্জীবিত হলো সোশ্যাল মিডিয়াতে

প্রশান্ত ভূষণের উপর আক্রমণের পুরোনো ভিডিও পুনরুজ্জীবিত হলো সোশ্যাল মিডিয়াতে

ফেসবুকে প্রশান্ত ভূষণকে নিয়ে একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে তাকে তার ইন্টারভিউয়ের মাঝে তাকে কিছু ক্ষিপ্ত জনতার হাতে মার খেতে দেখা যাচ্ছে। তার করা টুইট ভারতের সর্বোচ্চ আদালতকে অপমান করেছে বলে নেট দুনিয়াতে ঝড় ওঠে। একদল তার শাস্তি নিয়ে দাবি জানালেও অন্যদল তার ক্ষমা না চাওয়াকেই সমর্থন জানিয়েছে।  ঠিক এই সময় শেয়ার হয়েছে প্রশান্ত ভূষণের মার্ খাওয়ার ভিডিওটি।

https://www.facebook.com/mou.priyanka.86/videos/1676298345875956/

https://www.facebook.com/mou.priyanka.86/videos/1676298345875956/

জনপ্রিয় সাংবাদিক শোভা দে ও টুইটারে শেয়ার করেছেন এই ভিডিওটি।

Fact check / Verification 

ক্ষিপ্ত দুই ব্যক্তির হাতে নিগৃহীত হওয়ার ভিডিওটি এখনকার নয়, ২০১১ সালের যা এখন আবার ভাইরাল হয়েছে।  যে ভিডিওটি ভাইরাল হয়েছে সেখানে  Times Now এর লোগো দেখা যাচ্ছে এবং ভিডিওটির নিচে লেখা রয়েছে ‘Prasant Bhusan beaten up‘ . এই টাইটেলটি আমরা গুগলে লিখে সার্চ করার পর আসল ভিডিওটি ও এই ঘটনার সাথে সম্পর্কিত খবর ও পাই। ২০১১ সালে অক্টোবর মাসে কাশ্মীরের ভোট নিয়ে তিনি মন্তব্য করেন। তিনি সুপ্রিম কোর্টে তার চেম্বারে বসে ইন্টারভিউ দিচ্ছিলেন Times Now চ্যানেলে আর এই সময়ে তার উপর চড়াও হয় দুই ব্যক্তি। তাকে তার চেয়ার থেকে টেনে নামিয়ে চড়, ঘুঁষি মারা হয়। যদিও দিল্লী পুলিশের তৎপরতায় ওই দুই ব্যক্তিকে গ্রেফতার করা হয়। তাদেরকে জিজ্ঞাসাবাদে জানা যায় কাশ্মীরকে নিয়ে প্রশান্তের মন্ত্যবের জেরে তারা চেম্বারে ঢুকে পরে এই কান্ডটি ঘটে। এই ঘটনার পর প্রশান্ত ভূষণ জানিয়েছেন তিনি শুধু মাত্র বলেছিলেন যে কাশ্মীরে অবিলম্বে গণভোট হওয়া উচিত। 

The real video from Times Now

Times of  India, NDTV, BBC The Hindu Business Line এর রিপোর্ট পাই যেখানে আন্না হাজারের দলের অন্যতম সহযোগী প্রশান্ত ভূষণের উপর অতর্কিতে হামলা চালানো হয়।  যদিও পরে জানা যায় যে দুজন তাকে হামলা করেছিল তারা আগে থেকে ওই চেম্বারে এপয়েন্টমেন্ট নিয়ে রেখেছিলো।

BBC news screenshot

Times of India news screenshot

Conclusion 

সুপ্রিম কোর্টের উকিল প্রশান্ত ভূষণের মার্ খাবার যে ভিডিওটি এখন সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে তা এখনকার নয়, ২০১১ সালের। প্রশান্ত ভূষণের টুইটের পর যখন সারাদেশ ও সোশ্যাল মিডিয়া উত্তাল হয়ে উঠেছে তখন শেয়ার করা হয়েছে নয় বছর পুরোনো এই ভিডিওটি। 

Result – Misleading

Our sources

Times Now YouTube videohttps://www.youtube.com/watch?v=Sk2D8CRYqJA

BBC newshttps://www.bbc.com/news/world-south-asia-15280595

Times of Indiahttps://timesofindia.indiatimes.com/india/Prashant-Bhushan-beaten-up-for-his-Kashmir-comments/articleshow/10327277.cms

The Hindu Business Line newshttps://www.thehindubusinessline.com/economy/prashant-bhushan-beaten-up-in-his-chamber/article23055744.ece

NDTV newshttps://www.ndtv.com/india-news/two-men-who-attacked-prashant-bhushan-arrested-565448

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন ।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular