বৃহস্পতিবার, ডিসেম্বর 1, 2022
বৃহস্পতিবার, ডিসেম্বর 1, 2022

HomeSportsভারতীয় ক্রিকেটের প্রাক্তন বোলার জাহির খানের উইকেট নিয়ে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল ভুল...

ভারতীয় ক্রিকেটের প্রাক্তন বোলার জাহির খানের উইকেট নিয়ে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল ভুল তথ্য 

সম্প্রতি ভারতীয় ক্রিকেটের প্রাক্তন বোলার জাহির খানের উইকেট নিয়ে সোশ্যাল মিডিয়াতে একটি পোস্ট ভাইরাল হয়েছে যেখানে ২০০০, ২০০২, ২০০৩, ২০০৭ ও ২০১১ চ্যাম্পিয়ন ট্রফি ও বিশ্বকাপে তিনি কয়টি উইকেট নিয়ে কোন স্থানে রয়েছে তার একটি তালিকা দেওয়া হয়েছে। জাহির খানের ছবির সাথে ভাইরাল হওয়া এই পোস্টে লেখা রয়েছে – ‘জাহির খান ভারতের হয়ে 5টি ICC ODI টুর্নামেন্ট খেলেছেন।

 2000CT – দ্বিতীয় সর্বাধিক উইকেট

 2002CT – সর্বাধিক উইকেট

 2003 WC – সর্বাধিক উইকেট

 2007 WC – সর্বাধিক উইকেট

 2011 WC – সর্বাধিক উইকেট

শুভ জন্মদিন জাহির খান’

ভারতীয় ক্রিকেটের প্রাক্তন বোলার জাহির খানের উইকেট image 1
Courtesy: Facebook/ ViratkohlirealFC
ভারতীয় ক্রিকেটের প্রাক্তন বোলার জাহির খানের উইকেট image 2
Courtesy: Facebook/ Asadul Talukder Parves

গত ৭ই অক্টোবর ছিল জাহির খানের জন্মদিন। সেই উপলক্ষ্যে ভারতের অন্যতম দ্রুত বোলারের উদ্দেশ্যে এই পোস্টটি করা হয়েছে।  

Fact check / Verification 

২০০০, ২০০২, ২০০৩, ২০০৭ ও ২০১১ চ্যাম্পিয়ন ট্রফি ও বিশ্বকাপে তিনি কয়টি উইকেট নিয়েছেন তা নিয়ে শুরু করি আমাদের অনুসন্ধান। প্রথমে গুগলে কিছু কীওয়ার্ড দ্বারা ২০০০ সালের চ্যাম্পিয়ন ট্রফি ম্যাচে দ্বিতীয় সর্বাধিক উইকেট নিয়েছিলেন কিনা জানার চেষ্টা করি। এই পর্যায়ে আমরা Sportstar নামের একটি ওয়েবসাইট থেকে ২০০০ সালের চ্যাম্পিয়ন ট্রফির যাবত স্কোর পাই। এখানে দেখা যাচ্ছে ভেঙ্কটেশ প্রসাদ ৪টি ম্যাচে ৮টি উইকেট নিয়ে তালিকার প্রথমে রয়েছেন এবং দ্বিতীয় স্থানে আছেন পাকিস্তানের বোলার আজহার মেহমুদ যিনি দুটি ম্যাচে ৭টি উইকেট নিয়েছেন।অন্যদিকে তিনা রয়েছে জাহির খানের নাম যিনি ৪টি ম্যাচে ৭টি উইকেট নিয়েছেন। প্রাসাদ এবং ওনার উইকেট সংখ্যা একই হলেও রান রাতে কম হওয়ার কারণে জাহিরের নাম তৃতীয়তে রয়েছে। 

২০০২ সালের চ্যাম্পিয়ন ট্রফির তথ্য পাই Crickbuzz নামের ওয়েবসাইট থেকে। ভাইরাল দাবি বলা হয়েছে ২০০২ সালের চ্যাম্পিয়ন ট্রফির ম্যাচে জাহির সর্বোচ্চ উইকেট প্রাপক ছিলেন। যদিও দাবিটি মিথ্যে, কারণ শ্রীলংকার মুথাইয়া মুরলীধরণ ৫টি ম্যাচে ১৫১ বলে ১০টি উইকেট নিয়েছিলেন এবং তারপর দ্বিতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রাথ যিনি ৩তে ম্যাচে ১৫০ বলে ৮টি উইকেট যেতেন। তিন নম্বরে ভারতীয় বোলার জাহির খান রয়েছেন যার উইকেট সংখ্যা ৮, ৫টি ম্যাচে ২৮৮ রানের বদলে। 

ভারতীয় ক্রিকেটের প্রাক্তন বোলার জাহির খানের উইকেট image 3

২০০৩ সালের ভারত বিশ্বকাপের ফাইনালে পৌঁছালেও জিততে পারেনি। গুগলে অনুসন্ধানের সময় Times Of Indiaর একটি রিপোর্ট পাই। এখানে বলা হয়েছে ২০০৩ সালের বিশ্বকাপের সর্বোচ্চ উইকেটের অধিকারী ছিলেন শ্রীলংকার চামিন্দা ব্যাস। যিনি ১০টি ম্যাচে ২৩টি উইকেট নিয়েছিলেন। অর্থাৎ ২০০৩ সালের বিশ্বকাপে জাহির সর্বাধিক উইকেট নিয়েছিলেন দাবিটি মিথ্যে। 

২০০৭ সালের বিশ্বকাপেও সর্বাধিক উইকেটের তালিকার জাহির খানের নাম ছিল না। তালিকার প্রথমে নাম আছে অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রাথ ১১টি খেলায় ২৬টি উইকেট নিয়েছিলেন। তরপর নাম রয়েছে মুথাইয়া মুরলীধরণের যিনি  ১০টি ম্যাচে ২৩টি উইকেট নিয়েছিলেন। জাহির খানের সর্বোচ্চ উইকেট সংখ্যা ছিল ৩টি ম্যাচে ৫টি।  

২০১১ সালের বিশ্বকাপের সর্বাধিক উইকেট নিয়েছিলেন পাকিস্তানের শাহিদ আফ্রিদি ৮টি ম্যাচ খেলে তিনি ২১টি উইকেট নিয়েছিলেন। দ্বিতীয় রয়েছেন জাহির খানের নাম। ৯টি ম্যাচ খেলে ২১টি উইকেট নিয়েছিলেন। অর্থাৎ এখানেও ২০১১ সালের বিশ্ব কাপে জাহির খানের সর্বোচ্চ উইকেট সংখ্যা রয়েছে দাবিটি মিথ্যে প্রমাণিত হয়েছে।  

Conclusion 

আমাদের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে ভারতীয় ক্রিকেটের প্রাক্তন বোলার জাহির খানের উইকেট নিয়ে ওনার জন্মদিনের দিনে মিথ্যে পোস্ট ভাইরাল হয়েছে। 

Result: Partly False


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান [email protected] অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular