শুক্রবার, এপ্রিল 23, 2021
শুক্রবার, এপ্রিল 23, 2021

নিয়ম নীতি

  • নিরপেক্ষতা এবং ন্যায্যতার প্রতিশ্রুতিবদ্ধ

নিউজচেকার একটি স্বাধীন তথ্য-উদ্ঘাটন করি সংস্থা এবং আমরা দৃঢ়তার সাথে বলতে পারি যে এই সংস্থার সাথে যুক্ত আমাদের কোনো সাংবাদিক / গবেষণাকারী কোনো প্রকার রাজনৈতিক দলের সাথে যুক্ত নয় না তারা কোনো দলের পক্ষসমর্থন করে। আমাদের কিছু নির্দিষ্ট পন্থা আছে তথ্য গবেষণা ও উদ্ঘাটন করার ক্ষেত্রে, আর এই পন্থাকে অনুসরণ করে আমাদের প্রত্যেক সদস্য স্বচ্ছতার সাথে তাদের দায়িত্ব পালন করে চলেছেন। কোনো রকম পক্ষ অবলম্বন না করে স্বছতাপূর্ণ কাজের দ্বারা নিউজ চেকার ও তার গবেষকরা তাদের কাজে লিপ্ত।  শুধু মাত্র একটি তথ্যের উপর নির্ভরশীল হয়ে নয় বরং আমাদের অনুসন্ধান ও গবেষণার দ্বারা প্রাপ্ত তথ্য সমূহকে ভালোভাবে যাচাই করে আমার সিদ্ধান্তে আসি যাতে পাঠক নিজেও আমাদের কাজের ও গবেষণার যাত্রাপথ কে উপলব্ধি করতে পারে।  

  • স্বচ্ছতা

নিউজচেকার টিম সর্বদা চেষ্টা করে কি ভাবে ভাইরাল কোনো তথ্যের সত্যতা যাচাই করা হয়েছে, সেই বিষয়ে যথেষ্ট পরিচ্ছন্নতা বজায় রেখে  প্রাপ্ত প্রমান গুলিকে আমাদের পাঠকের সামনে তুলে ধরতে। এর উদ্দেশ্য হল প্রথমত, গবেষক ও পাঠকের মধ্যে এক বিশ্বাসের বন্ধন তৈরী করা আর দ্বিতীয়ত, পাঠকদের একটি ধারণা দেওয়া যে আমরা কি ধরণের কাজ করে থাকি। আমাদের গবেষণায় এমন অনেক সময়ের সম্মুখীন হতে হয়েছে যেখানে আমাদের তথ্য প্রমানের উৎসকে অথবা সরবরাহকারীর পরিচয়কে গোপন রাখতে হয়েছে। এই জাতীয় ক্ষেত্রে আমরা সর্বদা চেষ্টা করেছি যে উৎসের পরিচয়কে গোপন রেখে যথা সম্ভব ঠিকঠাক তথ্য সরবরাহ করা।  

  • সংস্থার আর্থিক উৎস ও সংস্থার স্বচ্ছতা

NC Media-এর একটি অন্যতম প্রচেষ্টা হলো Newschecker.in. এটি একটি স্বতন্ত্র সংস্থা। এটি একটি স্ব -অর্থায়িত পরিচালন ও প্রযুক্তি তথ্য পরিবেশনকরি সংস্থা। আমাদের এই সংস্থাটি আমাদের  সমস্ত ক্লায়েন্টদের কাঙ্খিত বিষয়গুলিকে যথেষ্ট গুরুত্বের সাথে সম্পন্ন করে এবং তথ্য যাচাই করার ক্ষেত্রেও আমরা এই সমান দক্ষতার পরিচয় দিয়ে থাকি। এই স্ব -অর্থায়িত সংস্থাটি যেমন দক্ষতার সাথে কাজ করে তেমনি এই সংস্থার সাথে যুক্ত মানুষ গুলির আর্থিক বিষয়গুলিও খেয়াল রাখে।

  • পদ্ধতিটির স্বচ্ছতা

প্রতিনিয়ত আমাদের আশেপাশে যে সব ভুয়ো খবর বা তথ্য গুলি দেখি সেগুলি কতটা সত্য বা কতটা মিথ্যা, আমাদের সংস্থায় আমরা তার পর্যবেক্ষণ করে থাকি।  সোশ্যাল মিডিয়ার ভুল, বিভ্রান্তিকর খবর গুলিকে সমূলে উৎক্ষাত করার প্রতি আমরা দায়বদ্ধ। 

  • স্বচ্ছ সংশোধন নীতি

বর্তমানে যে হারে সমাজে ভুল বিভ্রান্তি পূর্ণ খবরের জন্ম হয়েছে তা খুব মারাত্মক জায়গায় পৌঁছেছে। এই খবর বা তথ্যগুলি আমাদের সমাজের গুরুতর ক্ষতি করছে। তাই আমাদের প্রানপন চেষ্টা থাকে যে দ্রুত এবং দক্ষতার দ্বারা আমরা যাতে এই সমাজবিরোধী খবরগুলির মোকাবিলা করে যত শীঘ্র সম্ভব এই খবরগুলির আসল রূপ কি তা পাঠকের কাছে পৌঁছে দেওয়া এবং সমাজের অবক্ষয়কে প্রতিরোধ করা।