সোমবার, সেপ্টেম্বর 20, 2021
সোমবার, সেপ্টেম্বর 20, 2021

আমাদের পদ্ধতি

  • দাবি নির্বাচন

সন্দেহজনক দাবি, ভুল তথ্য বা জাল খবরের জন্য সরকার, রাজনীতিবিদ, রাজনৈতিক দল, জনসাধারণ ব্যক্তিত্ব, প্রতিষ্ঠান, নিউজ মিডিয়া এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের দ্বারা প্রকাশিত এবং প্রকাশিত বিবৃতিগুলি আমরা ক্রমাগত অনুসরণ করি। আমাদের নির্বাচনের প্রক্রিয়া বিভিন্ন কারণের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, প্রতিবেদনের মধ্যে দাবিযুক্ত প্রমাণের পরিমাণ বা ডিগ্রি, জনসাধারণের আলোচনার আকার দেওয়ার ক্ষেত্রে দাবিটির সম্ভাব্য প্রাসঙ্গিকতা এবং দাবিদার বিদ্যমান উপস্থিতিটির আকার সহ.

আমরা স্বাস্থ্য, জননিরাপত্তা, আইন শৃঙ্খলা, প্রচার এবং বিভাজনকারী সামগ্রী প্রভাবিত করে এমন দাবিগুলিকে বিশেষত অগ্রাধিকার দিই।

  • তদন্ত

আমরা নিখরচায় বিভিন্ন মিডিয়ায় নিবন্ধ এবং দাবিগুলি পর্যালোচনা করি। যেখানে সম্ভব, আমরা আসল বিবৃতিটির যথার্থতা যাচাই করতে, দাবিটি করা ব্যক্তি / সংস্থার সাথে যোগাযোগ করি। আমরা দাবিদার যে কোনও উত্স সরবরাহ করে তা তদন্ত করি। আমরা ভাইরাল ভিডিও বা চিত্রের উত্স নির্ধারণ করতে গুগল বিপরীত চিত্র অনুসন্ধান, রেভিয়ে, টিনিয়ে, বিং, এক্সিফ ইত্যাদির মতো ইন্টারনেট সরঞ্জাম ব্যবহার করি।

আমরা দাবিগুলির বিষয়টির সাথেও যোগাযোগ করি, যেখানে সম্ভব, গল্পের দিকটি শুনতে বা সে / সে / তার কাছ থেকে প্রমাণ সংগ্রহ করার চেষ্টা করতে পারে।

আমাদের ফ্যাক্ট চেকগুলি কেবল করা দাবির মধ্যে সীমাবদ্ধ নয়, সময়ের সাথে সাথে প্রবণতাগুলি পর্যবেক্ষণ করার জন্য historicalতিহাসিক ডেটাগুলিও দেখে

  • মান পরীক্ষা

একবার ফ্যাক্ট চেক লেখা হয়ে গেলে, আমাদের সম্পাদক প্রকাশের আগে এটি পরীক্ষা করে। অতিরিক্তভাবে, আমাদের কাছে একটি মানের পর্যালোচক রয়েছে যারা গল্পটি পর্যালোচনা করে এবং নিশ্চিত করে যে ফ্যাক্ট-চেকার সমস্ত পদক্ষেপ অনুসরণ করেছে। এটি ফ্যাক্ট-চেকার এবং সম্পাদকের উপরে চেকের আরও একটি স্তর হিসাবে কাজ করে এবং আমরা প্রকাশিত সমস্ত ভাষায় সমতা আনয়ন করে।

  • প্রকাশনা / রায়

এরপরে যাচাই করা নিবন্ধটি আমাদের ওয়েবসাইটটিতে ফ্যাক্ট চেক প্রক্রিয়া চলাকালীন প্রক্রিয়া এবং ফলাফলগুলি বর্ণনা করে প্রকাশিত হয়।

প্রতিটি ফ্যাক্ট চেক-এর ক্ষেত্রে আমরা কীভাবে উপসংহারে এসেছি তার বিশদ বিবরণ দিয়েছি এবং প্রতিটি গল্পের জন্য ব্যবহৃত উত্সগুলি পৃথকভাবে কল করতে পারি। একটি পাঠক পদক্ষেপগুলি প্রতিলিপি করতে এবং আমাদের মতো একই উপসংহারে পৌঁছতে পারে।

  • সংশোধন

পাঠকদের কোনও সংশোধন করে আমাদের মন্তব্য করতে বা লিখতে উত্সাহ দেওয়া হচ্ছে। এই জাতীয় সমস্ত যোগাযোগকে খুব গুরুত্ব সহকারে নেওয়া হয় এবং প্রাসঙ্গিক সংশোধন করা হয় যদি তারা বৈধ বলে মনে হয়। প্রতিটি পৃষ্ঠার “+” বোতামটি পাঠককে আমাদের প্রতিক্রিয়া বা অভিযোগ পাঠাতে দেয়।