বুধবার, জানুয়ারী 19, 2022
বুধবার, জানুয়ারী 19, 2022
HomeCoronavirusরাজ্যের স্কুলে একই সাথে ৩৩ জন পড়ুয়া করোনায় আক্রান্ত হয়েছে

রাজ্যের স্কুলে একই সাথে ৩৩ জন পড়ুয়া করোনায় আক্রান্ত হয়েছে

আমাদের হোয়াট্সঅ্যাপ নম্বরে একটি পোস্ট কার্ড এসেছে, যেখানে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর ছবি দেওয়া হয়েছে এবং দাবি করা হয়েছে পশ্চিমবঙ্গের স্কুলে করোনার থাবা পড়েছে রাজ্যের স্কুলে একই সাথে ৩৩ জন পড়ুয়া করোনায় আক্রান্ত হয়েছে। নতুন স্ট্রেনের কারণে প্রত্যেকেই আতঙ্কিত হয়ে রয়েছে। আবারও বাতিল পরীক্ষা, লকডাউনের পথে হাঁটতে চলেছে দেশ।

রাজ্যের স্কুলে একই সাথে ৩৩ জন পড়ুয়া  করোনায় আক্রান্ত হয়েছে image 1

১৬ই নভেম্বর থেকে খুলেছে রাজ্যের স্কুল। আপাতত নবম থেকে দ্বাদশ শ্রেণীর ক্লাস হবে বলে জানিয়েছে রাজ্যের শিক্ষা পরিষদ। এর মধ্যে রাজ্যের একই স্কুলে ৩৩ জন পড়ুয়া করোনায় আক্রান্ত হয়েছে এই খবর ছড়িয়েছে।

Fact check / Verification

রাজ্যের স্কুলে একই সাথে ৩৩জন পড়ুয়া করোনায় আক্রান্ত হয়েছে এই খবরটি সত্যি কিনা জানার জন্য আমরা গুগলে কীওয়ার্ড দ্বারা খোজ শুরু করি। এবিপি আনন্দের একটি ভিডিও আমরা পাই। ২৬শে নভেম্বরে এবিপি আনন্দের খবরে বলা হয়েছে বেঙ্গালুরুর আবাসিক স্কুলে একই সাথে ৩৩জন পড়ুয়া করোনা আক্রান্ত হয়েছে, সাথে স্কুলের এক কর্মীর রিপোর্ট পজিটিভ এসেছে।

এই সূত্র ধরে খোঁজার সময় আমরা The Times of IndiaFirst Post এর ২৬শে নভেম্বরের রিপোর্ট পাই। বলা হয়েছে বেঙ্গালুরুর একটি আন্তর্জাতিক স্কুলে ৩৩জন পড়ুয়া ও একজন বিদ্যালয়ের কর্মীর করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। কিছুদিন আগে স্কুলের ২জন পড়ুয়া জানায় তাদের সর্দিকাশি রয়েছে এবং কোবিড-১৯ এর লক্ষণও রয়েছে। এরপর তাদের পরীক্ষা হয়ে এবং সাথে আরো পড়ুয়া, স্কুল কর্মীদের পরীক্ষা করা হয়।

রাজ্যের স্কুলে একই সাথে ৩৩ জন পড়ুয়া  করোনায় আক্রান্ত image 2
Source : The Times Of India

এই ঘটনাটি সামনে আসার পর স্কুলের ব্লকে শুরু হয়েছে অনলাইন ক্লাস। স্কুলের উর্দ্ধতন কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে শীঘ্রই স্কুলের পড়ুয়াদের নিজেদের বাড়িতে পাঠিয়ে দেখা হবে। এবং শিক্ষার্থীদের স্বাস্থ্যের দিকে তাকিয়ে আবারো অনলাইন ক্লাস চালু করা হবে।

রাজ্যের স্কুলে একই সাথে ৩৩ জন পড়ুয়া করোনায় আক্রান্ত হয়েছে বাংলার নয়

এছাড়াও আমরা লক্ষ করি পোস্ট কার্ডে এবিপি আনন্দের যে লোগোটি রয়েছে তা পুরোনো।

রাজ্যের স্কুলে একই সাথে ৩৩ জন পড়ুয়া  করোনায় আক্রান্ত হয়েছে image 3
ABP Ananda logo used in claim
রাজ্যের স্কুলে একই সাথে ৩৩ জন পড়ুয়া  করোনায় আক্রান্ত হয়েছে image 3
Actual logo of ABP Ananda

Conclusion

আমাদের পর্যবেক্ষণে প্রমাণিত হয়েছে রাজ্যের স্কুলে একই সাথে ৩৩ জন পড়ুয়া করোনায় আক্রান্ত হয়েছে এই দাবিটি বিভ্রান্তিকর কারণ এই ঘটনাটি বেঙ্গালুরুর, পশ্চিমবাংলার নয়।

Result – Misleading

Our sources

ABP Ananda – https://www.youtube.com/watch?v=k5fKd1Xviig

The Times Of India – https://timesofindia.indiatimes.com/city/bengaluru/bengaluru-33-kids-one-staffer-test-covid-19-positive-in-whitefield-school/articleshow/87920850.cms

First Post – https://www.firstpost.com/india/covid-19-33-students-test-positive-at-bengaluru-boarding-school-178-medical-students-test-positive-in-dharwad-10166651.html


সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular