শুক্রবার, এপ্রিল 23, 2021
শুক্রবার, এপ্রিল 23, 2021
HomeFact Checksরোহিঙ্গা মুসলিমদের সুরক্ষার দাবিতে বিহারে মুসলিম সংগঠনের প্রতিবাদ মিছিলের ভিডিও বিভ্রান্তিকর দাবি...

রোহিঙ্গা মুসলিমদের সুরক্ষার দাবিতে বিহারে মুসলিম সংগঠনের প্রতিবাদ মিছিলের ভিডিও বিভ্রান্তিকর দাবি সমেত ভাইরাল

ভিডিওটি শেয়ার করে ক্যাপশনে লেখা হয়েছে এই পরিজীবী রোহিঙ্গারাও হুমকি দিচ্ছে। এরা এতটাই শান্তিপ্রিয় যে ভারতে এদের থাকতে না দিলে হিন্দুদের হত্যা করবে বলছে।

ফেসবুক ও টুইটারে সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে কিছু মুসলিম সম্প্রদায়ের মানুষদের হিন্দুদের উদ্দেশ্যে কিছু মন্তব্য করতে শোনা যাচ্ছে। ভিডিওতে ফেজ-টুপি পড়া এক মুসলিম ব্যক্তিকে বলতে শোনা যাচ্ছে -আমরা খুবই শান্তিপ্রিয় সম্প্রদায়ের মানুষ, আমাদের যেন অকারণ বদমান না করা হয়, নাহলে হিন্দু ভাইরা যেন এই কথাটাও ভালো করে ঢুকিয়ে নেয় যে কিছু দিন পরে তাদের নাম শুধু মাত্র ইতিহাসের পাতায় দেখা যাবে, মাটির উপর তাদের কোনো অস্তিত্ব আর থাকবে না। এই বলেই এই ভিডিওটি শেষ হয়েছে। 

ভিডিওটি শেয়ার করে ক্যাপশনে লেখা হয়েছে এই পরিজীবী রোহিঙ্গারাও হুমকি দিচ্ছে। এরা এতটাই শান্তিপ্রিয় যে ভারতে এদের থাকতে না দিলে হিন্দুদের হত্যা করবে বলছে। ফেসবুক থেকে পাওয়া এই ভিডিওটির কিছু স্ক্রিনশট আমরা এখানে দিলাম –

Facebook screenshot 1
Facebook screenshot 2
Facebook screenshot 3

টুইটারেও সমানে এই ভিডিওটি শেয়ার হয়েছে –

পোস্টটি কতটা ভাইরাল তা Crowdtangle তে দেখা যেতে পারে –

Yandex থেকে খোঁজার পর The Truth Voice নামের ওয়েবসাইট থেকেও এই ভিডিওটি আমরা পাই। এই ভিডিওটি ২০২০ সালে টুইট করেছেন পাকিস্তানী-কানাডিয়ান সাংবাদিক তারেখ ফাতেহা। টুইটে ১২হাজার ৬০০টি লাইক ও ১০হাজার ৬০০টি কমেন্ট পড়েছে। অর্থাৎ এই ভিডিওটি সাম্প্রতিকতম নয়, এর আগেও এই ভিডিওটি সোশ্যাল মিডিয়াতে ভাইরাল ছিল। 

Fact-check / Verification 

Invid টুলের দ্বারা কিছু ফ্রেমে ভাগ করে নিয়ে এই ভিডিওটির উৎস খোঁজার পর আমরা ইউটুব থেকে Political panga নামের এটি চ্যানেল থেকে এই ভিডিওটির লিংক পাই। ২০১৭ সালের ২২শে সেপ্টেম্বরে এই ভিডিওটি ইউটুবে আপলোড করা হয়েছিল। সোশ্যাল মিডিয়াতে যে ভিডিওটি ভাইরাল হয়েছে তা কাট-ছাঁট করা ভিডিও। বার্মাতে যে ভাবে রোহিঙ্গা মুসলিমদের গণহত্যা করা হচ্ছে তার বিরুদ্ধে প্রতিবাদে নামে বিহারের দ্বারভাঙার জামায়াত-উলামায়ে-হিন্দ সংগঠন। দলের সভাপতিকে এই ভিডিওতে বলতে শোনা যাচ্ছে- মায়ানমারে যেভাবে রোহিঙ্গা মুসলিমদের মেরে ফেলা হচ্ছে তার বিরুদ্ধে যেন ভারতের প্রধানমন্ত্রী খুব শীঘ্রই কোনো ব্যবস্থা করেন।

পাশবিক অত্যাচারে মারা যাচ্ছে রোহিঙ্গা মুসলিমদের, ছোট ছোট বাচ্চাদের কেটে ফেলে হচ্ছে। এই নৃশংসতা যেন এখানেই বন্ধ হয় নাহলে এর বিরুদ্ধে সমস্ত মুসলিম জাতি গর্জে উঠবে, দরকারে রাজধানী দিল্লী ও জাতিসংঘতেও এই গণহত্যার সম্পর্কে জানানো হবে। মুসলিম সম্প্রদায় যথেষ্ট শান্তিপ্রিয় বলে জানান তিনি। তাদের অকারণ সারা বিশ্বের সামনে অপমান করা হচ্ছে, যদি এই হত্যালীলা বন্ধ না হয় তাহলে হিন্দুরাও যেন জেনে রাখে তাদের দিন আসবে যেদিন তাদের অস্তিত্ব রক্ষা করা অসম্ভব হয়ে পড়বে।শুধু মাত্র ইতিহাসের পাতায় হিন্দুদের নাম থাকবে। 

ভিডিওতে জামায়াত-উলামায়ে-হিন্দ সংগঠনের সভাপতি অনুরোধ করেছেন রোহিঙ্গা মুসলিম হত্যার বিষয়টির মধ্যে হিন্দু-মুসলিম দিক না খুঁজে বিষয়টিকে মানবিক ভাবে দেখা হয়। কিছু সহায় সম্বলহীন মানুষদের উপর মায়ানমার সরকার হত্যালীলা চালাচ্ছে যা অবিলম্বে বন্ধ হওয়া প্রয়োজন। 

২০১৭ সালে টুইটেরও এই ভিডিওটি পোস্ট করা হয়েছিল –

গুগল থেকে কীওয়ার্ড দ্বারা খোঁজার পর India Today র রিপোর্ট পাই বিহারে মুসলিম সংগঠনের দ্বারা অনুষ্ঠিত হওয়া প্রতিবাদ মিছিল মায়ানমারে রোহিঙ্গা মুসলিম হত্যা ও ভারতের প্রধানমন্ত্রী মোদির বিরুদ্ধে। জানা যায় রোহিঙ্গা মুসলিমদের সাথে পাকিস্তানের যোগ আছে বলে দাবি করার প্রতিবাদে বিহারের কিছু মুসলিম সংগঠন প্রতিবাদের রাস্তায় নামে।

Conclusion

সোশ্যাল মিডিয়াতে ভাইরাল ভিডিও যা শেয়ার করে বলা হচ্ছে রোহিঙ্গা মুসলিমরা ভারতে থাকতে না পারলে হিন্দুদের হত্যা করবে, আসলে তা ২০১৭ সালের ভিডিও। রোহিঙ্গা মুসলিমদের সাথে পাকিস্তানের যোগসাযোগ আছে এই দাবিটির বিরুদ্ধে প্রতিবাদে নামে বিহারের কিছু মুসলিম সংগঠন। মায়ানমারে রোহিঙ্গা হত্যা ও মোদীর বিরুদ্ধে প্রতিবাদের এই ভিডিওটি বর্তমানে সোশ্যাল মিডিয়াতে ভুল দাবি নিয়ে শেয়ার হচ্ছে। 

Result- Misplaced context

Our sources

Indian Today- https://www.indiatoday.in/india/story/bihar-muslim-organizations-stage-protest-in-support-of-rohingyas-1049074-2017-09-20

Tweet- https://twitter.com/TajinderBagga/status/911059006826745857

YouTube video- https://www.youtube.com/watch?v=9DirY115LCc

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Avatar
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular