মঙ্গলবার, ডিসেম্বর 7, 2021
মঙ্গলবার, ডিসেম্বর 7, 2021
HomeFact Checkঅস্ট্রেলিয়া পাকিস্তানের খেলার পর অস্ট্রেলিয়ার ফ্যান ভারত মাতার জয় বলেছে ? না...

অস্ট্রেলিয়া পাকিস্তানের খেলার পর অস্ট্রেলিয়ার ফ্যান ভারত মাতার জয় বলেছে ? না , ভিডিওটি অপ্রাসঙ্গিক

T20 বিশ্বকাপের সেমিফাইনাল খেলার পর সোশ্যাল মিডিয়াতে একটি ভিডিওটি ছড়িয়েছে যেখানে দেখা যাচ্ছে এক অস্ট্রেলিয়ার (Australia) ফ্যান ভারত মাতার জয়ের (Bharat Mata Ki Jai) স্লোগান দিচ্ছে। ভিডিওটি পোস্ট করে লেখা হয়েছে ‘ পাকিস্তান (Pakistan) অস্ট্রেলিয়া ম্যাচ এর পর’ . অর্থাৎ অস্ট্রেলিয়া পাকিস্তানের খেলার পর অস্ট্রেলিয়ার ফ্যান ভারত মাতার জয় বলেছে মাঠের গ্যালারিতে দাঁড়িয়ে। ভিডিওটিতে পাশ থেকে আরো লোকের গলা শোনা যাচ্ছে যারা তার তালে তাল মেলাচ্ছে।

ফেসবুকে এই ভিডিওটিকে ১৩৭ হাজার বার দেখা হয়েছে এবং প্রায় ৪ হাজার জন একে শেয়ার করেছে। ফেসবুকে ছড়ানো এই ভিডিওটির কিছু স্ক্রিনশট আমরা এখানে দিলাম।

অস্ট্রেলিয়া পাকিস্তানের খেলার পর অস্ট্রেলিয়ার ফ্যান ভারত মাতার বলেছেimage 2
Courtesy: Indrajit Biswas
অস্ট্রেলিয়া পাকিস্তানের খেলার পর অস্ট্রেলিয়ার ফ্যান ভারত মাতার বলেছে image 3
Courtesy: Ananda Bera

Crowdtangle এর থেকে পাওয়া ডেটা মারফৎ জানতে পারি এই ভিডিওটির প্রায় ৯,৬০২ ইন্টারঅ্যাকশন রয়েছে ফেসবুকে।

অস্ট্রেলিয়া পাকিস্তানের খেলার পর অস্ট্রেলিয়ার ফ্যান ভারত মাতার বলেছে image 4

ফেসবুকে ছাড়াও টুইটারেও এই ভিডিওটি ছড়িয়েছে।

Archive Link https://archive.ph/1wiPk

গতকাল শেষ হয়েছে T20 বিশ্বকাপের সেমিফাইনাল, যেখানে অস্ট্রেলিয়া (Australia) ১৭৭ রান করে ৫ উইকেটে পাকিস্তানকে পরাজিত করেছে। ভারতের সাথে পাকিস্তানের খেলার পর ভারতীয় ক্রিকেট টিমের অপ্রত্যাশিত হারের পর, অস্ট্রেলিয়ার কাছে পাকিস্তানের(Pakistan) পরাজয় ভারতীয়দের কাছে যেন স্বস্তি এনে দিয়েছে।

Fact check / Verification

অস্ট্রেলিয়া পাকিস্তানের খেলার পর অস্ট্রেলিয়ার ফ্যান ভারত মাতার জয় বলেছে এই দাবিতে যে ভিডিওটি ফেসবুক ও টুইটারে ছড়িয়েছে সেটি গতকালের কিনা জানার জন্য আমরা প্রথমে গুগলে কীওয়ার্ড দিয়ে খোজ শুরু করি। DNA, Zee News Uttar PradeshIndia Today দ্বারা প্রকাশিত রিপোর্ট পাই। এই বছরের জানুয়ারি মাসে অস্ট্রেলিয়ার গাব্বাতে(Gabba) ভারত (India) ও অস্টেলিয়ার মাঝে বর্ডার-গাভাস্কার ট্রফির (Border–Gavaskar Trophy) জন্য খেলা হয়। এই সময় ভারতের কাছে অস্ট্রেলীয় দলের পরাজয় হয় এবং ম্যাচের পর অস্ট্রেলিয়ার সমর্থকে ‘ ভারত মাতা কি জয়’ (Bharat Mata ki Jai) ও ‘বন্দে মাতরম’ (Vande Mataram) ধ্বনি দিতে শোনা যায়। ভিডিওটি সেই সময় সোশ্যাল মিডিয়াতে বেশ ভাইরাল হয়েছিল।

অস্ট্রেলিয়া পাকিস্তানের খেলার পর অস্ট্রেলিয়ার ফ্যান ভারত মাতার বলেছে image 5
Source: DNA

অস্ট্রেলিয়া পাকিস্তানের খেলার পর অস্ট্রেলিয়ার ফ্যান ভারত মাতার জয় বলেছে ভিডিওটি অপ্রাসঙ্গিক

এছাড়াও আমরা এই ভিডিওটিকে নিয়ে Times Nowএর রিপোর্ট পাই। জানা গেছে ভারতের কাছে অস্ট্রেলিয়ার ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে হারানো একটি ঐতিহাসিক বিষয় ছিল কারণ গাব্বাতে ১৯৮৮ এর পর অস্ট্রেলিয়া কোনো ম্যাচ হারেনি। বর্ডার-গাভাস্কার ট্রফির (Border–Gavaskar Trophy) খেলতে ভারত ৩উইকেটে অস্ট্রেলিয় দলকে হারায়।

অস্ট্রেলিয়া পাকিস্তানের খেলার পর অস্ট্রেলিয়ার ফ্যান ভারত মাতার বলেছে image 6
Source: Times Now

Conclusion

T20 বিশ্বকাপের সেমিফাইনাল খেলার পর সোশ্যাল মিডিয়াতে ভাইরাল দাবি অস্ট্রেলিয়া পাকিস্তানের খেলার পর অস্ট্রেলিয়ার ফ্যান ভারত মাতার জয় বলেছে , এই দাবিটি বিভ্রান্তিকর ও ভিডিওটিও অপ্রাসঙ্গিক। জানুয়ারি মাসে অস্ট্রেলিয়ার গাব্বায় ভারতের জয়ের পর অস্ট্রেলিয় সমর্থকের ভারত মাতার জয় বলার ভিডিওটি গতকালকের পর আবার ছড়িয়েছে।

Result – Misplaced context

Our sources

Zee News Uttar Pradesh – https://zeenews.india.com/hindi/india/up-uttarakhand/video/australian-fan-chanting-bharat-mata-ki-jai-during-ind-vs-aus-match-pcup/831559

DNA – https://www.dnaindia.com/cricket/report-watch-australian-fan-shouts-bharat-mata-ki-jai-after-india-beat-australia-at-gabba-2869362

Times Now – https://www.timesnownews.com/sports/cricket/article/watch-aussie-fan-leads-chants-of-bharat-mata-ki-jai-vande-mataram-video-goes-viral/709614

IndiaToday – https://www.indiatoday.in/newsmo/video/india-vs-australia-gabba-test-series-australian-fan-chants-vande-mataram-1761469-2021-01-21


কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular