মঙ্গলবার, ডিসেম্বর 7, 2021
মঙ্গলবার, ডিসেম্বর 7, 2021
HomeFact Checkগঙ্গারামপুরের মহিলাকে মারধরে রাষ্ট্রপতির কাছে বিজেপির নালিশের ছবি বিভ্রান্তিকর দাবি নিয়ে ভাইরাল

গঙ্গারামপুরের মহিলাকে মারধরে রাষ্ট্রপতির কাছে বিজেপির নালিশের ছবি বিভ্রান্তিকর দাবি নিয়ে ভাইরাল

ফেসবুকে সম্প্রতি বঙ্গের বিজেপি সাংসদের সাথে রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের ছবি ভাইরাল হয়েছে। এই ছবিটির সাথে দাবি করা হয়েছে পশ্চিমবঙ্গে নির্বাচন পরবর্তী হিংসাকে নিয়ে তৃণমূল সরকারের বিরুদ্ধে রাষ্ট্রপতির কাছে নালিশ জানিয়েছে বঙ্গ বিজেপি।

রাষ্ট্রপতির কাছে বিজেপির নালিশের image 1
https://www.facebook.com/photo?fbid=308016067618105&set=gm.5516007651802592
রাষ্ট্রপতির কাছে বিজেপির নালিশের image 2
https://www.facebook.com/photo?fbid=285723756530678&set=gm.754769288474137

ছবিটির ক্যাপশনে বলা হয়েছে ২রা মে ভোটের ফলাফলের পর থেকে মমতা ব্যানার্জীর সরকার যে নৈরাজ্যর সূচনা করেছে তা এখনই বন্ধ করা প্রয়োজন। তৃণমূলের কর্মী ও গুন্ডাদের দ্বারা আক্রান্ত হচ্ছে বিজেপিকর্মীরা, সাধারণ মানুষ, বহু মহিলাদের ধর্ষণের খবরের ভরে যাচ্ছে বাংলার সংবাদ। এই সন্ত্রাসবাদী সকারকে এখনই দমন করে জরুরি ব্যবস্থা লাগু করা দরকার নইলে ঐতিহ্যশালী বাংলার গৌরব চিরতরে অস্ত যাবে, স্বামী বিবেকানন্দ, ঋষি অরবিন্দ ও রবীন্দ্রনাথের প্রিয় বাংলাকে আর বাঁচানো যাবে না।

Fact -check / Verification


পশ্চিমবঙ্গে নির্বাচনের পর থেকে জায়গায় জায়গায় পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছিল। বিজেপি কর্মী, সমর্থকদের উপর হামলা, বিজেপির পার্টি অফিস জ্বালিয়ে দেওয়ার মতো খবরে মুখর হয় উঠেছিল টিভি চ্যানেল, সংবাদপত্র। শুধু বিজেপি কর্মী বা সমর্থকদের উপর হামলা নয়, সাধারণ মানুষ ও এই হিংসার থেকে রেহাই পায়নি।

একদিকে যেমন বিজেপি দাবি করে আসছে যে বঙ্গের নির্বাচনের ফল প্রকাশের পর থেকে বিজেপি কর্মীরা আক্রোশের শিকার হচ্ছে তেমনি তৃণমূলও পাল্টা দাবি এনেছে। তাদের মতে বিজেপি বাংলার ভোটে নিজেদের হারের ব্যর্থতা লুকানোর জন্য এই সব প্রচার করছে। শুধু যে বিজেপি নয়, তৃণমূলের সমর্থকেরাও আক্রান্ত হয়েছে তার খবর তাদের কাছে নেই।

আরও পড়ুন :পশ্চিমবঙ্গের নির্বাচনের ফল পুনরায় গণনার পর পাঁচটি স্থানে বিজেপি জিতেছে?

এরপর থেকেই বিজেপি দাবি করতে থাকে বাংলায় তৃণমূল সকার যে অরাজকতা শুরু করেছে তার অবসান হওয়া দরকার। এই ঘটনার জের কাটতে না কাটতেই তৃণমূলের তিনজন মন্ত্রী ও এক প্রাক্তন মন্ত্রী নারদ কাণ্ডে গ্রেপ্তার হওয়ার পর থেকে অবস্থা আরও খারাপ হয় উঠছে। নিজাম প্যালেসের সামনে লকডাউনের সময় তৃণমূল সমর্থকরা তুমুল অশান্তি করে। এই ঘটনার পর রাজ্যপালও রাজ্যের পরিস্থিতি নিয়ে নিজের দুঃশ্চিন্তা প্রকাশ করেছে। এরপর অনেকেই দাবি করেছে পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতি শাসন জারি হলে এই পরিস্থিতি শান্ত হবে।

নির্বাচন পরবর্তী এবং নারদা কাণ্ডের পর বাংলার অশান্ত পরিস্থিতিকে শান্ত করার লক্ষ্যে বাংলার সাংসদরা মিলে রাষ্ট্রপতির কাছে বিজেপির অভিযোগপত্র পেশ করার এই দাবিতে যে ছবিটি ছড়িয়েছে, সেই দাবি নিয়ে আমরা অনুসন্ধান শুরু করি এবং জানতে পারি –

গঙ্গারামপুরে মহিলা শিক্ষিকাকে মারের বিরুদ্ধে রাষ্ট্রপতির কাছে বিজেপির নালিশের ছবি বঙ্গের ভোট পরবর্তী হিংসার বিরুদ্ধে অভিযোগ দায়ের করার নামে ছড়িয়েছে

বঙ্গের ভোট পরবর্তী পরিস্থিতি নিয়ে রাষ্ট্রপতির কাছে বিজেপির নালিশের নামে ছবিটি ২০২০ সালের ফেব্রুয়ারি মাসের। গুগলে ছবিটি খোঁজার পর আমরা ABP আনন্দের একটি লিংক পাই যেখানে খবরের শুরুতেই এই ছবিটি আমরা দেখি।

রাষ্ট্রপতির কাছে বিজেপির নালিশের image 3
https://bengali.abplive.com/videos/news/bjp-lodged-complaint-to-president-against-tmc-on-gangarampur-lynching-case-661889

পশ্চিমবঙ্গের গঙ্গারামপুরে এক মহিলা শিক্ষিকার উপর বর্বরতা করে কিছু মানুষ। মহিলার পায়ে দড়ি বেঁধে চলে মারধর। এই ঘটনাটি ঘটেছে ২০২০ সালের জানুয়ারি মাসের শেষে এবং ফেব্রুয়ারি মাসের প্রথমের দিকে মূল অভিযুক্ত অমল সরকারকে পলিসি মালদার কাছ থেকে আটক করেছিল বলে জানা গেছে।

ABP আনন্দ ছাড়াও আমরা এই সময় সংবাদপত্র থেকেও আমরা দিল্লীতে রাষ্ট্রপতির কাছে বিজেপির নালিশের খবর ও ছবি পাই। এই দিন উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের বিজেপির পর্যবেক্ষক কৈলাশ বিজয়বর্গীয়, সাংসদ লকেট চ্যাটার্জী, নীতিশ প্রামানিক, রাজ্য সভাপতি দিলীপ ঘোষ, অর্জুন সিংহ, সৌমিত্র খাঁ ও আরো অনেকে। দিলীপ ঘোষ এই দিন সাক্ষাৎকারে জানান তৃণমূল সরকার রাজ্যে অনৈতিক কাজকর্ম করছে আর নেত্রী মমতা ব্যানার্জী তা এড়িয়ে চলছেন। CAA নিয়ে মমতা রাজনীতি শুরু করেছেন কিন্তু দলের অবস্থা কি তা তিনি খোঁজ রাখছেন না বলে দাবি করেছেন।

রাষ্ট্রপতির কাছে বিজেপির নালিশের image 5
https://eisamay.indiatimes.com/west-bengal-news/others/west-bengal-bjp-delegation-team-went-to-rashtrapati-bhawan-to-report-gangarampur-incident/articleshow/73929242.cms

Conclusion


পশ্চিমবঙ্গের নির্বাচন পরবর্তী ও নারদাকান্ডে চার মন্ত্রীকে আটক করার পর রাজ্যের হিংসাত্বক পরিস্থিতিকে বদলানোর জন্য রাষ্ট্রপতির কাছে বিজেপির নালিশ করার দাবিতে কিছু পোস্ট শেয়ার হয়েছে যেখানে দেখা যাচ্ছে বঙ্গের বিজেপি নেতা, মন্ত্রীরা রাষ্ট্রপতির সাথে দাঁড়িয়ে নিজেদের অভিযোগপত্র জমা দিচ্ছেন। কিন্তু এই ছবিটি ২০২০ সালের ফেব্রুয়ারি মাসের।

Result- Misleading

Our sources

ABP Ananda – https://bengali.abplive.com/videos/news/bjp-lodged-complaint-to-president-against-tmc-on-gangarampur-lynching-case-661889

Ei samay – https://eisamay.indiatimes.com/west-bengal-news/others/west-bengal-bjp-delegation-team-went-to-rashtrapati-bhawan-to-report-gangarampur-incident/articleshow/73929242.cms

Zee 24 ghanta-https://zeenews.india.com/bengali/videos/main-accused-tmc-leader-amal-sarkar-under-arrest-on-gangarampur-case_299920.html

সন্দেহজনক কোনো খবর ও তথ্য সম্পর্কে আপনার প্রতিক্রিয়া জানাতে অথবা সত্যতা জানতে আমাদের লিখে পাঠান checkthis@newschecker.in অথবা whatsapp করুন- 9999499044 এই নম্বরে। এছাড়াও আমাদের সাথে Contact Us -র মাধ্যমে যোগাযোগ করতে পারেন ও ফর্ম ভরতে পারেন।

Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.
Paromita Das
With a penchant for reading, writing and asking questions, Paromita joined the fight to combat and spread awareness about fake news. Fact-checking is about research and asking questions, and that is what she loves to do.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular